IPL Retention: পার্সে টাকা বাড়াতে যে ‘দামি’ প্লেয়ারদের ছাড়ছে আইপিএল দলগুলি

IPL 2024, Retention: আগামী ১৯ ডিসেম্বর ২০২৪ আইপিএলের অকশন। দুবাইতে হবে এ বারের নিলাম প্রক্রিয়া। আজকের মধ্যে রিটেশন লিস্ট জমা দিতে হবে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলিকে। নিলামে টার্গেট করা হবে নতুন মুখদেরও। চলবে টাকার লড়াই। সদ্য সমাপ্ত বিশ্বকাপে বেশ কিছু তরুণ ক্রিকেটারও নজর কেড়েছেন। তাদের জন্য বড় অঙ্ক নিয়েই ঝাঁপাবে দলগুলি। সে কারণেই স্কোয়াডে থাকা দামি ক্রিকেটারদের ছেড়ে দেওয়ার ভাবনা।

IPL Retention: পার্সে টাকা বাড়াতে যে 'দামি' প্লেয়ারদের ছাড়ছে আইপিএল দলগুলি
Image Credit source: X
Follow Us:
| Edited By: | Updated on: Nov 26, 2023 | 3:09 AM

কলকাতা: বিশ্বকাপ শেষ। বিভিন্ন দেশ দ্বিপাক্ষিক সিরিজ খেলছে। তেমনই ভারতে চলছে আইপিএলের প্রস্তুতিও। এর সঙ্গে জড়িয়ে রয়েছে প্রচুর বিদেশি ক্রিকেটারের ভবিষ্যৎ। ২০২৫ সালে আইপিএলের পূর্ণ অকশন হবে। ফলে এ বার থেকেই পার্সে টাকা বাড়িয়ে রাখতে চাইছে ফ্র্যাঞ্চাইজিগুলি। মিনি অকশনে যাতে আগামী আইপিএলের জন্য ভালো মানের ক্রিকেটার নেওয়া যায়। অনেক দলই কোনও একজন ক্রিকেটারের জন্য এত বেশি খরচ করেছে, তাদের না ছাড়লে কম্বিনেশন করার জন্য প্রয়োজনীয় ক্রিকেটার নেওয়া যাবে না। কোন প্লেয়ারদের রাখা হচ্ছে, সেটি জানাতে হবে আজকের মধ্যেই। প্রতিটি দলই হাতে গোনা কয়েকজন প্লেয়ারকে রেখে বাকিদের রিলিজ করবে। তবে দামি ক্রিকেটারদের মধ্যে যাঁদের রিলিজ করা হতে পারে, সেই তালিকায় রইল। বিস্তারিত রইল TV9Bangla Sports– এর এই প্রতিবেদনে।

আগামী ১৯ ডিসেম্বর ২০২৪ আইপিএলের অকশন। দুবাইতে হবে এ বারের নিলাম প্রক্রিয়া। আজকের মধ্যে রিটেশন লিস্ট জমা দিতে হবে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলিকে। নিলামে টার্গেট করা হবে নতুন মুখদেরও। চলবে টাকার লড়াই। সদ্য সমাপ্ত বিশ্বকাপে বেশ কিছু তরুণ ক্রিকেটারও নজর কেড়েছেন। তাদের জন্য বড় অঙ্ক নিয়েই ঝাঁপাবে দলগুলি। সে কারণেই স্কোয়াডে থাকা দামি ক্রিকেটারদের ছেড়ে দেওয়ার ভাবনা।

পঞ্জাব কিংস, স্যাম কারান: গত বারের নিলামে পাঁচটি দলকে পিছনে ফেলে ১৮.৫ কোটি টাকায় ইংল্যান্ডের অলরাউন্ডার স্যাম কারানকে নিয়েছিল পঞ্জাব কিংস। আইপিএলের সবচেয়ে দামি ক্রিকেটার হয়েছিলেন। যদিও টুর্নামেন্টে দাগ কাটতে ব্য়র্থ স্যাম কারান। পঞ্জাবের পার্সে ৫ কোটি রয়েইছে। কারানকে ছাড়লে ২৩ কোটির মতো থাকবে।

আরসিবি, হর্ষল প্যাটেল-ওয়ানিন্দু হাসারঙ্গা: গত দু-মরসুমে এই দুই ক্রিকেটারকে নিলামে নিয়েছিল আরসিবি। প্রায় ১১ কোটি টাকায় নেওয়া হয়েছিল হর্ষল প্যাটেল এবং হাসারঙ্গাকে। দু-জনের কেউই নজর কাড়তে পারেননি। হাসারঙ্গা চোটের জন্য বিশ্বকাপেও খেলতে পারেননি। কবে ফিরবেন, আদৌ সেই ছন্দ দেখাতে পারবেন কিনা, সন্দেহ থাকেই। এই দু-জনকে রিলিজ করে হয়তো নিলামে কম টাকায় পেলে, ফের নেওয়া হতে পারে। আপাতত ধরে রাখা হবে না, এ কথা বলাই যায়।

মুম্বই ইন্ডিয়ান্স, জোফ্রা আর্চার: ইংল্যান্ডের এই পেসার প্রবল চোটপ্রবণ। গত দু-বছর সেই অর্থে খেলেননি। মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে গত আইপিএলে অভিষেক হলেও চার ম্যাচ খেলেই চোটে ছিটকে যান। এ বার বিশ্বকাপেও ছিলেন না। তাঁকে ছেড়ে দেওয়া নিশ্চিত।

দিল্লি ক্যাপিটালস, অনরিখ নর্টজে: গত আইপিএলে দক্ষিণ আফ্রিকার এই পেসারকে নিয়ে ভুগেছে দিল্লি। চোটের কারণে বেশির ভাগ ম্যাচেই পাওয়া যায়নি। ২০২২ সালের নিলামে তাঁকে ৬.৫ কোটিতে নিয়েছিল দিল্লি। চোটের জন্য বিশ্বকাপে খেলতে পারেননি। তাঁকে ছেড়ে দিতে চলেছে দিল্লি ক্যাপিটালস।

চেন্নাই সুপার কিংস, বেন স্টোকস: ইংল্যান্ড টেস্ট অধিনায়ক নিজেই জানিয়ে দিয়েছেন আগামী আইপিএলে খেলবেন না। তার অন্য়তম কারণ, গত আইপিএল। তাঁকে ১৬ কোটির বেশিতে নিয়েছিল সিএসকে। হাঁটুর চোটে সেই অর্থে খেলানোই যায়নি। চেন্নাই সুপার কিংসের ইতিহাসে নিলামে নেওয়া সবচেয়ে দামি ক্রিকেটার ছিলেন স্টোকস। এ বার নিজে থেকে সরে না দাঁড়ালে ছেড়ে দেওয়ার ভাবনাও ছিল সিএসকের।

কলকাতা নাইট রাইডার্স, লকি ফার্গুসন: বিদেশি ক্রিকেটারদের ক্ষেত্রে কেকেআরের স্কোয়াডের কার্যত খোলনলছে বদলে ফেলা হবে। ২০২২ সালের নিলামে তাঁকে নিয়েছিল গুজরাট টাইটান্স। সেই ১০.৭৫ কোটিতেই ট্রেডিংয়ে গত মরসুমে লকিকে নেয় কেকেআর। যদিও কেকেআর জার্সিতে তাঁর পারফরম্যান্স ছাপ ফেলতে পারেনি। পার্স ভারি করতে তাঁকে ছেড়ে দেওয়ার ভাবনা কেকেআরের। তেমনই আরও বেশকিছু বিদেশি ক্রিকেটারকে নিয়ে এমনই ভাবনা।