FIFA The Best: ফিফার বর্ষসেরা পুরস্কার ঘিরে বিতর্ক, সরব নেটিজেনরা

FIFA The Best: ফিফার বর্ষসেরা পুরস্কার ঘিরে বিতর্ক, সরব নেটিজেনরা
ফিফা দ্য বেস্ট। ছবি: FIFA

৮ অক্টোবর ২০২০ থেকে ৭ আগস্ট ২০২১- এই সময়ে ৫১ গোল করেন লেওয়ানডস্কি। সালাহ করেন ২৬ গোল। মেসির ঝুলিতে ৪৩ গোল। লেওয়াডস্কির অ্যাসিস্ট ৮। সালাহর ৬। আর সেখানে মেসির অ্যাসিস্ট ১৭। ৪৯ বার গোলের সুযোগ তৈরি করেছেন লেওয়ানডস্কি। সালাহর নামের পাশে ৫৬। মেসি গোলের সুযোগ তৈরি করেছেন ১৫০ বার। ১৬ বার ম্যাচের সেরা হয়েছেন লেওয়ানডস্কি। ৩ বার সেরা হয়েছেন সালাহ। আর মেসি ম্যাচের সেরা হয়েছেন ৩৩ বার।

TV9 Bangla Digital

| Edited By: Kaustav Ganguly

Jan 18, 2022 | 12:58 PM

প্যারিস: ফিফা দ্য বেস্টের (FIFA The Best) পুরস্কার ঘিরে তৈরি হল বিতর্ক। মেসি (Lionel Messi), সালাহকে (Mohamed Salah) হারিয়ে ফিফার বর্ষসেরা সম্মান পান রবার্ট লেওয়ানডস্কি (Robert Lewandowski)। বর্ষসেরা কোচের পুরস্কার পান থমাস তুচেল। রবার্তো মানচিনি আর পেপ গুয়ার্দিওয়ালাকে হারিয়ে সেরার পুরস্কার পান চেলসির কোচ। ফিফা দ্য বেস্টের প্রথম তিনে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনিকে না দেখে অনেক আগেই অবাক হয়েছিলেন ফুটবলপ্রেমীরা। যা নিয়ে বিতর্কের ঝড় বয়ে যায়। আর সেরা কোচের সম্মান পেলেন তুচেল। তাও মানচিনিকে হারিয়ে। এটা দেখার পর ফিফাকে একহাত নিতে ছাড়লেন না সমালোচকরা। যে রবার্তো মানচিনির হাত ধরে ইউরো কাপ চ্যাম্পিয়ন হয়েছে ইতালি, টানা ৩৭ ম্যাচ অপরাজিত থাকার অনন্য রেকর্ড গড়েছে সেই দলের কোচের হাতেই উঠল না সেরার শিরোপা। চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়েই বর্ষসেরা তুচেল। প্রশ্ন উঠছে, লিওনেল মেসিকে হারিয়ে রবার্ট লেওয়ানডস্কির সেরা হওয়া নিয়েও। গত মরসুমে শুধুমাত্র ক্লাবের জার্সিতেই সফল রবার্ট লেওয়ানডস্কি। অন্যদিকে লিওনেল মেসি ক্লাব ও দেশের জার্সিতে একই সঙ্গে সফল। তাও তাঁকে হারিয়ে সেরার পুরস্কার উঠল পোলিশ সুপারস্টারের হাতে।

৮ অক্টোবর ২০২০ থেকে ৭ আগস্ট ২০২১- এই সময়ে ৫১ গোল করেন লেওয়ানডস্কি। সালাহ করেন ২৬ গোল। মেসির ঝুলিতে ৪৩ গোল। লেওয়াডস্কির অ্যাসিস্ট ৮। সালাহর ৬। আর সেখানে মেসির অ্যাসিস্ট ১৭। ৪৯ বার গোলের সুযোগ তৈরি করেছেন লেওয়ানডস্কি। সালাহর নামের পাশে ৫৬। মেসি গোলের সুযোগ তৈরি করেছেন ১৫০ বার। ১৬ বার ম্যাচের সেরা হয়েছেন লেওয়ানডস্কি। ৩ বার সেরা হয়েছেন সালাহ। আর মেসি ম্যাচের সেরা হয়েছেন ৩৩ বার। পরিসংখ্যানের বিচারে লেওয়ানডস্কি আর সালাহর চেয়ে কয়েক যোজন এগিয়ে লিওনেল মেসি। গোল করার পাশাপাশি অ্যাসিস্টেও দলকে সাহায্য করেছেন। লেওয়ানডস্কি শুধুমাত্র বায়ার্ন মিউনিখের জার্সিতেই সফল। ড্রিবলিংয়ের খতিয়ান দেখলে চোখ কপালে উঠতে বাধ্য। লেওয়ানডস্কি ৪১ বার আর সালাহ ৩৯ বার ড্রিবল করেছেন। মেসির নামের পাশে সংখ্যাটা ২৭৬। ফিফার ভূমিকা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব নেটিজেনরা। ফুটবল সমালোচকরাও একহাত নিয়েছে ফিফাকে।

এখানেই শেষ নয়। ফিফার সেরা এগারোতে ঠাঁই-ই পাননি মোহামেদ সালাহ। অথচ বর্ষসেরা ফুটবলারের লড়াইয়ে প্রথম তিনে জায়গা করে নিয়েছেন তিনি। ফিফা যে সেরা একাদশ সাজিয়েছে তার ফর্মেশন ৩-৩-৪। আধুনিক ফুটবলে এমন ফর্মেশন তৈরি নিয়েও উঠছে প্রশ্ন।

আরও পড়ুন: FIFA The Best: মেসিকে হারিয়ে বর্ষসেরা লেওয়ানডস্কি

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA