IFA : সিদ্ধান্তে অখুশি, বিক্ষোভের জেরে মাঝপথেই স্থগিত আইএফএ-র সভা

Kolkata Football : যে ক্লাবগুলিকে প্রোমোশন দেওয়া হয়েছিল, তার মধ্যে অন্যতম ডায়মন্ডহারবার এফসি। এই ক্লাবের টাকা থাকায় চড়া দামে ফুটবলার নিতে পারছে। বাকিরা ভালো দল গড়ার ক্ষেত্রে সমস্যায় পড়ছে বলেও দাবি করে প্রথম ডিভিশনের বেশ কিছু ক্লাব।

IFA : সিদ্ধান্তে অখুশি, বিক্ষোভের জেরে মাঝপথেই স্থগিত আইএফএ-র সভা
Image Credit source: FILE
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2023 | 6:31 PM

কলকাতা : মাত্র একটা দিন পেরিয়েছে। গত মঙ্গলবারই সিদ্ধান্ত হয়েছিল প্রিমিয়ার ডিভিশন এ ও বি মিলিয়ে একটা লিগ করার। প্রথম ডিভিশনের ক্লাবগুলি যা নিয়ে চূড়ান্ত অখুশি ছিল। ‘প্রভাবশালী’ ক্লাবকে বিশেষ সুবিধা পাইয়ে দিতে আইএফএ রাতারাতি এমন সিদ্ধান্ত নিয়েছে, এই অভিযোগে সোচ্চার হয়েছিল প্রথম ডিভিশনের বেশ কিছু ক্লাব। যা এ বার বিক্ষোভের পর্যায়ে পৌঁছল। আইএফএ-র লিগ কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়েছিল। এ দিন প্রথম ডিভিশনের ক্লাবগুলিকে নিয়ে বৈঠকে বসেছিল বাংলা ফুটবল সংস্থা। যদিও মিটিং সম্পূর্ণই করা গেল না। বিক্ষোভের জেরে মাঝপথেই স্থগিত হয়ে গেল আইএফএ-র সভা। আগামী মঙ্গলবার ফের মিটিং হওয়ার কথা। তাতেও অবশ্য বরফ গলবে কিনা সন্দেহ রয়েছে। বিস্তারিত রইল TV9Bangla Sports-এর এই প্রতিবেদনে।

গত মঙ্গলবার আইএফএ-র লিগ কমিটির বৈঠকে প্রিমিয়ার এ ডিভিশন ও প্রিমিয়ার বি মিলিয়ে দেওয়া হয়েছিল। প্রিমিয়ার বি ডিভিশনের ১০টি দলকে সরাসরি প্রিমিয়ার এ ডিভিশনে প্রোমোশন দেওয়া হয়। এ কারণেই প্রিমিয়ার এ ডিভিশন ক্লাবগুলির মধ্যে ধিকিধিকি আগুন জ্বলছিল। তা নিয়েই প্রিমিয়ার এ ডিভিশনের ক্লাবগুলির সঙ্গে বৈঠকে বসেছিল আইএফএ। এ ডিভিশনের ক্লাবগুলো এই সিদ্ধান্ত নিয়ে প্রবল বিক্ষোভ জানায়। বিক্ষোভের সুর এতটাই চড়া হয়ে ওঠে যে, সুতারকিন স্ট্রিটে আইএফএ দফতরের বাইরে থেকেও তার আওয়াজ শোনা যায়। চূড়ান্ত বিক্ষোভের জেরে মাঝপথেই সেই মিটিং ভেস্তে যায়। আগামী সপ্তাহে মঙ্গলবার ফের হবে এই মিটিং।

এক ঝাঁক দাবি জানানো হয়, প্রথম ডিভিশনের ক্লাবগুলোর তরফে। প্রশ্ন তোলা হয়, কীসের ভিত্তিতে ১০টি ক্লাবকে রাতারাতি প্রোমোশন দেওয়া হল? তাদের নানা দাবির মধ্যে একটি হল, ২৪টা ক্লাবকেও মার্জ করে দেওয়া হোক। সব মিলিয়ে ৫০টা টিম হবে। ৫টি গ্রুপে খেলা হোক। আইএফএ-র তরফে বলা অবনমন প্রসঙ্গেও বলা হয়েছিল। প্রথম ডিভিশন থেকে চারটে টিমের প্রোমোশন হবে এবং প্রিমিয়ার থেকে দুটো টিমের অবনমন হবে। প্রথম ডিভিশনের অনেক কর্তা সেটার বিরোধিতা করে বলেন, ছ’টা টিমকে প্রোমোশন দেওয়া হোক। আইএফএ চাইছে কয়েক বছরের মধ্যে ২১ টা টিমের লিগ করতে যাতে অন্তত ২০টি করে ম্যাচ খেলে একেকটা টিম। তবে ক্লাবের প্রতিনিধিরা বলছেন, রাতারাতি কেন সংবিধান বদল করে ওদেরই কেন প্রোমোশন দেওয়া হল! যে ক্লাবগুলিকে প্রোমোশন দেওয়া হয়েছিল, তার মধ্যে অন্যতম অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ক্লাব ডায়মন্ডহারবার এফসি। এই ক্লাবের টাকা থাকায় চড়া দামে ফুটবলার নিতে পারছে। বাকিরা ভালো দল গড়ার ক্ষেত্রে সমস্যায় পড়ছে বলেও দাবি করে প্রথম ডিভিশনের বেশ কিছু ক্লাব।