Wriddhiman Saha : টাইটান্সের নীরব যোদ্ধা, আরও একটা ফাইনালে বাংলার কিপার

IPL 2023 Final, CSK vs GT : গুজরাট টাইটান্স টানা দ্বিতীয় বার ফাইনালে জায়গা করে নিয়েছে। ব্যাটিংয়ে সবচেয়ে বড় অবদান শুভমন গিলের। তাঁকে শুরুতে সহজাত খেলার সুযোগ করে দিচ্ছেন ঋদ্ধিমানও। তিনি আগে কিপার, ব্যাটিংয়ে যতটা সহযোগিতা করতে পারবেন, সেটা দলের বোনাস।

Wriddhiman Saha : টাইটান্সের নীরব যোদ্ধা, আরও একটা ফাইনালে বাংলার কিপার
Image Credit source: IPL
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2023 | 9:15 AM

আমেদাবাদ : সানরাইজার্স হায়দরাবাদের প্রাক্তন কোচ টম মুডির মতো শুরুতেই বলতে হয়, পুরো টিমের ছায়ায় খেলেন ঋদ্ধিমান সাহা। এই উইকেট কিপার ব্যাটার যে প্রকৃত অর্থেই টিম ম্যান এর অনেক উদাহরণ পাওয়া যায়। আরও একটা ফাইনালে নামতে চলেছেন গুজরাট টাইটান্সের অন্যতম ভরসা ঋদ্ধিমান সাহা। টি-টোয়েন্টি ক্রিকেট সম্পর্কে বরাবরই একটা কথা বলা হয়, কমবয়সিদের খেলা! মহেন্দ্র সিং ধোনি, ঋদ্ধিমান সাহা প্রমাণ করে চলেছেন ফিটনেসই আসল, বয়স নয়। ভারতেরই শুধু নয়, বিশ্বের অন্যতম সেরা কিপার ঋদ্ধিমান। এ বারও প্রতি ম্যাচেই তার প্রমাণ দিয়েছেন। যে কারণে গুজরাট টাইটান্স অধিনায়ক হার্দিক পান্ডিয়াও বলতে পেরেছেন, ‘ঋদ্ধিমান সাহা আমার দেখা সেরা কিপার।’ শুধুই কি তাই? বিস্তারিত জেনে নিন TV9Bangla Sports-এর এই প্রতিবেদনে।

যে কোনও কিপারকেই যদি প্রশ্ন করা হয়, আইপিএলে কোন বোলারদের বিরুদ্ধে কিপিং করা সবচেয়ে কঠিন, প্রথম নামটাই আসবে রশিদ খান। এখন গুজরাট টাইটান্সে খেলেন আফগানিস্তানের এই লেগ স্পিনার। তাঁর বোলিংয়ে কিপিং করা বরাবরই চ্যালেঞ্জ। বোলিংয়ে এত বৈচিত্র, তাঁর হাত দেখে বোঝা কঠিন, কোন ডেলিভারি আসতে চলেছে। ব্যাটাররা যেমন চ্যালেঞ্জের মুখে পড়েন, তেমনই কিপারও। এ মরসুমে যোগ হয়েছে আফগানিস্তানের আরক এক রিস্ট স্পিনার। নুর আহমেদ। বাঁ হাতি রিস্ট স্পিনারের বোলিংয়ে কিপ করা একইরকম চ্যালেঞ্জের। তবে অভিজ্ঞ এবং দজ্ঞ ঋদ্ধিমান অবলীলায় এই দু-জনের বোলিংয়ে কিপ করেন। শুধুই কি তাই! মহম্মদ সামির নাম ভুললেও চলবে না। এ বারের আইপিএলে আরও বিধ্বংসী মেজাজে সামি। পাওয়ার প্লে-তে তাঁকে সামলাতে হিমসিম খেয়েছে ব্যাটাররা। এ মরসুমে এখনও অবধি পাওয়ার প্লে-তে ১৭টি উইকেট নিয়েছেন সামি। অনেকেরই ঠিকানা হয়েছে ঋদ্ধির গ্লাভস। টাইটান্স টিমে শ্রীকার ভরতও রয়েছেন। যদিও হার্দিকের অটোমেটিক চয়েস অভিজ্ঞ ঋদ্ধিমান সাহা। কেন না, তাঁর কাছে প্রাধান্য একজন সেফ কিপার।

গুজরাট টাইটান্স টানা দ্বিতীয় বার ফাইনালে জায়গা করে নিয়েছে। ব্যাটিংয়ে সবচেয়ে বড় অবদান শুভমন গিলের। তাঁকে শুরুতে সহজাত খেলার সুযোগ করে দিচ্ছেন ঋদ্ধিমানও। তিনি আগে কিপার, ব্যাটিংয়ে যতটা সহযোগিতা করতে পারবেন, সেটা দলের বোনাস। ব্যাটিংয়েও হতাশ করেননি। দলকে প্রতি ম্যাচেই একটা ভালো শুরু দেওয়ার চেষ্টা করেছেন। তাঁর নামের পাশে এ বারের আইপিএলে ৩১৭ রান। অর্ধশতরানের সংখ্যা মাত্র ১টি। যদিও শুরুতে যে ক্যামিও ইনিংস খেলছেন, সেটাই টাইটান্সের বোনাস। সব মিলিয়ে স্ট্রাইকরেট ১২৮-এর মতো। কিপিংয়ের পাশাপাশি ব্যাট হাতেও ভরসা দিচ্ছেন এ বিষয়ে সন্দেহ নেই। এর আগে চেন্নাইয়ের আইপিএল জয়ী স্কোয়াডে ছিলেন। তেমনই প্রথম ব্যাটার হিসেবে আইপিএল ফাইনালে সেঞ্চুরির রেকর্ডও ঋদ্ধির। পঞ্জাব কিংসের হয়ে যদিও ম্যাচটি হেরেছিলেন। গত বার টাইটান্সে যোগ দেন, প্রথম বারই চ্যাম্পিয়ন। টানা দ্বিতীয় বার আইপিএল জেতার সুযোগ গুজরাট টাইটান্স এবং ঋদ্ধিমান সাহার।