India vs South Africa: সিরিজ বাঁচানোর ম্যাচ ভারতের, তাড়া করছে বৃষ্টিও

Ranchi: সিরিজে ইতিমধ্যেই পিছিয়ে। সিরিজ বাঁচিয়ে রাখতে এই ম্যাচে জিততেই হবে। প্রথম ম্যাচ হারলেও শ্রেয়স-সঞ্জু স্যামসন, শার্দূলদের লড়াই ইতিবাচক দিক।

India vs South Africa: সিরিজ বাঁচানোর ম্যাচ ভারতের, তাড়া করছে বৃষ্টিও
পিচ পরীক্ষায় শুভমন। Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2022 | 6:30 AM

রাঁচি : রোহিত শর্মা, বিরাট কোহলিরা নেই। বোলিং বিভাগেও অভিজ্ঞদের অনুপস্থিতি। শিখর ধাওয়ানের (Shikhar Dhawan) নেতৃত্বে একঝাঁক তরুণদের নিয়ে গড়া ভারতীয় দল। তবু এই ভারতীয় দলকে দ্বিতীয় সারির বলতে নারাজ দক্ষিণ আফ্রিকার (India vs South Africa) বাঁ হাতি স্পিনার কেশব মহারাজ। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হার দিয়ে ওয়ান ডে সিরিজ শুরু করেছে ভারত। তিন ম্যাচের সিরিজ। আজ,সিরিজের দ্বিতীয় ম্যাচ রাঁচিতে (Ranchi)। লখনউয়ের মতো এখানেও তাড়া করছে বৃষ্টি। ম্যাচে তার কতটা প্রভাব পড়বে বলা কঠিন। গত ম্যাচে ৪০ ওভারের খেলা হয়। ২৫০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ৯ রান দূরে থামে ভারতের ইনিংস। শ্রেয়স আইয়ার, শার্দূল ঠাকুর এবং সঞ্জু স্যামসনের অনবদ্য ইনিংস দলকে জয়ের স্বপ্ন দেখিয়েছিল। বিশেষ করে সঞ্জুর ব্যাটিং গত ম্যাচের সেরা প্রাপ্তি।

সিরিজের দ্বিতীয় ম্যাচের আগে ভারতীয় শিবিরে অস্বস্তি দীপক চাহারের চোট। প্রথম ম্যাচে তাঁকে খেলানো হয়নি। গোড়ালির চোটে এই সিরিজ থেকেই ছিটকে গিয়েছেন। তাঁর পরিবর্তে নেওয়া হয়েছে অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দরকে। ভারতীয় দলে একঝাঁক নতুন মুখ। গত ম্যাচে ওয়ান ডে অভিষেক হয় ঋতুরাজ গায়কোয়াড়ের। প্রথম ম্যাচে নজর কাড়তে পারেনি। আরও একটা সুযোগ পাবেন এ কথা বলাই যায়। শিখর ধাওয়ানের নেতৃত্বে সাধারণত এক ম্যাচে সুযোগ পেয়ে কেউ বাদ পড়েন না। তবে বাকিদের দেখে নেওয়ার সুযোগও হাতছাড়া করতে চাইবেন না ধাওয়ান। সিরিজে ইতিমধ্যেই পিছিয়ে। সিরিজ বাঁচিয়ে রাখতে এই ম্যাচে জিততেই হবে। প্রথম ম্যাচ হারলেও শ্রেয়স-সঞ্জু স্যামসন, শার্দূলদের লড়াই ইতিবাচক দিক।

দক্ষিণ আফ্রিকার কাছে এই সিরিজ অনেক বেশি গুরুত্বপূর্ণ। আগামী বছর ভারতের মাটিতে ওয়ান ডে বিশ্বকাপ। সরাসরি যোগ্যতা অর্জনের জন্য পয়েন্ট প্রয়োজন প্রোটিয়াদের। সুপার লিগ পয়েন্ট ট্যালিতে একাদশতম স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। তাদের পয়েন্ট ৫৯। অষ্টম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজের (৮৮) থেকে অনেকটাই পিছিয়ে দক্ষিণ আফ্রিকা। এই ফাঁক পূরণ করতে জয় ছাড়া উপায় নেই। লখনউয়ে প্রথম ম্যাচ জিতে আত্মবিশ্বাসে কিছুটা হলেও এগিয়ে দক্ষিণ আফ্রিকা শিবির। তাদের বোলিং অবশ্য চিন্তার বিষয়। ভারত পরপর উইকেট হারালেও দুরন্তভাবে ম্যাচে ফিরেছিল। ব্যাটিংয়েও চিন্তা কাটছে না অধিনায়ক তেম্বা বাভুমার ফর্ম। ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টিতে রান পাননি। প্রথম ওয়ান ডে তেও ব্যাট হাতে ব্যর্থ। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে যা প্রোটিয়া শিবিরকে অস্বস্তিতে রাখছে।