T20 WC 2024: এ বারও হল না! মেয়েদের টি-টোয়েন্টিতে নতুন চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড

ICC Women's T20 Cup 2024: বিশ্বকাপের ফাইনালে উঠেছিল দক্ষিণ আফ্রিকা পুরুষ ক্রিকেট দল। ভারতের কাছে হার। মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে টানা দ্বিতীয় বার ফাইনাল, ফল সেই একই। দক্ষিণ আফ্রিকাকে ৩২ রানে হারিয়ে টি-টোয়েন্টিতে প্রথম বার চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড। ব্যাটে-বলে গুরুত্বপূর্ণ ভূমিকা নিলেন অ্যামেলিয়া কের।

T20 WC 2024: এ বারও হল না! মেয়েদের টি-টোয়েন্টিতে নতুন চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড
Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Oct 20, 2024 | 11:21 PM

বিশ্বজয়ের স্বাদ, এ বারও অধরা। পুরুষদের ক্রিকেট হোক কিংবা মেয়েদের। ওয়ান ডে হোক বা টি-টোয়েন্টি। কখনও বিশ্বকাপ জিততে পারেনি দক্ষিণ আফ্রিকা। গত বারও টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছিল দক্ষিণ আফ্রিকা মহিলা ক্রিকেট দল। অস্ট্রেলিয়ার কাছে ফাইনালে হার। এ বারই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছিল দক্ষিণ আফ্রিকা পুরুষ ক্রিকেট দল। ভারতের কাছে হার। মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে টানা দ্বিতীয় বার ফাইনাল, ফল সেই একই। দক্ষিণ আফ্রিকাকে ৩২ রানে হারিয়ে টি-টোয়েন্টিতে প্রথম বার চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড। ব্যাটে-বলে গুরুত্বপূর্ণ ভূমিকা নিলেন অ্যামেলিয়া কের।

দুবাইয়ে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের মেগা ফাইনালে মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড। দু-দলই এর আগে একবার করে ফাইনালে উঠেছিল। রানার্স হয়েই সন্তষ্ট থাকতে হয়েছিল। এ বার যে দলই জিতত, নতুন চ্যাম্পিয়ন পাওয়া যেত। ফাইনালে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন দক্ষিণ আফ্রিকা ক্যাপ্টেন লরা উলফার্ট। এটাই ভুল সিদ্ধান্ত হয়ে দাঁড়াল। ফাইনালের মঞ্চে রান তাড়া করা খুবই কঠিন। স্নায়ুর চাপ ধরে রাখা সকলের পক্ষে সম্ভব নয়।

দক্ষিণ আফ্রিকা বল হাতে শুরুটা অবশ্য ভালোই করেছিল। আয়োবঙ্গা খাকা ফেরান ওপেনার জর্জিয়া প্লিমারকে। কিন্তু অভিজ্ঞ সুজি বেটসের সঙ্গে দুর্দান্ত জুটি অ্যামেলিয়া কের-এর। ক্যাপ্টেন সোফি ডিভাইন বড় ইনিংস খেলতে পারেননি। তবে সুজি বেটসের ৩১ বলে ৩২, অ্যামেলিয়ার ৩৮ বলে ৪৩ এবং মিডল অর্ডারে ব্রুক হ্যালিডের ২৮ বলে ৩৮ রানের ক্যামিও। নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৫৮ রান করে নিউজিল্যান্ড।

এই খবরটিও পড়ুন

রান তাড়ায় শুরুতে দক্ষিণ আফ্রিকাকে চাপে রাখে নিউজিল্যান্ড বোলাররা। ক্যাপ্টেন লরা উলফার্ট ঝোড়ো ব্যাটিং শুরু করেন। দুই ওপেনার তাজমিন ব্রিৎজ (১৭) ও লরা (৩৩) ফিরতেই স্নায়ুর চাপে দক্ষিণ আফ্রিকা। নিয়মিত ব্যবধানে উইকেট নিতে থাকে নিউজিল্যান্ড। ২০ ওভারে ৯ উইকেটে ১২৬ রানেই শেষ দক্ষিণ আফ্রিকা ইনিংস। নিউজিল্যান্ডের হয়ে পেসার রোজমেরি মেয়ার ও লেগস্পিনার অ্যামেলিয়া কের ৩টি করে উইকেট নেন।