EURO 2020 : ‘অনেক ভাবনার পর মনকে জানালাম, ২০২২ বিশ্বকাপে আর নয়!’, অবসর টনি ক্রুজের

  বাস্তিন সোয়েইনস্টাইগারের পর জার্মানির মিডফিল্ডে যিনি হয়ে উঠেছিলেন জোয়াকিম লো-র সবচেয়ে বড় ভরসা তিনি টনি ক্রুজ। মাত্র ২০ বছর বয়সে লো-ই তাঁকে জাতীয় দলে অভিষেক ঘটান। ২০১০ সালে আর্জেন্তিনার বিরুদ্ধে একটি প্রদর্শনী ম্যাচে জার্মানির জার্সিতে অভিষেক হয় টনি ক্রুজের।

EURO 2020 : 'অনেক ভাবনার পর মনকে জানালাম, ২০২২ বিশ্বকাপে আর নয়!', অবসর টনি ক্রুজের
অবসরে ক্রুজ
Follow Us:
| Edited By: | Updated on: Jul 02, 2021 | 10:28 PM

মিউনিখঃ গত মঙ্গলবার থেকেই শুরু হয়েছিল জল্পনা। ইংল্যান্ডের(ENGLAND) কাছে হারের পর অবসর নিচ্ছেন টনি ক্রুজ(TONI KROOS)। তবে সরকারিভাবে কখনই এবিষয়ে মুখ খোলেননি জার্মান মিডিও(GERMAN MIDFIELDER)। অবশেষে ৪৮ ঘন্টার পর সেই জল্পনাই সত্যিই হল। জাতীয় দল থেকে অবসর (RETIREMENT)ঘোষণা টনি ক্রুজের। মাত্র ৩১ বছর বয়সেই জার্মানির গর্বের সাদা-কালো জার্সি তুলে রাখলেন টনি। ইউরোতে(EURO 2021) হারের পর কয়েকঘন্টা শুধু ভেবেছেন চূড়ান্ত সিদ্ধান্ত নিতে। অবশেষে নিয়েই নিলেন জার্মানির হয়ে ১০৬টি ম্যাচ খেলা টনি ক্রুজ।

বাস্তিন সোয়েইনস্টাইগারের পর জার্মানির মিডফিল্ডে যিনি হয়ে উঠেছিলেন জোয়াকিম লো-র সবচেয়ে বড় ভরসা তিনি টনি ক্রুজ। মাত্র ২০ বছর বয়সে লো-ই তাঁকে জাতীয় দলে অভিষেক ঘটান। ২০১০ সালে আর্জেন্তিনার বিরুদ্ধে একটি প্রদর্শনী ম্যাচে জার্মানির জার্সিতে অভিষেক হয় টনি ক্রুজের।সেখান থেকে ধীরে জার্মানির মিডফিল্ড জেনারেল হয়ে ওঠা। ১০৬টি ম্যাচ জার্মানির হয়ে খেলেছেন। মুলার, পোডলস্কিদের সঙ্গে খেলা ক্রুজ জাতীয় দলের হয়ে ১৭টি গোলও করেছেন। তবে এখন সেসবই অতীত।

বিদায় বেলায় সোশ্যাল মিডিয়ায় টনি লিখেছেন, “জার্মানির জার্সি গায়ে ১০৬বার মাঠে নেমেছি। আর নামব না। জার্মানির কাছে টুর্নামেন্টে দৌড় শেষ হওয়ার কিছু পরেই ভাবতে শুরু করেছিলাম অবসরের। তবে চূড়ান্ত করিনি তখনও। অনেক ভাবনার পর মন কে জানালাম, ২০২২ বিশ্বকাপে আর নয়।”

তবে এখন কি পরিকল্পনা তাঁর? ক্রুজ জানিয়েছেন, পুরোপুরি রিয়াল মাদ্রিদে আগামি কয়েকবছর মন দিয়ে ফুটবল খেলতে চান। আর চুটিয়ে সময় কাটাতে চান স্ত্রী ও সন্তানদের সঙ্গে। বিদায়বেলায় যাঁকে ধন্য়বাদে ভরিয়ে দিয়েছেন জার্মান মিডিও, তিনি কোচ জোয়াকিম লো। তাঁর জন্য তিনি জার্মানি দলের সদস্য হয়েছেন। মত টনির। প্রসঙ্গত রিয়াল মাদ্রিদের হয়ে ২১৫টি ম্যাচ খেলেছেন তিনি।