Ballon d’Or: সাত বারের ব্যালন ডি’অর জয়ী এবার ৩০ জনের তালিকায়ও নেই!

স্প্যানিশ লা লিগার ক্লাব রিয়াল মাদ্রিদের ছয় ফুটবলার ব্যালন ডি'অরের তালিকায় রয়েছেন। করিম বেঞ্জেমা ছাড়াও রয়েছেন ক্যাসেমিরো, থিবাউ কুর্তোয়া, লুকা মডরিচ, ভিনিসিয়াস জুনিয়র এবং আন্তোনিও রুডিগার।

Ballon d'Or: সাত বারের ব্যালন ডি'অর জয়ী এবার ৩০ জনের তালিকায়ও নেই!
এক ফ্রেমে মেসি-রোনাল্ডো।
Image Credit source: TWITTER
TV9 Bangla Digital

| Edited By: Dipankar Ghoshal

Aug 13, 2022 | 2:29 PM

নিওন : অবাক হওয়ার মতোই। এটাই সত্যি। ব্যালন ডি’অর পুরস্কারের জন্য ৩০ জনের নাম মনোনীত হয়েছে। অথচ সেই তালিকায় নেই সাতবারের ব্যালন ডি’অর জয়ী লিওনেল মেসির (Lionel Messi) নাম। দীর্ঘ ১৭ বছর পর বিশ্ব ফুটবলে এমন নজিরবিহীন ঘটনা। শেষ বার ২০০৫ সালে মেসির কেরিয়ারের শুরুর দিকে এমন হয়েছিল। গত বছরও তুখোড় ছন্দে থাকা পোল্যান্ডের স্ট্রাইকার রবার্ট লেওয়ানডস্কিকে (Robert Lewandowski) ছাপিয়ে ব্যালন ডি’অর জিতেছিলেন লিওনেল মেসি। প্যারিস স্যঁ জ্যঁ-তে যোগ দেওয়ার পর এই মরসুমে মনোনয়নই পেলেন না। ২০১৯ সালেও এই পুরস্কার জিতেছিলেন মেসি। কোভিডের কারণে ২০২০-তে এই পুরস্কার স্থগিত রাখা হয়। এবার শুধু মেসিই নন, ব্যালন ডি’অরের মনোনয়ন পাননি ব্রাজিলের তারকা ফুটবলার নেইমারও (Neymar Jr)।

এবার ডি’অরের মনোনয়ন পেয়েছেন লেওয়ানডস্কি, কিলিয়ান এমবাপ্পে, করিম বেঞ্জেমা, আর্লিং হালান্ড এবং পাঁচ বারের বিজয়ী ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এ ছাড়াও তালিকায় রয়েছে মো সালাহ, সাদিও মানে, কেভিন ডি ব্রুইন, হ্যারি কেন এবং সন হিউং-মিনের নাম। ৩০ জনের তালিকায় ম্যাঞ্চেস্টার সিটির আধ ডজন ফুটবলার রয়েছেন। তাঁরা হলেন-ফিল ফোডেন, জোয়াও ক্যানসেলো, ডি ব্রুইন, রিয়াদ মাহরেজ, বার্নার্দো সিলভা এবং হালান্ড। ইংলিশ প্রিমিয়ার লিগের আরও এক ক্লাব লিভারপুলেরও ছয় ফুটবলার ডি’অরের মনোনয়ন পেয়েছেন। তাঁরা হলেন- ট্রেন্ট আলেক্সান্ডার-আর্নল্ড, লুইজ দিয়াজ, ফ্যাবিনহো, ডারউইন নুনেজ, সালাহ এবং ভার্জিল ভ্যান ডাইক। সেনেগাল প্রথম বার আফ্রিকান কাপ জেতে এবং তাতে বড় অবদান রয়েছে সাদিও মানের। লিভারপুল ছেড়ে বায়ার্ন মিউনিখে যোগ দিয়েছেন। বায়ার্ন মিউনিখ সদস্য জোশুয়া কিমিচের সঙ্গে ব্যালন ডি’অরের তালিকায় রয়েছেন মানেও।

স্প্যানিশ লা লিগার ক্লাব রিয়াল মাদ্রিদের ছয় ফুটবলার ব্যালন ডি’অরের তালিকায় রয়েছেন। করিম বেঞ্জেমা ছাড়াও রয়েছেন ক্যাসেমিরো, থিবাউ কুর্তোয়া, লুকা মডরিচ, ভিনিসিয়াস জুনিয়র এবং আন্তোনিও রুডিগার। ৩০ জনের তালিকায় বাকিরা হলেন সেবাস্তিয়ান হলার (আয়াখ্স), রাফায়েল লিয়াও, মাইক মাইনান (এসি মিলান), ক্রিস্টোফার এনকুঙ্কু (লিপজিগ) এবং জুভেন্টাসের দুসান ব্লাহোভিচ। আগামী ১৭ অক্টোবর ব্যালন ডি’অর পুরস্কার দেওয়া হবে। গত মার্চে পুরস্কারের নিয়মে কিছু রদবদল করা হয়েছে। এক ক্যালেন্ডার বর্ষে পারফরম্যান্স নয়, বরং ইউরোপিয়ান মরসুমে পারফরম্যান্সের ভিত্তিতেই এই পুরস্কার দেওয়া হবে। ৩০ জনের তালিকা থেকে ভোটাভুটির মাধ্যমে সংক্ষিপ্ত তালিকা হবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla