India vs West Indies: ভেঙ্কি-সূর্যের তান্ডবে ইডেন ভারতেরই দখলে

একদিনের সিরিজের মতো টি-২০ সিরিজেও ক্য়ারিবিয়ানদের হোয়াইটওয়াশ করল ভারত। ঠিক যেন ওয়ান ডে সিরিজের পুনরাবৃত্তি ঘটেছে টি-২০ সিরিজেও। এক ম্যাচ বাকি থাকতেই ওয়ান ডে সিরিজ মুঠোয় ভরেছিলেন রোহিতরা। টি-২০ সিরিজেও একই জিনিস হয়। আর আমেদাবাদের মতো কলকাতাতে সিরিজের শেষ ম্যাচে জিতে পোলার্ডদের ধুয়েমুছে দিল টিম ইন্ডিয়া।

India vs West Indies: ভেঙ্কি-সূর্যের তান্ডবে ইডেন ভারতেরই দখলে
India vs West Indies: ভেঙ্কি-সূর্যের তান্ডবে ইডেন ভারতেরই দখলে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 20, 2022 | 11:38 PM

ভারত ১৮৪-৫ (২০ ওভার)

ওয়েস্ট ইন্ডিজ ১৬৭-৯ (২০ ওভার)

১৭ রানে জয়ী ভারত

কলকাতা: ভারতীয় দলে হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya) বিকল্প কি তৈরি হয়ে গেছে? দিনের পর দিন ভেঙ্কটেশ আইয়ারকে (Venkatesh Iyer) দেখে যেন এমনটাই মনে হচ্ছে। বিশেষ করে ইডেনে (Eden Gardens) ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বিরুদ্ধে সিরিজের শেষ ম্যাচের পর, ক্রিকেটমহলে এমনটাই শোনা যাচ্ছে। ব্যাট হাতে প্রথমে ১৯ বলে ৩৫ রানের নট আউট ইনিংস। এবং এর পর ক্যারিবিয়ানদের ইনিংস চলাকালীন ২.১ ওভার বল ঘুরিয়ে ২৩ রানের বিনিময়ে দুই উইকেট নিলেন ভেঙ্কি। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের জার্সি চাপিয়ে খেলেন ভেঙ্কটেশ। আর কেকেআরের হোম গ্রাউন্ড ইডেন। তবে আইপিএলের ম্যাচে ইডেনে খেলার সুযোগ হয়নি ভেঙ্কির। তবে রবিবার ইডেনে ভেঙ্কি যা করে দেখালেন তা দীর্ঘদিন আলোচনা চলবে। একদিনের সিরিজের মতো টি-২০ সিরিজেও ক্য়ারিবিয়ানদের হোয়াইটওয়াশ করল ভারত। ঠিক যেন ওয়ান ডে সিরিজের পুনরাবৃত্তি ঘটেছে টি-২০ সিরিজেও। এক ম্যাচ বাকি থাকতেই ওয়ান ডে সিরিজ মুঠোয় ভরেছিলেন রোহিতরা। টি-২০ সিরিজেও একই জিনিস হয়। আর আমেদাবাদের মতো কলকাতাতে সিরিজের শেষ ম্যাচে জিতে পোলার্ডদের ধুয়েমুছে দিল টিম ইন্ডিয়া।

ভারত সফরে এসে পুরো খালি হাতেই ফিরতে হল ক্যারিবিয়ানদের। সিরিজের শেষ ম্যাচ টসে হেরে শুরুতে ব্যাটিং করতে হয় ভারতকে। বিরাট কোহলি ও ঋষভ পন্থ খেলেননি আজকের ম্যাচে। তাই প্রত্যাশা মতোই প্রথম এগারোতে সুযোগ পেয়েছিলেন ঋতুরাজ গায়কোয়াড় ও শ্রেয়স আইয়ার। আজ ওপেনিংয়ে ঈশান কিষাণের সঙ্গে নেমেছিলেন ঋতুরাজ। এবং মিডল অর্ডারে নেমেছিলেন রোহিত। তবে দাগ কাটতে পারেননি ঋতুরাজ। ৪ রান করে মাঠ ছাড়েন তিনি। ৩১ বলে ৩৪ রান করে মাঠ ছাড়েন ঈশান কিষাণ। দুটো ম্যাচে রিজার্ভ বেঞ্চে বসে থাকা শ্রেয়স ১৬ বলে ২৫ রান করে গেলেন। বড় শট নিতে গিয়ে উইকেট না দিলে আরও বেশি রান করতে পারতেন তিনি। তবে ৪ নম্বরে নেমে রোহিতকে খুব একটা সুবিধে করতে দেখা গেল না। মাত্র ৭ রান করে ফেরেন ভারত অধিনায়ক। স্কোরবোর্ডে যখন ৯৩-৪ রান, তখন জুটি বাঁধেন সূর্যকুমার যাদব ও ভেঙ্কটেশ আইয়ার। এই জুটির ৯১ রানের ইনিংসটাই ভারতকে জয়ের লক্ষ্যে পৌঁছে দেয়। শেষ বলে উইকেট দিয়ে বসেন স্কাই। ৩১ বলে ৬৫ রান করে মাঠ ছাড়েন সূর্যকুমার। তাঁর ইনিংস সাজানো ছিল ৭টি ছয় ও ১টি চার দিয়ে। অন্যদিকে ভেঙ্কটেশ ৩৫ রানে অপরাজিত থাকেন। ভেঙ্কির ইনিংসে ছিল ৪টি চার ও ২টি ছয়। নির্ধারিত ২০ ওভারে প্রথমে ব্যাটিং করে ৫ উইকেট হারিয়ে ১৮৪ রান তুলেছিল টিম ইন্ডিয়া। সিরিজের শেষ ম্যাচ জিততে কায়রন পোলার্ডদের প্রয়োজন ছিল ১৮৫ রান।

রান তাড়া করতে নেমে কোনও জুটি আশার আলো দেখাতে পারছিল না ওয়েস্ট ইন্ডিজকে। দুই ওপেনার ব্যর্থ হয়ে ফেরেন। কাইল মেয়ার্স (৬) ও শাই হোপ (৮)। এর পর নিকোলাস পুরান ও রোভম্যান পাওয়েল জুটি বেঁধে দলকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছিলেন। হর্ষল ভাঙেন পুরান-পাওয়েল জুটিকে। ২৫ রান করে মাঠ ছাড়েন পাওয়েল। দ্বিতীয় ম্যাচের মতোই মোক্ষম সময়ে নিকোলাস পুরানকে ফিরিয়ে ক্যারিবিয়ানদের জয়ের আশা কমিয়ে দেয় ভারতীয় বোলাররা। তিন ম্যাচের টি-২০ সিরিজে পুরানের পারফরম্যান্স কিন্তু খারাপ নয়। প্রথম ম্যাচে করেছিলেন ৬১ রান। দ্বিতীয়টায় ৬২। আর আজ সিরিজের শেষ ম্যাচেও করে গেলেন ৬১ রান। নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৬৭ রান তোলেন পোলার্ডরা। যার ফলে ১৭ রানে ম্যাচ জিতে নিলেন সূর্যকুমাররা।

দ্বিতীয় ম্যাচ জিততে পোলার্ডদের প্রয়োজন ছিল ৬ বলে ২৫ রান। বল হাতে ছিল হর্ষল প্যাটেলের। আর সেখানে ৮ রানে জিতেছিল ভারত। সিরিজের শেষ ম্যাচে শেষ ওভারে ক্যারিবিয়ারদের জয়ের জন্য প্রয়োজন ছিল ২৩ রান। বল ছিল লর্ড শার্দূলের হাতে। প্রথম বলটা ডট দিলেও দ্বিতীয় বলে ডমিনিক ড্রেসকের ব্যাট থেকে আসে চার। তবে তৃতীয় বলেই ড্রেকসের উইকেট তুলে নেন শার্দূল। চতুর্থ বলটা ওয়াইড দিলেও ম্যাচ বেরিয়ে যায় পোলার্ডদের হাত থেকে। ফলে ওয়েস্ট ইন্ডিজের প্রাপ্তি শূন্য। আর ক্যারিবিয়ানদের টি-২০ সিরিজে হারানোর পর আইসিসি টি-২০ ব়্যাঙ্কিংয়ে এক নম্বরে পৌঁছে গেল রোহিতের ভারত।