Diego Maradona: এ বার নিলামে ‘হ্যান্ড অব গড’ বল, কত দাম উঠতে পারে?

‘Hand of God’ ball: মারাদোনার 'হ্যান্ড অব গড' গোলের সেই বল রয়েছে আলি বিন নাসেরের কাছে। কোয়ার্টার ম্যাচটি পরিচালনা করেছিলেন তিউনিশিয়ার এই রেফারি। আলি বিন নাসের বলেন, 'আন্তর্জাতিক ফুটবলে ইতিহাসের অংশ এই বল। আমার মনে হয় এটিই সঠিক সময় বিশ্ব ফুটবলের সঙ্গে এই বলকে শেয়ার করে নেওয়ার।'

Diego Maradona: এ বার নিলামে 'হ্যান্ড অব গড' বল, কত দাম উঠতে পারে?
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Oct 14, 2022 | 8:00 AM

লন্ডন : মাস ছয়েক আগের কথা। ক্রীড়া বিশ্বে আলোড়ন ফেলে দিয়েছিল একটা স্মারক। তবে সেটি যেই সেই স্মারক নয়। কিংবদন্তি দিয়েগো মারাদোনার (Diego Maradona) জার্সি। ১৯৮৬ মেক্সিকো বিশ্বকাপে ফুটবলের রাজপুত্র দিয়োগো মারাদোনার সেই রহস্য, বিতর্কিত ‘হ্যান্ড অব গড’ (Hand of God) ম্যাচের জার্সি। ফুটবল প্রেমীদের কাছে তার মূল্য আসলে অমূল্য। নিলামে রেকর্ড দাম উঠেছিল মারাদোনার সেই জার্সির। এ বার নিলামে উঠতে চলেছে প্রয়াত কিংবদন্তি দিয়োগো মারাদোনার আরও একটি স্মারক (Sports Memorabilia)। সেটিও ‘হ্যান্ড অব গড’ ম্যাচের সঙ্গেই জড়িত। প্রত্যাশা করা হচ্ছে এর দাম উঠতে পারে ভারতীয় মুদ্রায় প্রায় ২৮ কোটি। এ বছর আরও একটা বিশ্বকাপ। কাতারে বিশ্বকাপ শুরুর ঠিক আগেই ১৬ নভেম্বর লন্ডনে হবে এই নিলাম।

১৯৮৬ মেক্সিকো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল ম্যাচ। মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা ও ইংল্যান্ড। সেই ম্যাচে ব্যবহৃত ‘সেই’ বল এ বার নিলামে উঠছে। আর্জেন্টিনা সেই ম্যাচ জিতেছিল এবং সে বার বিশ্বকাপও জিতেছিল। এই বলেই মারাদোনা স্মরণীয় দুটি গোল করেছিলেন। প্রথম গোলটি আজও বিতর্কের কেন্দ্রে। যা রহস্য়ই থেকে গিয়েছে। মারাদোনার সেই গোল ‘হ্যান্ড অব গড’ নামেই পরিচিত। আর একটি গোল অবশ্যই মুগ্ধকর। ইংল্যান্ড মাঝ মাঠ, রক্ষণকে জমি ধরিয়ে গোলরক্ষক পিটার শিল্টনকে পরাস্থ করেছিলেন কিংবদন্তি দিয়েগো মারাদোনা। গত মে মাসে মারাদোনার সেই ম্যাচের জার্সি অনলাইন নিলামে বিক্রি হয়েছিল ৯.৩ মিলিয়ন ডলারে। তখনও অবধি এটিই ছিল সবচেয়ে দামি ক্রীড়া স্মারক।

মারাদোনার ‘হ্যান্ড অব গড’ গোলের সেই বল রয়েছে আলি বিন নাসেরের কাছে। কোয়ার্টার ম্যাচটি পরিচালনা করেছিলেন তিউনিশিয়ার এই রেফারি। আলি বিন নাসের বলেন, ‘আন্তর্জাতিক ফুটবলে ইতিহাসের অংশ এই বল। আমার মনে হয় এটিই সঠিক সময় বিশ্ব ফুটবলের সঙ্গে এই বলকে শেয়ার করে নেওয়ার।’ মারাদোনার সেই গোল সম্পর্কে রেফারি নাসের বলেছিলেন, ‘কিছুটা মাথার ভূমিকা ছিল, সামান্য হ্যান্ড অব গড।’ লন্ডনের সংস্থা গ্রাহাম বাড এই নিলাম প্রক্রিয়া দেখছে।