সিডনিতে বর্ণবিদ্বেষের শিকার হয়েছিল ভারত, মানল অস্ট্রেলিয়া

তদন্তের পর ক্রিকেট অস্ট্রেলিয়া স্বীকার করে নিল সিডনিতে সিরাজ-বুমরারা বর্ণবিদ্বেষের শিকার হয়েছিলেন।

সিডনিতে বর্ণবিদ্বেষের শিকার হয়েছিল ভারত, মানল অস্ট্রেলিয়া
সিডনিতে বর্ণবিদ্বেষের শিকার হয়েছিল ভারত, মানল অস্ট্রেলিয়া। (সৌজন্যে-টুইটার)
Sanghamitra Chakraborty

|

Jan 27, 2021 | 1:40 PM

মেলবোর্ন: সিডনিতে (Sydney) সিরাজ-বুমরারা বর্ণবিদ্বেষের শিকার হয়েছিলেন, তদন্তের পর কবুল করে নিল ক্রিকেট অস্ট্রেলিয়া (Cricket Australia)। ওই ঘটনার পর ক্রিকেটমহলে তীব্র নিন্দা শুরু হয়। ভারতের অভিযোগের পরিপ্রেক্ষিতে ক্রিকেট অস্ট্রেলিয়া তদন্তে নামে। পূর্ণাঙ্গ রিপোর্ট পাওয়ার পর এই বিষয়ে এক বিবৃতিতে সিএ বলেছে, “আমরা পুরে বিষয়টা খতিয়ে দেখেছি। অভিযোগ সম্পূর্ণ সত্যি। ভারতীয় টিমের কিছু সদস্য বর্ণবিদ্বেষের শিকার হয়েছিলেন, এই ধরণের বিষয় সিএ কড়া হাতে সামলায়। সেই কারণে সিসিটিভি ফুটেজ, টিকিট সংক্রান্ত তথ্য, কিছু নির্দিষ্ট সমর্থকের সঙ্গে কথা বলা হচ্ছে। অভিযুক্ত কারা, তা চিহ্নিত করার জন্য।”

আরও পড়ুন: ১৮ মাসের চুক্তিতে চেলসির নতুন কোচ থমাস তুচেল

অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড নিশ্চিত করছে বর্ণবিদ্বেষের সঙ্গে জড়িয়ে থাকা সমর্থকদের খুঁজে বের করে তাদের কড়া শাস্তি দেওয়া হবে। ওই বিবৃতিতে বলা হয়েছে, “এটা নিয়ে কোনও সন্দেহ নেই যে, ওই দিন ৮৬তম ওভারে গ্যালারি থেকে আপত্তিকর মন্তব্য উড়ে এসেছিল। তার সমর্থনে কিছু ফুটেজ পাওয়া গেছে।”

বর্ণবিদ্বেষী ঘটনা ক্রীড়া দুনিয়ায় বারবার দেখা গিয়েছে। এইরকম ঘটনার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার নজিরও রয়েছে অতীতে। সিডনিতে ভারতীয় টিমের সঙ্গে ঘটা ওই ঘটনার জন্য আইসিসিও অভিযোগ জানিয়েছিল। ক্রিকেট অস্ট্রেলিয়া ভারতীয় টিমের কাছে এইরকম জঘন্য ঘটনার জন্য ক্ষমা চেয়েছে। সিএ বলেছে, “নিউ সাউথ ওয়েলেসের পুলিশ এই ব্যাপারে তদন্ত সম্পূর্ণ করবে। সেই রিপোর্ট পুরো না আসা পর্যন্ত আর কোনও মন্তব্য করা হবে না।”

আরও পড়ুন: আমি স্রেফ বিরাটের সহকারী, বলছেন রাহানে

ভারতীয় পেসার মহম্মদ সিরাজ সেই দিনই মাঠে থাকা অ্যাম্পায়ারকে এই ব্যাপারে জানিয়েছিলেন। সিরাজ-বুমরাদের বর্ণবিদ্বেষমূলক মন্তব্য করার জন্য ৬ জন দর্শককে মাঠ থেকে বের করে দেওয়াও হয়েছিল। ভারতীয় বোর্ড ক্রিকেট অস্ট্রেলিয়াকে এই ব্যাপারে অভিযোগও জানিয়েছিল। ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছিল তারা ঘটনাটির তদন্ত করবে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলকে ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, এই ঘটনাটির তদন্ত এখনও জারি রয়েছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla