MOST TEST HUNDRED: ফ্যাব ফোরের মধ্যে ২০২১ থেকে সবচেয়ে বেশি সেঞ্চুরি, কোথায় বিরাট কোহলি!

World Test Championship: একটা সময় সমানে সমানে লড়াই চললেও ২০২১ সাল থেকে সব এলোমেলো। টেস্ট ক্রিকেটে রাজত্ব চালিয়ে যাচ্ছেন জো রুট। স্টিভ স্মিথ, কেন উইলিয়ামসন এমনকি বিরাট কোহলি তাঁর ধারে কাছেও নেই। এক নজরে দেখে নেওয়া যাক সেই হিসেব।

MOST TEST HUNDRED: ফ্যাব ফোরের মধ্যে ২০২১ থেকে সবচেয়ে বেশি সেঞ্চুরি, কোথায় বিরাট কোহলি!
Image Credit source: Gareth Copley - ECB/ECB via Getty Images
Follow Us:
| Updated on: Aug 31, 2024 | 10:12 PM

ফ্যাব ফোর। বিশ্ব ক্রিকেটে এই নামেই পরিচিত। একটা সময় তিন ফরম্যাটেই দাপট ছিল ফ্যাব ফোরের। তবে আসল পরীক্ষা টেস্ট ক্রিকেটেই। ফ্যাব ফোরে রয়েছেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক জো রুট, ভারতের বিরাট কোহলি, অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ এবং নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। একটা সময় সমানে সমানে লড়াই চললেও ২০২১ সাল থেকে সব এলোমেলো। টেস্ট ক্রিকেটে রাজত্ব চালিয়ে যাচ্ছেন জো রুট। স্টিভ স্মিথ, কেন উইলিয়ামসন এমনকি বিরাট কোহলি তাঁর ধারে কাছেও নেই। এক নজরে দেখে নেওয়া যাক সেই হিসেব।

২০২১ থেকে ফ্যাব ফোরের কে ক’টা সেঞ্চুরি করেছেন, তার পরিসংখ্যান

  1. শ্রীলঙ্কার বিরুদ্ধে ঘরের মাঠে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলছে ইংল্যান্ড। দুরন্ত ছন্দে রয়েছেন জো রুট। লর্ডসে দু-ইনিংসেই সেঞ্চুরি করেছেন। টেস্ট ক্রিকেটে তাঁর মোট টেস্ট সেঞ্চুরির সংখ্যা এখন ৩৪। ফ্যাব ফোরের বাকি তিন জনের তুলনায় অনেক অনেক বেশি ধারাবাহিকতা দেখাচ্ছেন রুট। ২০২১ সালের শুরু থেকে হিসেব ধরলে ১৭তম টেস্ট সেঞ্চুরি জো রুটের।
  2. ২০২০ অবধি তাঁর মোট টেস্ট সেঞ্চুরি ছিল ১৭টি! ফ্যাব ফোরের মধ্যে সকলের পিছনে ছিলেন। তিন বছরে হিসেব পুরো উল্টে দিয়েছেন। ২০২১ সালে ছটি টেস্ট সেঞ্চুরি করেছেন রুট। ২০২২ সালে পাঁচটি, ২০২৩ সালে ২টি এবং এ-বছর ইতিমধ্যেই চারটি সেঞ্চুরি।
  3. এই খবরটিও পড়ুন

  4. ফ্যাব ফোরের আর এক প্রতিনিধি কেন উইলিয়ামসন সাদা-বলের ক্রিকেটে এখন আর সেই অর্থে আলোচনায় নেই। তবে টেস্টে যথেষ্ট ধারাবাহিকতা দেখিয়েছেন। ২০২১ সালের শুরু থেকে ৯টি সেঞ্চুরি করেছেন উইলিয়ামসন। এর মধ্যে সাতটি শেষ দু-বছরে।
  5. স্টিভ স্মিথের মোট টেস্ট সেঞ্চুরি ৩২টি। এ বছরের শেষ দিকে বর্ডার-গাভাসকর ট্রফিতে নজর থাকবে তাঁর দিকে। ২০২১ থেকে এই অবধি আধডজন সেঞ্চুরি করেছেন স্টিভ স্মিথ।
  6. একটা সময় ফ্যাব ফোরের লিডার ছিলেন বিরাট কোহলি। সব ফরম্যাট ধরলে এখনও তাই। কিন্তু টেস্ট ক্রিকেটে বিরাট সেই ধারাবাহিকতা বজায় রাখতে পারেননি। একটা দীর্ঘ সময় সেঞ্চুরির খরা ছিল। অনেক সিরিজে তিনি খেলেনওনি। গত আইপিএলের আগেই ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজে ছিলেন না বিরাট। সামনে বাংলাদেশ, নিউজিল্যান্ড সিরিজ রয়েছে। এরপর বর্ডার-গাভাসকর ট্রফি। ২০২১ থেকে এই অবধি মাত্র ২টি টেস্ট সেঞ্চুরি করেছেন বিরাট কোহলি। একটি ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে, আর একটি ওয়েস্ট ইন্ডিজ। সব মিলিয়ে তাঁর টেস্ট সেঞ্চুরির সংখ্যা ২৯টি।