Diego Maradona: ‘প্রতিটি বিশ্বকাপে হোক মারাদোনা দিবস’, এমন মন্তব্য কার?

গতকাল গোটা বিশ্বজুড়ে ফুটবল রাজপুত্রের আপামর অনুরাগীরা দিয়েগো মারাদোনাকে (Diego Maradona) শ্রদ্ধা জানিয়েছেন।

Diego Maradona: 'প্রতিটি বিশ্বকাপে হোক মারাদোনা দিবস', এমন মন্তব্য কার?
Diego Maradona: 'প্রতিটি বিশ্বকাপে হোক মারাদোনা দিবস', এমন মন্তব্য কার? Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Nov 26, 2022 | 1:49 PM

দোহা: আজ ২৬ নভেম্বর। না, আজকের দিনটার সঙ্গে কোনওকিছু জড়িয়ে রয়েছে, তেমনটা নয়। তবে একদিন আগে, অর্থাৎ ২৫ নভেম্বর, গিয়েছে ফুটবল রাজপুত্রের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। গতকাল গোটা বিশ্বজুড়ে ফুটবল রাজপুত্রের আপামর অনুরাগীরা দিয়েগো মারাদোনাকে (Diego Maradona) শ্রদ্ধা জানিয়েছেন। কাতারে বর্তমানে চলছে ফিফা বিশ্বকাপ (FIFA World Cup)। শুক্রবার দুপুরে কাতারও সেজে উঠেছিল মারাদোনার জন্য। বিশ্বকাপ চলাকালীন মারাদোনার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী পড়েছিল। দোহায় মারাদোনার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে জড়ো হয়েছিলেন ফুটবল অনুরাগীরা। সেখানে উপস্থিত ছিলেন ফিফা সভাপতি জিয়ানি ইনফান্তিনো (Gianni Infantino) থেকে স্মরণসভার আয়োজক আলেজান্দ্রো ডমিনগুয়েজ। আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধান ক্লদিও তাপিয়াও হাজির ছিলেন মারাদোনার প্রয়াণ বার্ষিকীতেও। ফুটবল রাজপুত্রের জন্য আয়োজিত সেই ইভেন্টে এক দারুণ প্রস্তাব দেন ফিফা প্রেসিডেন্ট। কী প্রস্তাব দিয়েছেন ইনফান্তিনো, তুলে ধরল TV9Bangla

ফুটবলের রাজপুত্রকে শ্রদ্ধা জানিয়ে ফিফা প্রধান জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, “ফুটবলে মারাদোনার যে অবদান রয়েছে, তার জন্য, প্রত্যেকটা টুর্নামেন্টে তাঁকে স্মরণ করা উচিত। দিয়েগো অমর। তিনি আমাদের সঙ্গেই রয়েছেন। আমাদের শুধু তাঁকে শ্রদ্ধা জানানোই ঠিক নয়। একইসঙ্গে দিয়েগোর জন্য আমাদের বিশেষভাবে উদযাপন করা প্রয়োজন। আমি চাই এখন থেকে প্রতিটি বিশ্বকাপে মারাদোনা দিবস থাকা উচিত। কারণ, তিনি ফুটবলকে ভালোবাসার জন্য অনেক মানুষকে উদ্বুদ্ধ করেছিলেন।”

তিনি আরও বলেন, “দিয়েগো রাশিয়া বিশ্বকাপে আমাদের সঙ্গে ছিলেন। এবং ব্যক্তিগতভাবে আমি তাঁর সঙ্গে অনেকবার কথা বলার সুযোগ পেয়েছিলাম। তখন থেকেই আমাদের বন্ধুত্ব শুরু হয়েছিল। সেই সময় আমি তাঁর গভীরতা বুঝতে পেরেছিলাম।”

ফিফা প্রধান এও জানান, মারাদোনার সঙ্গে তাঁর যে কথোপকথন হয়েছিল তাতে দিয়েগো তাঁর সঙ্গে স্বাভাবিক কিছু কথা বলেছিলেন। কিন্তু তিনি উপলব্ধি করেছিলেন, সেই কথাগুলির অত্যন্ত গুরুত্বপূর্ণ মর্মার্থ ছিল। ইনফান্তিনো আরও বলেন, “দিয়েগো আর্জেন্টিনা, দক্ষিণ আমেরিকা এবং সমস্ত বিশ্বের একজন মহান নেতা ছিলেন। আমাদের তাঁর জন্য উদযাপন করতে হবে। তিনি আমাদেরে আবেগের সঙ্গে জড়িয়ে। আমরা তাঁকে চলতি বিশ্বকাপে পাশে পেলে ভালো থাকত। তিনি না থেকেও কিন্তু আমাদের সকলের হৃদয়ে রয়েছেন।”