Russia-Ukraine Conflict: ইউক্রেনের পাশে প্রিমিয়ার লিগ, উইন্টার প্যারালিম্পিকে বাদ রাশিয়া

উক্রেনের ওপর আক্রমণ করে গোটা বিশ্বের রোশের মুখে পুতিনের দেশ। অন্যদিকে রাশিয়ার এই আগ্রাসনে আগাগোড়া সমর্থন দিয়ে গোটা বিশ্বের রোশের মুখে বেলারুশ। রাশিয়ার গ্র্যাঁপ্রি বাতিল হওয়ার পর, এবার রাশিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্তের কথা জানিয়ে দিল ফর্মুলা ওয়ান।

Russia-Ukraine Conflict: ইউক্রেনের পাশে প্রিমিয়ার লিগ, উইন্টার প্যারালিম্পিকে বাদ রাশিয়া
ফুটবল বিশ্ব দাঁড়িয়ে ইউক্রেনের পাশে। Pics Courtesy: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 03, 2022 | 5:36 PM

লণ্ডন: ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসনের (Russia-Ukraine Conflict) প্রভাব ভালো ভাবেই পরেছে খেলার মাঠে। একের পর এক ইভেন্ট থেকে সরে যাচ্ছে রাশিয়া থেকে। ফুটবল থেকে অ্যাথলেটিক্স সব সংস্থাই রাশিয়াকে নির্বাসনের সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি যুদ্ধ বিদ্ধস্ত ইউক্রেনের (Ukraine) পাশে থাকার বার্তা দিয়েছে গোটা বিশ্ব। সেই পথেই এবার আরও এক অভিনব সিদ্ধান্ত ইংলিশ প্রিমিয়ার লিগের (English Premier League)। ইতিমধ্যেই গোটা ফুটবল বিশ্ব শান্তির বার্তা দিয়েছে ম্যাচের মধ্যেই। খেলা শুরুর আগে যুদ্ধ বন্ধের বার্তা দিয়েছেন ফুটবলাররা। গ্যালারিতে দর্শকদের দেখা গিয়েছে ইউক্রেনের পতকা হাতে। এবার গোটা প্রিমিয়ার লিগের রংটাই বদলে যেতে চলেছে ইউক্রেনের পতকার হলুদ-নীল রংয়ে। বদলে যাচ্ছে লোগোর রংটাও। এমনই একাধিক সিদ্ধান্ত নিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগ। চলতে সপ্তাতে ৫ থেকে ৭ তারিখের মধ্যে নিজেদের ম্যাচ খেলতে নামবে ইংলিশ প্রিমিয়ার লিগের ২০টা ক্লাব। আর সবকটি ম্যাচ থেকে ইউক্রেনেক যুদ্ধ বিদ্ধস্ত মানুষের পাশে থাকার বার্তা দেওয়া হবে।

ইতিমধ্যেই ইংলিশ প্রিমিয়ার লিগের লোগের ব্যাকগ্রাউন্ডের রং বদলে গেছে হলুদ-নীলে। চলতি সপ্তাহের সবকটি ম্যাচে, ২০টি ক্লাবের অধিনায়কের জন্যই থাকছে বিশেষ ভাবে তৈরি ক্যাপ্টেনস আর্ম ব্যান্ড। যে ব্যান্ডের রং হবে ইউক্রেনের পতাকার রং হদুল-নীল। ম্যাচের সময় স্টেডিয়ামের বড় পর্দা ও বিজ্ঞাপণের বোর্ডে লেখা থাকবে ‘FOOTBALL STANDS TOGETHER’। প্রত্যেক ম্যাচের আগে ফুটবলার, কোচিং স্টাফ ও মাঠে উপস্থিত দর্শকরা উঠে দাঁড়িয়ে ইউক্রেনের পাশে থাকার বার্তা দেবেন। এমনই নানান পরিকল্পনা ইংলিশ প্রিমিয়ার লিগ কতৃপক্ষের।

শুধু ফুটবল মাঠই নয়, রাশিয়াকে (Russia) সব দিক থেকেই একঘরে করার সিদ্ধান্ত নিয়ে ফেলেছে খেলার দুনিয়া। তারই একটা প্রতিফল ন পাওয়া গেল আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটির সিদ্ধান্ত। সংস্থা জানিয়ে দিয়েছে বেজিং উইন্টার প্যারালিম্পিক গেমসে অংশ নিতে পারবে না রাশিয়া ও বেলারুশ। ইউক্রেনের ওপর আক্রমণ করে গোটা বিশ্বের রোশের মুখে পুতিনের দেশ। অন্যদিকে রাশিয়ার এই আগ্রাসনে আগাগোড়া সমর্থন দিয়ে গোটা বিশ্বের রোশের মুখে বেলারুশ। এদিকে রাশিয়ার গ্র্যাঁপ্রি বাতিল হওয়ার পর, এবার রাশিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্তের কথা জানিয়ে দিল ফর্মুলা ওয়ান।

আরও পড়ুন : Russia-Ukraine Conflict: চেলসি বিক্রি করে দিচ্ছেন রোমান আব্রাহামোভিচ