UEFA Champions League Draw: প্রযুক্তি জটে নজিরবিহীন ভাবে বাতিল চ্যাম্পিয়ন্স লিগে ড্র

দুটো মস্ত ভুল দেখা যায় ড্রয়ে। এক, প্রি-কোয়ার্টারে প্রথমে ঠিক হয়, ভিয়ারিয়ালের বিরুদ্ধে খেলবে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগের নিয়ম অনুযায়ী, একই গ্রুপ টিমগুলো একে অপরের বিরুদ্ধে রাউন্ড সিক্সটিনে খেলে না। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের ম্যাচ ভিয়ারিয়ালের বিরুদ্ধে পড়তে দেখে তা বাতিল করা হয়েছিল প্রথমে। যার অর্থ হল, ড্রয়ের সময় ভুল পটে রাখা হয়েছিল ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে।

UEFA Champions League Draw: প্রযুক্তি জটে নজিরবিহীন ভাবে বাতিল চ্যাম্পিয়ন্স লিগে ড্র
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ড্র। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 13, 2021 | 7:36 PM

নিয়ন: অবিশ্বাস্য! অকল্পনীয়! শুধু তাই নয়, নজিরবিহীন ঘটনাও! বিশ্ব ফুটবলে কখনও সূচি নিয়ে বিতর্ক দেখা যায়নি। এ বার তাই ঘটে গেল চ্যাম্পিয়ন্স লিগে (UEFA Champions League)! বিভ্রাটের জেরে বাতিল হয়ে গেল চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬-র ড্র। প্রযুক্তি জট বলে চালানোর চেষ্টা করা হলেও উয়েফার তরফে এই বিভ্রাট নিয়ে কোনও ব্যাখ্যা দেওয়া হয়নি। তবে, বিকেলের ড্র বাতিল করে দিয়ে আবার নতুন ড্র-এর ঘোষণা করা হয়েছে। এই মহাভুল নিয়ে তীব্র চাঞ্চল্য পড়ে গিয়েছে বিশ্ব ফুটবলে।

দুটো মস্ত ভুল দেখা যায় ড্রয়ে। এক, প্রি-কোয়ার্টারে প্রথমে ঠিক হয়, ভিয়ারিয়ালের বিরুদ্ধে খেলবে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগের নিয়ম অনুযায়ী, একই গ্রুপ টিমগুলো একে অপরের বিরুদ্ধে রাউন্ড সিক্সটিনে খেলে না। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের ম্যাচ ভিয়ারিয়ালের বিরুদ্ধে পড়তে দেখে তা বাতিল করা হয়েছিল প্রথমে। যার অর্থ হল, ড্রয়ের সময় ভুল পটে রাখা হয়েছিল ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে। দুই, নিয়ম মানলে আতলেতিকো মাদ্রিদের বিরুদ্ধে শেষ ১৬-তে খেলা পড়া উচিত ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের। কিন্তু দেখা যায় যে, ওই সময় নির্বাচিত পটে রাখাই হয়নি রেড ডেভিলদের। তা নিয়েই শুরু হয়ে যায় বিতর্ক।

পরিস্থিতি আরও জটিল হয়ে যায়। প্রি কোয়ার্টারে প্যারিস সাঁজা (PSG) বনাম ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের (Manchester United) ম্যাচ পড়তে দেখে। লিও মেসি (Lionel Messi) বনাম ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo) এর আগেও শেষ ১৬তে হয়েছে। কিন্তু ভুলের পর ভুলের মধ্যে দিয়ে এ ভাবে চ্যাম্পিয়ন্স লিগ ড্র কখনও হয়নি। বিতর্ক তীব্র হতেই উয়েফার কর্তারা জরুরি বৈঠকে বসেন। সভার পর ঘোষণা করা হয়, চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬র ড্র নতুন করে আবার হবে। এক বিবৃতিতে উয়েফা বলেছে, ‘প্রযুক্তিগত সমস্যার জন্যই কোন টিম কোন টিমের বিরুদ্ধে খেলবে, তা নিয়ে বিভ্রান্তি দেখা দিয়েছে। চ্যাম্পিয়ন্স লিগের রাউন্ড সিক্সটিনের ড্র নিয়ে বিভ্রাট দেখা দিয়েছে। আর তাই পুরো সূচিটাই নতুন করে তৈরি হবে।’

জট, বিভ্রাট এবং বাতিলের জেরে বিশ্ব ফুটবল অবাক হয়ে যায়। কিন্তু উয়েফার তরফে এই জটিলতা নিয়ে কোনও সন্তোষজনক ব্যাখ্যা দেওয়া হয়নি। ভিয়ারিয়ালের মুখে পড়া ম্যাঞ্চেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা কিন্তু বিতর্ক নিয়ে খুব একটা মাথা ঘামাচ্ছেন না। তাঁর স্পষ্ট কথা, ‘চ্যাম্পিয়ন্স লিগ ড্র নিয়ে ব্যাখ্যা চাইছেন? এটা আবার হচ্ছে। এটা একটা ভুল ছিল। এমন ভুল হতেই পারে। কোচেরা যেমন ভুল করে, উয়েফাও করে। তবে এমন ভুল আর হওয়া উচিত নয়। আর প্রতিপক্ষ, এই পর্যায়ে সব টিমই কঠিন।’

আরও পড়ুন: দুর্গাপুরে মোহনবাগানের অ্যাকাডেমিতে পুলিশবাহিনী, ঝুলল তালা