East Bengal: উদ্বোধনী সংস্করণেই বাজিমাত, আইএফএ শিল্ড চ্যাম্পিয়ন ইস্টবেঙ্গল

IFA Shield : কয়েক মাস আগেই কন্যাশ্রী কাপ চ্যাম্পিয়ন হয় ইস্টবেঙ্গল। ফাইনালে শ্রীভূমি স্পোর্টিংকে হারিয়েই কন্যাশ্রী কাপ জিতেছিল ইস্টবেঙ্গলের মেয়েরা। আইএফএ শিল্ডের ফাইনাল তাই শ্রীভূমির কাছে ছিল বদলার ম্যাচ।

East Bengal: উদ্বোধনী সংস্করণেই বাজিমাত, আইএফএ শিল্ড চ্যাম্পিয়ন ইস্টবেঙ্গল
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jun 02, 2023 | 6:34 PM

কলকাতা : শেষ কয়েক বছরে ইস্টবেঙ্গল মানে শুধুই ব্যর্থতা, শুধুই অন্ধকার। আর সেই অন্ধকারে উজ্জ্বল হয়ে থেকেছে মেয়েরা। ছেলেদের যাবতীয় ব্যর্থতা ঢেকে দিয়েছেন মহিলা ফুটবলাররা। গত বছর থেকেই মেয়েদের ফুটবলে দারুণ সাফল্য ইস্টবেঙ্গলে। এ বছরও সেই ধারা বজায় রাখল লাল-হলুদের মেয়েরা। মহিলাদের আই লিগে চ্যাম্পিয়নশিপ থেকে কয়েক কদম থেকে দূরে থামতে হয় ইস্টবেঙ্গলকে। তবে মেয়েদের আইএফএ শিল্ডে চ্যাম্পিয়ন হয়েই মরসুম শেষ করল লাল-হলুদ। এ বছর থেকেই শুরু হয়েছে মহিলাদের আইএফএ শিল্ড। নদীয়ার তেহট্টে আয়োজিত হয় শিল্ডের সবকটি ম্যাচ। গ্রুপ পর্ব থেকে নক আউট সব পর্বে ম্যাচ জিতে ফাইনালে উঠেছিল ইস্টবেঙ্গলের মেয়েরাও। ফাইনালে শ্রীভূমি স্পোর্টিংকে ৫-০ গোলে উড়িয়ে উদ্বোধনী সংস্করণে চ্যাম্পিয়ন ইস্টবেঙ্গল। তুলসী হেমব্রম একাই করেন চারটে গোল। বিস্তারিত রইল TV9Bangla Sports-এর এই প্রতিবেদনে।

কয়েক মাস আগেই কন্যাশ্রী কাপ চ্যাম্পিয়ন হয় ইস্টবেঙ্গল। ফাইনালে শ্রীভূমি স্পোর্টিংকে হারিয়েই কন্যাশ্রী কাপ জিতেছিল ইস্টবেঙ্গলের মেয়েরা। আইএফএ শিল্ডের ফাইনাল তাই শ্রীভূমির কাছে ছিল বদলার ম্যাচ। কিন্তু বদলার ম্যাচে তুলসী হেমব্রম, বর্ণালী কারার, পূজা কর্মকার, রিম্পা হালদারদের দাপুটে ফুটবলের সামনে দাঁড়াতেই পারেনি শ্রীভূমি স্পোর্টিং।

খেলার শুরু থেকেই আক্রমণের ঝড় তোলে ইস্টবেঙ্গলের মেয়েরা। খেলার ১৩ মিনিটে তুলসী হেমব্রমের গোলে শুরুতে এগিয়ে যায় লাল-হলুদ। ৫ মিনিট বাদে ২-০ করেন বর্ণালী কারার। দুরপাল্লার দুরন্ত শটে পরাস্ত করেন শ্রীভূমির গোলকিপারকে। দ্বিতীয়ার্ধের শুরু থেকেই গোলের ঝড়। অধিনায়ক মৌসুমী মুর্মুর আক্রমণাত্মক ফুটবল আর দৌড়ের সামনে দাঁড়াতে পারেনি শ্রীভূমির ডিফেন্ডাররা। ৪৭ মিনিটে ম্যাচের ফল ৩-০ করেন তুলসী। খেলার ৭৫ মিনিটে রিম্পার বাড়ানো পাস থেকে ৪-০ করেন সেই তুলসী। এরই সঙ্গে আইএফএ শিল্ড ফাইনালে নিজের হ্যাটট্রিক সম্পন্ন করেন। দু’মিনিট বাদে ফের গোল করেন তুলসী। ম্যাচের ফল ৫-০ হলেও গোলের ব্যবধান আরও বাড়াতে পারত ইস্টবেঙ্গল। লাল-হলুদে ছেলেদের ব্যর্থতার দিনে উজ্জ্বল হয়ে থাকলেন মৌসুমী, তুলসী, রিম্পারা।