Gautam Gambhir: গৌতম গম্ভীরের জায়গায় মেন্টর ভারতের প্রাক্তন পেসার জাহির খান!

IPL 2025, Zaheer Khan: জাতীয় দলের কোচ হিসেবে মিশ্র শুরু গৌতম গম্ভীরের। শ্রীলঙ্কায় টি-টোয়েন্টি সিরিজে প্রতিপক্ষকে ক্লিন সুইপ করেছে ভারত। যদিও ওয়ান ডে সিরিজে ০-২ ব্যবধানে হার। নজরে এখন বাংলাদেশ সিরিজ। গৌতম গম্ভীর জাতীয় দলের কোচ হওয়ার আগে কেকেআরে মেন্টর ছিলেন। তার আগে দু-মরসুম লখনউ সুপার জায়ান্টসে।

Gautam Gambhir: গৌতম গম্ভীরের জায়গায় মেন্টর ভারতের প্রাক্তন পেসার জাহির খান!
Image Credit source: INSTAGRAM
Follow Us:
| Updated on: Aug 20, 2024 | 2:03 AM

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের গত সংস্করণে কলকাতা নাইট রাইডার্সের মেন্টর ছিলেন গৌতম গম্ভীর। ক্যাপ্টেন হিসেবে কেকেআরকে দু-বার চ্যাম্পিয়ন করেছিলেন। মেন্টর হিসেবে ফিরেই কলকাতা নাইট রাইডার্সকে চ্যাম্পিয়ন করেছেন। এরপরই ভারতীয় দলের হেড কোচ হন গৌতম গম্ভীর। জাতীয় দলের কোচ হিসেবে মিশ্র শুরু গৌতম গম্ভীরের। শ্রীলঙ্কায় টি-টোয়েন্টি সিরিজে প্রতিপক্ষকে ক্লিন সুইপ করেছে ভারত। যদিও ওয়ান ডে সিরিজে ০-২ ব্যবধানে হার। নজরে এখন বাংলাদেশ সিরিজ। গৌতম গম্ভীর জাতীয় দলের কোচ হওয়ার আগে কেকেআরে মেন্টর ছিলেন। তার আগে দু-মরসুম লখনউ সুপার জায়ান্টসে। গম্ভীরের শূন্যস্থান পূরণ করেনি লখনউ। সেই ভূমিকায় দেখা যেতে পারে জাহির খানকে।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ২০২২ সালে নতুন দুই দল যোগ হয়েছিল। তার মধ্যে একটি লখনউ সুপার জায়ান্টস। গৌতম গম্ভীরের মেন্টরশিপে প্রথম দু-মরসুমেই প্লে-অফে উঠেছিল লখনউ। গত মরসুমে তাদের কোনও মেন্টর ছিল না। কোচিং করিয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার জাস্টিন ল্যাঙ্গার। বোলিং কোচ হিসেবে ছিলেন মর্নি মর্কেল। গৌতম গম্ভীর ভারতীয় দলের কোচ হওয়ার পর মর্কেলকেও সহকারী হিসেবে চেয়েছিলেন। ভারতীয় বোর্ড তাঁর দাবি মেনে মর্কেলকে নিয়োগ করেছে। ফলে লখনউতে বিশাল শূন্যস্থান।

সূত্রের খবর, ভারতের প্রাক্তন বাঁ হাতি পেসার জাহির খানের সঙ্গে কথা বলছে লখনউ সুপার জায়ান্টস। গৌতম গম্ভীর ভারতীয় দলের কোচ হওয়ার পর জল্পনা ছিল বোলিং কোচ হতে পারেন জাহির। যদিও সেটা হয়নি। এই সুযোগটা কাজে লাগাতে চাইছে লখনউ সুপার জায়ান্টস। মেন্টর পদে জাহিরের সঙ্গে কথা চালাচ্ছে তাঁরা। গুজরাট টাইটান্সের মেন্টর হিসেবে দারুণ ভূমিকা পালন করেছিলেন আশিস নেহরা। বোলাররাও যে ভালো কোচ কিংবা মেন্টর হতে পারেন, তার অন্যতম উদাহরণ নেহরা। জাহিরকেও এমনই দায়িত্ব দিতে মুখিয়ে লখনউ সুপার জায়ান্টস।

এই খবরটিও পড়ুন

ক্রিকেট ওয়েবসাইট ক্রিকবাজের খবর অনুযায়ী, জাহিরের সঙ্গে কথাবার্তা অনেকটাই এগিয়েছে। জাহিরকে মেন্টর হিসেবে নিয়োগ করলে তরুণ বোলারদের কাছে বাড়তি পাওনাও হবে। জাহিরের মতো কিংবদন্তির কাছ থেকে শেখার সুযোগ পাবেন। খেলোয়াড় জীবনেও ভারতীয় দলের তরুণ পেসারদের কাছে মেন্টরই ছিলেন জাহির খান। লখনউতে কোচ হিসেবে থাকার কথা জাস্টিন ল্যাঙ্গারেরই। এ ছাড়াও কোচিং টিমে রয়েছেন অ্যাডাম ভোগস, ল্যান্স ক্লুজনার ও জন্টি রোডস।