Russia-Ukraine Conflict: ফিফা ও উয়েফার বিরুদ্ধে আদালতে রাশিয়া

রাশিয়াকে কোণঠাসা করতে এবং যুদ্ধবিদ্ধস্ত ইউক্রেনে আটকে থাকা বিদেশি ফুটবলারদের জন্য গতকালই নতুন একটি নিয়ম প্রকাশ করেছে ফিফা। তাতে বলা হয়েছে, ইউক্রেন ও রাশিয়ার বিভিন্ন ক্লাবে যে বিদেশি ফুটবলার, কোচ ও সাপোর্ট স্টাফরা আছেন, তাঁরা চাইলে চলতি বছরের চুক্তি বাতিল করে নিজেদেরে দেশে ফিরতে পারেন।

Russia-Ukraine Conflict: ফিফা ও উয়েফার বিরুদ্ধে আদালতে রাশিয়া
গত বিশ্বকাপের আয়োজক দেশ এবার ব্রাত্য। Pics Courtesy: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 09, 2022 | 7:22 PM

মস্কো: ইউক্রেন-রাশিয়া যুদ্ধের (Russia-Ukraine Conflict) প্রভাবে সব থেকে বড় ধাক্কা খেয়েছে রাশিয়ার (Russia) খেলাধূলো। পুতিনের দেশ আগ্রাসন দেখিয়েছে ইউক্রেনের ওপর। এই অভিযোগে গোটা ক্রীড়া বিশ্বে একঘরে করে দেওয়া হয়েছে। পরিস্থিতির কথা মাথায় রেখে প্রথম পদক্ষেপ করে উয়েফা (UEFA)। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল সেন্ট পিটারসবার্গ থেকে সরিয়ে দেওয়া হয়। এরপর রাশিয়ার সঙ্গে বিশ্বকাপের যোগ্যতা নির্ণায়ক পর্বের ম্যাচ খেলবে না জানিয়ে দেয় পোল্যান্ড। তাদের পাশে দাঁড়ায় সুইডেন ও চেকপ্রজাতন্ত্র। ফুটবল বিশ্বে চাপের মুখে ফিফা (FIFA) সব ধরণের ফুটবল থেকে রাশিয়াকে নির্বাসিত করার সিদ্ধান্ত নেয়। পাশাপাশি উয়েফা জানিয়ে দেয় তাদের কোনও ক্লাব টুর্নামেন্টে খেলতে পারেব না রাশিয়ার কোনও ক্লাব। এক ঝটকায় ফুটবল বিশ্বে ব্যাকফুটে চলে যায় রাশিয়া।

তবে এবার পাল্টা দেওয়ার চেষ্টায় মরিয়া হয়ে উঠেছে পুতিনের দেশ। ফিফা ও উয়েফার বিরুদ্ধে আদালতের দারস্থ রাশিয়ান ফুটবল ফেডারেশন। কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টসে (CAS) নিজেদের মামলা দায়ের করেছে রাশিয়া। দাবি একটাই রাশিয়ার ওপর লাগু হওয়া নিষেধাজ্ঞা তুলে নিতে হবে। রাশিয়ার পুরুষ ও মহিলা জাতীয় দলকে খেলতে দিতে হবে আন্তর্জাতিক মঞ্চে। পাশাপাশি বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে খেলার সুযোগ দিতে হবে তাদের। আদালত মামলা গ্রহণ করেছে। আগামী কয়েক দিনের মধ্যে শুনানির কথাও বলা হয়েছে আদালতের তরফে। কিন্তু ক্রীড়া মহলের মতে গোটা বিশ্বে সব পর্যায়ে রাশিয়া যে ভাবে কোণঠাসা তাতে অদালতে গিয়েও যে খুব লাভ হবে তেমনটা মনে হচ্ছে না।

রাশিয়াকে কোণঠাসা করতে এবং যুদ্ধবিদ্ধস্ত ইউক্রেনে আটকে থাকা বিদেশি ফুটবলারদের জন্য গতকালই নতুন একটি নিয়ম প্রকাশ করেছে ফিফা। তাতে বলা হয়েছে, ইউক্রেন ও রাশিয়ার বিভিন্ন ক্লাবে যে বিদেশি ফুটবলার, কোচ ও সাপোর্ট স্টাফরা আছেন, তাঁরা চাইলে চলতি বছরের চুক্তি বাতিল করে নিজেদেরে দেশে ফিরতে পারেন। এই চুক্তি বাতিলের জন্য কোনও শাস্তির মুখে পরতে হবে না তাঁদের। ফুটবল মরসুম শেষ হচ্ছে ৩০ জুন। বাকি সময়টা কি তাহলে মাঠের বাইরে থাকতে হবে কোচ, ফুটবলারদের? না রাশিয়া ও ইউক্রেন ফেরত কোচ ও ফুটবলারদের যাতে মাঠের বাইরে থাকতে না হয় তার জন্যই নতুন নিয়ম জানিয়ে দিল ফিফা। যে ফুটবলার ও কোচেরা রাশিয়া ও ইউক্রেনে চুক্তি বাতিল করে নিজেদের দেশে ফিরবেন তাঁরা চাইলে অন্য কোনও ক্লাবের সঙ্গে বাকি মরসুমের জন্য চুক্তি করতে পারেন। পাশাপাশি চলতি মরসুম শেষ হলে ফ্রি ফুটবলার বা কোচ হিসেবে অন্য যে কোনও ক্লাবে যোগ দিতে পারবেন তাঁরা।

আরও পড়ুন : Russia-Ukraine Conflict: যুদ্ধের জন্য ফুটবলার ও কোচেদের বিশেষ ছাড় ফিফার