U19 T20 World Cup: বিশ্বজয়ীদের সংবর্ধনা দেবেন ক্রিকেটের ‘ঈশ্বর’

Sachin Tendulkar: বুধবার আমেদাবাদে ভারত বনাম নিউজিল্যান্ড তৃতীয় টি-টোয়েন্টি। এই ম্যাচেই সিরিজের ভাগ্য নির্ধারণ হবে। রাঁচিতে প্রথম ম্যাচে হেরেছিলেন হার্দিকরা। দ্বিতীয় ম্যাচে মাত্র ১০০ রান তাড়া করে কষ্টার্জিত জয়। আমেদাবাদে সিরিজ নির্ণায়ক ম্যাচ শুরুর আগে বিশ্বজয়ী অনূর্ধ্ব ১৯ মেয়েদের দলকে সংবর্ধনা দেওয়া হবে।

U19 T20 World Cup: বিশ্বজয়ীদের সংবর্ধনা দেবেন ক্রিকেটের 'ঈশ্বর'
Image Credit source: ICC
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2023 | 12:07 AM

নয়াদিল্লি: অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। মেয়েদের ক্রিকেটে এ বারই প্রথম অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ হল। টি-টোয়েন্টি ফরম্যাটে প্রথম সংস্করণেই চ্যাম্পিয়ন ভারত। শেফালি ভার্মা, রিচা ঘোষ, তিতাস সাধুদের সৌজন্যে তৈরি হয়েছে ইতিহাস। মেয়েদের ক্রিকেটে এই প্রথম আইসিসি ট্রফি জিতল ভারত। সিনিয়র দল বহু বছর ধরে চেষ্টা করলেও এই আক্ষেপ রয়েই গিয়েছিল। নতুনদের সৌজন্যে অবশেষে বিশ্ব জয়ের স্বপ্নপূরণ হল। এই সাফল্যের কারিগরদের যথাযোগ্য মর্যাদা দিতে চাইছে ভারতীয় ক্রিকেট বোর্ডও। তাদের সংবর্ধনার কথা আগেই ঘোষণা হয়েছিল। এ ছাড়াও ৫ কোটি টাকার আর্থিক ঘোষণাও হয়েছিল। এ বার নতুন তথ্য দিলেন বোর্ড সচিব। বিস্তারিত TV9Bangla-য়।

এমন একটা মুহূর্তের জন্য বছরের পর বছর অপেক্ষা করেছে ভারতীয় ক্রিকেট। মেয়েদের সিনিয়র ক্রিকেট দল ২০০৫ সালে প্রথম বার বিশ্বকাপ ফাইনালে ওঠে। যদিও রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল। এর পর ২০১৭ সালেও ফাইনালে ওঠে ভারত। দু-বারই ভারতের নেতৃত্বে মিতালি রাজ। ছিলেন কিংবদন্তি পেসার ঝুলন গোস্বামী। যদিও ফাইনালে ইংল্যান্ডের কাছে মাত্র ৯ রানে হার। দু-বার ওয়ান ডে ফরম্য়াটের বিশ্বকাপ ফাইনালে উঠলেও রানার্স। ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম বার এই ফরম্য়াটের ফাইনালে উঠেছিল ভারত। পুরো টুর্নামেন্টে অনবদ্য ক্রিকেট উপহার দিয়েছিল। কিন্তু ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হার।

মেয়েদের ক্রিকেটে নানা দিক থেকেই উন্নতি হচ্ছে। আইসিসির ট্রফি ছাড়া সেই সাফল্য পূর্ণতা পাচ্ছিল না কিছুতেই। ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপে ফাইনালে ছিলেন শেফালি ভার্মা, রিচা ঘোষরাও। এ বার অনূর্ধ্ব ১৯ দলকে নেতৃত্ব দেন শেফালি। মেয়েদের ক্রিকেটে ভারত প্রথম বার চ্যাম্পিয়ন হল তাঁর নেতৃত্বে। শেফালি এবং ভারতীয় দলের ক্রিকেটারদের জন্য দারুণ একটা খবর দিলেন বিসিসিআই সভাপতি জয় শাহ। টুইটারে জানিয়েছেন, আমেদাবাদে বিশ্বজয়ী ভারতীয় দলকে সংবর্ধনা দেবেন কিংবদন্তি সচিন তেন্ডুলকর। সঙ্গে থাকবেন বোর্ড কর্তারা। মাস্টারব্লাস্টারের খেলা দেখেই ক্রিকেট প্রেমে মজেছিলেন শেফালি। জাতীয় দলে খেলা শুরুর পর সচিনের পাশে দাঁড়িয়ে ছবি তোলারও সুযোগ হয়েছিল। এ বার বিশ্বজয়ী দলের অধিনায়ক হিসেবে আর এক বিশ্বজয়ী, কিংবদন্তির সামনে আসবেন শেফালি।

বুধবার আমেদাবাদে ভারত বনাম নিউজিল্য়ান্ডের তৃতীয় টি-টোয়েন্টি। এই ম্যাচেই সিরিজের ভাগ্য নির্ধারণ হবে। রাঁচিতে প্রথম ম্যাচে হেরেছিলেন হার্দিকরা। দ্বিতীয় ম্যাচে মাত্র ১০০ রান তাড়া করে কষ্টার্জিত জয়। আমেদাবাদে সিরিজ নির্ণায়ক ম্যাচ শুরুর আগে বিশ্বজয়ী অনূর্ধ্ব ১৯ মেয়েদের দলকে সংবর্ধনা দেওয়া হবে।