Argentina vs Poland: এক ম্যাচে ১৩ হলুদ কার্ড! আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচের রাশ কড়া পুলিশম্যানের হাতে

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Tithimala Maji

Updated on: Nov 30, 2022 | 12:37 PM

Danny Makkelie: শিরোনাম পড়ে অবাক হচ্ছেন তো? বুধবার মাঝরাতে আর্জেন্টিনা বনাম পোল্যান্ড ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকছেন এমনই একজন।

Argentina vs Poland: এক ম্যাচে ১৩ হলুদ কার্ড! আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচের রাশ কড়া পুলিশম্যানের হাতে
Image Credit source: Twitter

দোহা: তিনি একজন ডাচম্যান, সঙ্গে পুলিশম্যানও। স্টেডিয়াম ৯৭৪-এ বুধবার রাতে আর্জেন্টিনা-পোল্যান্ড ডুয়েল। বিশ্বকাপে টিকে থাকার ম্যাচ দুটি দলেরই কাছে। লিওনেল মেসি বনাম রবার্ট লেওয়ানডস্কি, কে কাকে টেক্কা দেবে? নক আউটের স্বপ্ন পূরণ হবে কোন দুটি দলের? মধ্যরাতের এই গুরুত্বপূর্ণ ম্যাচের দিকে নজর থাকবে তামাম ফুটবল বিশ্বের। লিও মেসির শেষ বিশ্বকাপ বলে কথা। কোনও অঘটন ঘটলে এটাই হবে বিশ্বকাপের মঞ্চে আর্জেন্টাইন মহাতারকার শেষ ম্যাচ। জানেন এই গুরুত্বপূর্ণ ম্যাচে প্রধান রেফারির দায়িত্ব কাকে দিয়েছে ফিফা? ড্যানি ম্যাকেলি। তাঁর সহযোগীর দায়িত্বে হেসেল স্টিগস্ট্রা এবং জান ডি ভ্রাইস। নেদারল্যান্ডসের নাগরিক ড্যানির হাতেই থাকবে আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচের রাশ। বিস্তারিত জেনে নিন TV9 Bangla-র এই প্রতিবেদনে।

নেদারল্যান্ডসের কুরাকাও শহরের উইলেমস্ট্যাডে জন্ম ড্যানি ম্যাকেলির। এই ডাচ নাগরিকের বহুদিন ধরেই সবুজ মাঠের সঙ্গে জড়িয়ে। একাধারে তিনি রটারডামের পুলিশ। আবার একইসঙ্গে Real Dutch Football Association (KNVB)-এর রেফারি ট্রেনার। ম্যাকেলির কেরিয়ার তাঁর বাকি সহকর্মীদের থেকে অনেকটাই আলাদা। ১০ বছর বয়স থেকেই ফুটবল ম্যাচে রেফারিংয়ের প্রতি ম্যাকেলের অদ্ভুত টান। যার দৌলতে মাত্র ১৬ বছর বয়সে ডাচ ফুটবল অ্যাসোসিয়েশনের অপেশাদার ফুটবল রেফারি হন তিনি। ২০০৯ সালে মাত্র ২৬ বছর বয়সে হেরাক্লেস আলমেলো এবং স্পার্টা রটারডামের মধ্যকার ম্যাচে রেফারি হিসেবে আত্মপ্রকাশ। এর কয়েক মাস পরই সর্বকনিষ্ঠ রেফারি হিসেবে ডাচ সকার রেফারি গিল্ডের সর্বোচ্চ স্তরে পৌঁছান। ২০১১ সালে ফিফার আন্তর্জাতিক রেফারি হিসেবে বিবেচিত হন। সেই বছর রেড বুল সালজবুর্গ এবং লিপাজাস মেটালার্জের মধ্যে উয়েফা ইউরোপা লিগের প্রিলিমিনারি রাউন্ডের ম্যাচ পরিচালনা করেন।

যত সময় গড়িয়েছে, ফুটবল রেফারি হিসেবে রেকর্ডের ঝুলি পরিপূর্ণ হয়েছে ড্যানির। ২০১৪ সালে নেদারল্যান্ডস সুপার কাপে আয়াক্স বনাম পিইসি ওলির মধ্যকার ম্যাচে ১৩বার হলুদ কার্ড দেখান। নেদারল্যান্ডসের ঘরোয়া ফুটবলে যা রেকর্ড। সেবছরের অক্টোবরে চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্বে চেলসি বনাম মারিবর ম্যাচে সর্বকনিষ্ঠ ডাচ রেফারি হিসেবে অভিষেক ঘটে ড্যানি ম্যাকেলির। ২০১৭ সালে অনূর্ধ্ব ২০ দক্ষিণ কোরিয়া বিশ্বকাপ, ২০১৮ সালের সৌদি আরবের কিংস কাপ অব চ্যাম্পিয়ন্সের ফাইনালের পর ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে কেরিয়ারের মোড় ঘুরে যায় ড্যানির। ফ্রান্স বনাম ক্রোয়েশিয়া ফাইনালে ভিডিয়ো রেফারির দায়িত্বে ছিলেন। ২০১৯-২০২০ ইউরোপা লিগের ফাইনাল, ২০২০ ইউরো সেমিফাইনাল–তালিকা গুণে শেষ করা যাবে না।

ড্যানি ম্যাকেলির কেরিয়ার স্ট্যাট

  • ম্যাচ- ৫৮৯
  • ইয়েলো কার্ড – ১,৮৫৪
  • সরাসরি রেড কার্ড – ৭৫
  • পেনাল্টির অনুমোদন – ১৭৮

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla