Mohammed Shami: বাংলাদেশ কি অ্যাডভান্টেজ? টেস্ট সিরিজ নিয়ে যা বলছেন মহম্মদ সামি

Mohammed Shami on IND vs BAN: বাংলাদেশের স্পিন আক্রমণে তাইজুল ইসলাম, মেহদি হাসান মিরাজ ও সাকিব আল হাসানের মতো অভিজ্ঞ স্পিনার রয়েছেন। পাকিস্তান সফর থেকে ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেটে খেলতে গিয়েছিলেন সাকিব। সারের হয়ে সেই একমাত্র ম্যাচে ৯ উইকেট নিয়েছেন। এই সিরিজে বাংলাদেশ কি ভারতকে বেগ দেবে?

Mohammed Shami: বাংলাদেশ কি অ্যাডভান্টেজ? টেস্ট সিরিজ নিয়ে যা বলছেন মহম্মদ সামি
Image Credit source: CAB
Follow Us:
| Edited By: | Updated on: Sep 14, 2024 | 11:47 PM

সামনেই ঘরের মাঠে বাংলাদেশের বিরুদ্ধে ২ ম্যাচের টেস্ট সিরিজ। প্রথম টেস্ট চেন্নাইতে। ১৯ সেপ্টেম্বর শুরু সিরিজ। সদ্য পাকিস্তানের মাটিতে টেস্ট সিরিজ জিতেছে বাংলাদেশ। স্বাভাবিক ভাবেই ভারতের মাটিতে এ বারের সিরিজ এক পেশে হবে না বলেই অনেকে মনে করছেন। প্রথম টেস্টের ভেনু চেন্নাইয়ের পিচে সাধারণত স্পিনাররা সুবিধা পেয়ে থাকে। বাংলাদেশের স্পিন আক্রমণে তাইজুল ইসলাম, মেহদি হাসান মিরাজ ও সাকিব আল হাসানের মতো অভিজ্ঞ স্পিনার রয়েছেন। পাকিস্তান সফর থেকে ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেটে খেলতে গিয়েছিলেন সাকিব। সারের হয়ে সেই একমাত্র ম্যাচে ৯ উইকেট নিয়েছেন। এই সিরিজে বাংলাদেশ কি ভারতকে বেগ দেবে? কী বলছেন ভারতের তারকা পেসার মহম্মদ সামি?

গত বছর ঘরের মাঠে ওয়ান ডে বিশ্বকাপের পর থেকে চোটের কারণে মাঠের বাইরে সামি। রিহ্যাব পর্ব চলছে। খুব তাড়াতাড়িই হয়তো দেশের জার্সিতে ফিরবেন। বাংলার এই পেসার ইডেনে বাংলাদেশ সিরিজ নিয়ে নিজের মত দিলেন। এই সিরিজে বাংলাদেশ অ্যাডভান্টেজ কিনা প্রসঙ্গে মহম্মদ সামির মুখে হাসি। এরপরই বলেন, ‘বাংলাদেশ পাকিস্তানকে হারিয়েছে না ভারতকে হারাবে সেটা তো নিজেদের দক্ষতার উপর নির্ভর করবে। বাংলাদেশকে বুঝতে হবে, ওরা কিন্তু ভারতের মাটিতে খেলছে।’

এখানেই শেষ নয়। সামি মনে করিয়ে দিলেন পরিসংখ্যানও। যোগ করেন, ‘এখনও অবধি যা রেকর্ড সেটাও ভাবতে হবে। ভারতের বিরুদ্ধে এখনও অবধি বাংলাদেশের যা পারফরম্যান্স এবং বর্তমানে ভারত কেমন খেলছে, সেটাও মাথায় রাখতে হবে। টেস্ট ম্যাচ মানে পাঁচ দিনের সব কটা সেশনই জেতা।’ পরিসংখ্যান বলছে, টেস্ট ক্রিকেটে বাংলাদেশ কখনও ভারতকে হারাতে পারেনি। ১৩টি ম্যাচের মধ্যে ১১টি জিতেছে ভারত। দুটি ম্যাচ ড্র হয়েছে।

এই খবরটিও পড়ুন

বাংলাদেশ সিরিজ দিয়ে লাল-বলের ক্রিকেট ভারতের কোচ হিসেবে যাত্রা শুরু হবে গৌতম গম্ভীরের। এ প্রসঙ্গে সামি বলেন, ‘গৌতম গম্ভীরের কোচিংয়ে খেলিনি, তবে তার ক্যাপ্টেন্সিতে খেলেছি। টিউনিং ভালো হওয়া প্রয়োজন, সেটাই সাফল্যের রসদ।’