Prithvi Shaw: পারফরম্যান্স নয়, ফের ‘অন্য কারণে’ বাদ পৃথ্বী শ

Ranji Trophy 2024-25: কাউন্টি ক্রিকেটে চোখ ধাঁধানো পারফরম্যান্সের পর আবারও ভারতীয় দলে ফেরার স্বপ্ন দেখছিলেন পৃথ্বী শ। রঞ্জি ট্রফিতে ধারাবাহিকতা দেখাতে পারলে কোনও না কোনও সময় হয়তো সম্ভবও হত। পারফরম্যান্সের বাইরেও যে অনেক কিছু প্রয়োজন এবং গুরুত্বপূর্ণ, সেটাও অস্বীকার করা যায় না।

Prithvi Shaw: পারফরম্যান্স নয়, ফের 'অন্য কারণে' বাদ পৃথ্বী শ
Image Credit source: MCA, X
Follow Us:
| Updated on: Oct 22, 2024 | 2:14 PM

ক্রিকেট কেরিয়ারের শুরুটা হয়েছিল ‘পরবর্তী’ সচিন তেন্ডুলকর হিসেবে। ক্রমশ হারিয়ে গিয়েছেন পৃথ্বী শ। জাতীয় দলে অনেক আগেই ওয়েটিং লিস্টে চলে গিয়েছিলেন। এ বার রঞ্জি ট্রফির তৃতীয় রাউন্ডে ত্রিপুরা ম্যাচের আগে তাঁকে দল থেকে বাদ দিল মুম্বই ক্রিকেট সংস্থা। পারফরম্যান্সই মূল কারণ নয়, এমনটাই প্রকাশ্যে আসছে। ভারতীয় দল, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে কার্যত বাতিলের খাতায়। তবে কাউন্টি ক্রিকেটে চোখ ধাঁধানো পারফরম্যান্সের পর আবারও ভারতীয় দলে ফেরার স্বপ্ন দেখছিলেন পৃথ্বী শ। রঞ্জি ট্রফিতে ধারাবাহিকতা দেখাতে পারলে কোনও না কোনও সময় হয়তো সম্ভবও হত। পারফরম্যান্সের বাইরেও যে অনেক কিছু প্রয়োজন এবং গুরুত্বপূর্ণ, সেটাও অস্বীকার করা যায় না।

রঞ্জি ট্রফিতে সবচেয়ে সফল দল মুম্বই। গত বারের চ্যাম্পিয়নও। এ বার অভিযান শুরু হয়েছিল বরোদার কাছে হার দিয়ে। দু-ইনিংসেই ব্যর্থ হয়েছিলেন পৃথ্বী শ। দ্বিতীয় রাউন্ডে মহারাষ্ট্রকে হারিয়েছে মুম্বই। প্রথম ইনিংসে ব্যর্থ হলেও দ্বিতীয় ইনিংসে অপরাজিত ৩৯ রান করেছেন। তার আগের তিন ইনিংসে তাঁর স্কোর যথাক্রমে ৭, ১২, ১। স্বাভাবিক ভাবেই প্রাথমিক ভাবে মনে করা হয়েছিল পারফরম্যান্সের কারণেই বাদ দেওয়া হয়েছে পৃথ্বী শ-কে।

মুম্বই ক্রিকেট সংস্থার কর্তা অবশ্য পৃথ্বীর বাদের নেপথ্যে অন্য কার তুলে ধরছেন। সংবাদ সংস্থা পিটিআইকে এক কর্তা বলেছেন, ‘ওর ফিটনেস নিয়ে মাথা ঘামাতেই হবে। মাঠে ওর দৌড়নো দেখুন। মুম্বই ক্রিকেটের একটা ঐতিহ্য রয়েছে। কোনও প্লেয়ারের এমন দায়সারা মনোভাব প্রত্যাশিত নয়।’ এর আগেও ফিটনেস, শৃঙ্খলাভঙ্গের কারণে টিম থেকে বাদ পড়েছেন পৃথ্বী। আইপিএলেও ফিটনেস ইস্যু হয়েছিল। মুম্বই টিমেও পৃথ্বীর বিরুদ্ধে অভিযোগ, নিয়মিত প্র্যাক্টিসে যোগ দেন না। সে কারণেই তাঁর ওজন অনেক বেশি। ফিটনেস ট্রেনিং না করায় মাঠে নেমেও একশো শতাংশ দিতে ব্যর্থ।

সোমবার রাতের দিকেই তৃতীয় রাউন্ডের জন্য স্কোয়াড ঘোষণা করেছিল মুম্বই। ভারতের টি-টোয়েন্টি ক্যাপ্টেন সূর্যকুমার যাদবকে বিশ্রাম দেওয়া হয়েছে। পৃথ্বীর জায়গায় মুম্বই স্কোয়াডে যোগ করা হয়েছে অখিল হেরাদকরকে।