ICC Women’s World Cup 2022: কোন অঙ্কে খুলতে পারে স্মৃতিদের সেমিফাইনালের দরজা?

এটাই শেষ বিশ্বকাপ মিতালি রাজ ও ঝুলন গোস্বামীর। কেরিয়ারে অনেক সাফল্য থাকলেও বিশ্বকাপের ট্রফি নেই তাঁদের হাতে। সেই স্বপ্ন পূরণের যেন শেষ সুযোগ আগামীকালের ম্যাচটা।

ICC Women’s World Cup 2022: কোন অঙ্কে খুলতে পারে স্মৃতিদের সেমিফাইনালের দরজা?
শেয ম্যাচে কঠিন চ্যালেঞ্জের মুখে টিম ইন্ডিয়া।Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 26, 2022 | 2:51 PM

অকল্য়ান্ড: ২০১৭ সালে মেয়েদের বিশ্বকাপের ফাইনাল খেলেছিল যে দুটি দল, তারাই এবার সেমিফাইনালের টিকিট পাওয়ার লড়াইয়ে। ইংল্যান্ড ও ভারত। রবিবার মেয়েদের বিশ্বকাপে (ICC Women’s World Cup 2022) গ্রুপ পর্বের শেষ দুটি ম্যাচ। ভারত (India) খেলবে, ইতিমধ্যেই সেমিফাইনালের টিকিটা পাকা করা দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে। অন্যদিকে সহজ প্রতিপক্ষ বাংলাদেশের মুখোমুখি ইংল্যান্ড। শেষ ম্যাচে ভারতের সামনে একটাই অঙ্ক, জয় চাই। তাই গ্রুপ পর্বের শেষ ম্যাচটা মিতালির (Mithali Raj) দলের কাছে কার্যত কোয়ার্টার ফাইনাল। লিগ টেবিলে বর্তমানে ভারত আছে পাঁচ নম্বরে। সমান পয়েন্ট নিয়ে ইংল্যান্ড (England) আছে চার নম্বরে। সেমিফাইনালের লড়াইয়ে বড় ফ্যাক্টর হয়ে উঠতে পারে রান রেট। তবে একটা অঙ্ক পরিস্কার, ম্যাচ হারের কোনও জায়গা নেই। তা হলে সেমিফাইনালে পৌঁছে যাবে ওয়েস্ট ইন্ডিজ।

চলতি বিশ্বকাপে ধারাবাহিকতার অভাব ভারতীয় দলের কাছে সব থেকে বড় সমস্যা। পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশের বিরুদ্ধে যেমন জয় আছে, তেমনই অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিরুদ্ধে হারের মুখ দেখতে হয়েছে স্মৃতিদের। গ্রুপ পর্বে ইংল্যান্ডের বিরুদ্ধে হারটা ভারতীয় দলকে যেমন ব্যটফুটে ঠেলে দিয়েছিল, তেমনই বিশ্বকাপে প্রত্যাবর্তনের রাস্তাটা পরিস্কার হয়ে যায় ইংল্যান্ডের। ব্যাটিংয়ে দাগ কাটতে না পারলে, দক্ষিণ আফ্রিকাকে চেপে ধরা মুসকিল। এবারের বিশ্বকাপে একমাত্র অস্ট্রেলিয়া হারাতে পেরেছে প্রোটিয়াদের। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়ায়, সেই ম্যাচ থেকে এক পয়েন্ট এসেছে দক্ষিণ আফ্রিকার ঝুলিতে।

লিগ টেবিলের বর্তমান অবস্থা বলছে, ৭ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে শীর্ষে অস্ট্রেলিয়া। ৬ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে দক্ষিণ আফ্রিকা। ৭ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে ওয়েস্ট ইন্ডিজ। ৬ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে চার ও পাঁচ নম্বরে ইংল্যান্ড ও ভারত। শেষ ম্যাচে ইংল্যান্ড, বাংলাদেশের সঙ্গে জিতবে, এমনটা ধরেই নেওয়া যায়। তারা আট পয়েন্ট নিয়ে উঠে আসবে তিন নম্বরে। ভারত দক্ষিণ আফ্রিকাকে হারালে মিতালিদের হাতেও থাকবে ৮ পয়েন্ট। সে ক্ষেত্রে রান রেট বিচার করবে তিন নম্বরে কে থাকবে, আর চার নম্বরে কে। কিন্তু ভারত যদি ম্যাচ হারে, সে ক্ষেত্রে ৭ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে থেকে সেমিফাইনালে পৌঁছে যাবে ক্যারিবিয়ানরা।

এটাই শেষ বিশ্বকাপ মিতালি রাজ ও ঝুলন গোস্বামীর। কেরিয়ারে অনেক সাফল্য থাকলেও বিশ্বকাপের ট্রফি নেই তাঁদের হাতে। সেই স্বপ্ন পূরণের যেন শেষ সুযোগ আগামীকালের ম্যাচটা। গোটা দলে ঝাঁপিয়ে পরতে তৈরি? রিচাদের ড্রেসিংরুমে একটাই শব্দ, জয়।

আরও পড়ুন: IPL 2022 KKR Fixtures: আইপিএলের বোধনের দিন দেখে নিন এ বারের টুর্নামেন্টে কেকেআরের সূচি