Harbhajan Singh: ‘ধোনি কখনোই…’, রোহিতকে নিয়ে কী বলছেন হরভজন সিং?

Indian Cricket Team: মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে সমসংখ্যক আইপিএল জিতেছে চেন্নাই সুপার কিংসও। বর্তমান শতকে মহেন্দ্র সিং ধোনি এবং রোহিত শর্মাই যে দুই সফল ক্যাপ্টেন, এ বিষয়ে সন্দেহ নেই। দুই ক্যাপ্টেনের অধীনেই খেলেছেন হরভজন সিং। তাঁদের নিয়েই নানা কথা ভাজ্জির মুখে।

Harbhajan Singh: 'ধোনি কখনোই...', রোহিতকে নিয়ে কী বলছেন হরভজন সিং?
Image Credit source: Robert Cianflone/Getty Images
Follow Us:
| Updated on: Sep 02, 2024 | 9:40 PM

রোহিতের কেরিয়ারে একটা টি-টোয়েন্টি বিশ্বকাপ ছিল। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে উদ্বোধনী টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল ভারত। সেই টিমের সদস্য রোহিতও। তবে এ বার ধোনিকেও ছুঁয়ে ফেলেছেন। ক্যাপ্টেন হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছেন রোহিত শর্মা। ভারতের দ্বিতীয় অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টিতে বিশ্বজয়ের কৃতিত্ব রোহিতের। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও মিল রয়েছে তাঁদের। রোহিত শর্মার নেতৃত্বেই পাঁচ বার আইপিএল জিতেছে মুম্বই ইন্ডিয়ান্স। অন্য দিকে, মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে সমসংখ্যক আইপিএল জিতেছে চেন্নাই সুপার কিংসও। বর্তমান শতকে মহেন্দ্র সিং ধোনি এবং রোহিত শর্মাই যে দুই সফল ক্যাপ্টেন, এ বিষয়ে সন্দেহ নেই। দুই ক্যাপ্টেনের অধীনেই খেলেছেন হরভজন সিং। তাঁদের নিয়েই নানা কথা ভাজ্জির মুখে।

জাতীয় দলে ধোনির নেতৃত্বে খেলেছেন, তেমনই আইপিএলেও। অন্যদিকে, মুম্বই ইন্ডিয়ান্সে রোহিত শর্মার নেতৃত্বে। খেলেছেন। তরুবর কোহলির পডকাস্টে হরভজন সিং বলছেন, ‘ধোনি ও রোহিত নেতৃত্বের দিক থেকে পুরোপুরি ভিন্ন।’ দুই অধিনায়কের মধ্যে কী ভিন্ন বিষয় পেয়েছেন, সেটাই খোলসা করেন হরভজন সিং।

মহেন্দ্র সিং ধোনি প্রসঙ্গে হরভজন সিং বলছেন, ‘ধোনি কখনও কোনও প্লেয়ারের কাছে গিয়ে বলবে না, সে কীরকম ফিল্ড প্লেসমেন্ট চায়। নিজের ভুল থেকে শেখার সুযোগ করে দেবে। আমার এখনও একটা ম্যাচ মনে পড়ে, শর্ট ফাইন লেগে ফিল্ডিং করছিলাম। ধোনি কিপিং। শার্দূল ঠাকুর বোলিং করছিল। প্রথম বলেই কেন উইলিয়ামসন বাউন্ডারি মারে। দ্বিতীয় ডেলিভারিতেও তারই পুনরাবৃত্তি। আমি গিয়ে ধোনিকে বলি, শার্দূলকে যেন বলে লেন্থ পরিবর্তনের কথা। ধোনি জবাব দিয়েছিল, আমি যদি ওকে বলি, ও নিজে থেকে কোনও দিনই শিখতে পারবে না। ওকে ওর মতো শিখতে দাও।’

এই খবরটিও পড়ুন

ক্যাপ্টেন হিসেবে রোহিত শর্মা কেমন? তাঁর প্রসঙ্গে হরভজন সিং বলছেন, ‘রোহিত পুরোপুরি আলাদা। ও প্রত্যেকের সঙ্গে কথা বলে। কাঁধে হাত রেখে বলবে ও কী চায়। আত্মবিশ্বাসটাও দেবে।’