Parshavi Chopra: ট্রফি জিতলে কি আক্ষেপ মিটবে? শেন ওয়ার্ন ভক্ত আজ ভারতের ভরসা…

Shane Warne-fan Parshavi Chopra: একলব্যের গল্প অনেকেরই জানা। পার্শ্ববীও যেন তেমনই একজন। কোচিং তো ছিলই। সঙ্গে ইউটিউবে শেন ওয়ার্নের বোলিং দেখে রপ্ত করেছেন অনেকটা। তাঁর দীর্ঘ টার্নের লেগ স্পিন, গুগলি, ফ্লিপার। যে কোনও ব্যাটারের পক্ষে বোঝা দায়। সুপার সিক্সে শ্রীলঙ্কার বিরুদ্ধে তাঁকে বুঝতেই পারেননি প্রতিপক্ষ ব্য়াটাররা। লেগ সাইড দিয়েও বোল্ড করেছেন।

Parshavi Chopra: ট্রফি জিতলে কি আক্ষেপ মিটবে? শেন ওয়ার্ন ভক্ত আজ ভারতের ভরসা...
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2023 | 10:00 AM

কলকাতা: স্পিনারদের মূল সম্পদই হল বৈচিত্র। প্র্যাক্টিস, অভিজ্ঞতার সঙ্গে তা বাড়তে থাকে। অনেকের যেন সহজাত। পার্শ্ববী চোপড়ার উদাহরণই ধরুন। ষোড়শী এই লেগ স্পিনার ভারতীয় দলের অন্যতম ভরসা। উদ্বোধনী অনূর্ধ্ব ১৯ মেয়েদের বিশ্বকাপে ধারাবাহিক ভালো পারফর্ম করছেন পার্শ্ববী। ব্যাটারদের কাছে আতঙ্ক। তুলনা করাটা ধৃষ্টতা। তবে একলব্যের মতোই শীষ্যা পার্শ্ববী। লেগ স্পিনার শুনে এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পারছেন ভারতীয় অনূর্ধ্ব ১৯ দলের লেগস্পিনার পার্শ্ববী কার ভক্ত! ঠিকই ধরেছেন শেন ওয়ার্ন। বিশ্ব ক্রিকেটের কিংবদন্তি ওয়ার্ন। সামনে থেকে কোনওদিন দেখা করার সুযোগ হয়নি পার্শ্ববীর। আর কোনও দিন হবেও না। গত বছর মার্চে প্রয়াত হয়েছেন অস্ট্রেলিয়ার এই স্পিনার। তবে তাঁর দেখানো পথ, বিশ্বের যে কোনও লেগ স্পিনারের কাছে সম্পদ। পার্শ্ববী কীভাবে শেন ওয়ার্নের সঙ্গে সংযুক্ত! বিস্তারিত Tv9Bangla-য়।

সালটা ২০১৯। মাত্র ১৩ বছরের এক কিশোরী রাজ্য দল উত্তরপ্রদেশের হয়ে আসামের বিরুদ্ধে ম্যাচে নেমেছিলেন। ফিল্ডিংয়ের সময় ঠোঁটে বল লাগে। ওই বয়সে শক্ত ডিউস বল ঠোঁটে লাগা খুবই যন্ত্রণাদায়ক। কোচ তাঁকে বিকল্প দিয়েছিলেন, চাইলে ম্যাচটা নাও খেলতে পারেন। পার্শ্ববী কিছুক্ষণের জন্য মাঠ ছেড়েছিলেন মাত্র। একটা ছোট্ট বিরতি নিয়েই মাঠে নেমে তিন উইকেট নেন। এই ঘটনাটুকু ঠিক যেন অনিল কুম্বলের সেই লড়াইকে মনে করায়। চোয়ালে ব্যান্ডেজ বেঁধেও খেলেছিলেন। পার্শ্ববীর কাছ থেকে এমনই একটা লড়াকু স্পেলের অপেক্ষায় শেফালি ভার্মার ভারত। তাহলে যে আইসিসি-র টুর্নামেন্টে মেয়েদের ক্রিকেটে প্রথম ট্রফি আসতে পারে!

PARSHAVI CHOPRA_POONAM YADAV

ভারতীয় সিনিয়র দলের লেগস্পিনার পুনম যাদবের সঙ্গে পার্শ্ববী। ফাইল ছবি

একলব্যের গল্প অনেকেরই জানা। পার্শ্ববীও যেন তেমনই একজন। কোচিং তো ছিলই। সঙ্গে ইউটিউবে শেন ওয়ার্নের বোলিং দেখে রপ্ত করেছেন অনেকটা। তাঁর দীর্ঘ টার্নের লেগ স্পিন, গুগলি, ফ্লিপার। যে কোনও ব্যাটারের পক্ষে বোঝা দায়। সুপার সিক্সে শ্রীলঙ্কার বিরুদ্ধে তাঁকে বুঝতেই পারেননি প্রতিপক্ষ ব্য়াটাররা। লেগ সাইড দিয়েও বোল্ড করেছেন। মাত্র ৫ রান দিয়ে ৪ উইকেট নিয়েছিলেন সেই ম্যাচে। সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধেও ভারতের জয়ে বড় ভূমিকা নিয়েছেন লেগস্পিনার পার্শ্ববী। তিন উইকেট নিয়ে ম্যাচের সেরার পুরস্কারও জিতে নিয়েছিলেন। এ বার ট্রফির ম্যাচ। সামনে ইংল্যান্ড। পার্শ্ববীর ২৪টা ডেলিভারি ম্যাচের রং বদলে দিতে পারে। সেই প্রত্যাশাই ভারতীয় শিবিরে।