Paris Paralympics 2024: যুদ্ধক্ষেত্রে হারান এক পা, ৪০ ঊর্ধ্ব সেমার জীবনের লড়াই জল আনবে চোখে

Hokato Hotozhe Sema: প্যারিস প্যারালিম্পিকে পুরুষদের শটপাট F57 ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছেন হোকাতো হোতোজে সেমা। ৪০ বছর বয়সে তাঁর এই সাফল্য যে কাউকে অনুপ্রাণিত করবে।

Paris Paralympics 2024: যুদ্ধক্ষেত্রে হারান এক পা, ৪০ ঊর্ধ্ব সেমার জীবনের লড়াই জল আনবে চোখে
Paris Paralympics 2024: যুদ্ধক্ষেত্রে হারান এক পা, ৪০ ঊর্ধ্ব সেমার জীবনের লড়াই জল আনবে চোখে Image Credit source: X
Follow Us:
| Updated on: Sep 07, 2024 | 6:05 PM

কলকাতা: বছর ২২ আগে জম্মু-কাশ্মীরে এক যুদ্ধক্ষেত্রে হঠাৎ বিস্ফোরণ হয়। আর সেই সময় এক পা হারিয়ে ফেলেন হাবিলদার হোকাতো হোতোজে সেমা (Hokato Hotozhe Sema)। এক সন্ত্রাসবিরোধী অভিযানের সময় তাঁর বাঁ পায়ে হাঁটুর নীচ থেকে বাকি অংশ বাদ পড়ে। সেই কঠিন সময় জীবন অন্ধকারে ডুবেছিল হোকাতোর। অনেক কষ্টে অন্ধকার পেরিয়ে আলোয় ফিরেছেন সেমা। তবে তাঁর এক পা বাদ যাওয়ায় এক বড় স্বপ্ন ভেঙে চুরমার হয়ে যায়। স্পেশাল ফোর্সে যোগ দেওয়ার স্বপ্ন ছিল সেমার। কিন্তু ওই দুর্ঘটনার পর আর সেই পথে এগোতে পারেননি। এ বার তিনিই প্যারিস প্যারালিম্পিকে (Paris Paralympics 2024) ভারতের মুখ উজ্জ্বল করেছেন।

প্যারিস প্যারালিম্পিকে পুরুষদের শটপাট F57 ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছেন হোকাতো হোতোজে সেমা। ৪০ বছর বয়সে তাঁর এই সাফল্য যে কাউকে অনুপ্রাণিত করবে। কেরিয়ারের সেরা থ্রো (১৪.৬৫) করে দেশকে ব্রোঞ্জ এনে দিয়েছেন তিনি। সেই সুবাদে প্যারিস প্যারালিম্পিকে ভারতের ঝুলিতে এসেছে মোট ২৭টি পদক। তাতে রয়েছে ৬টি সোনা, ৯টি রুপো এবং ১২টি ব্রোঞ্জ।

এই খবরটিও পড়ুন

৩২ বছর বয়সে পুনের এক আর্টিফিশিয়াল লিম্ব সেন্টারে এক সিনিয়র আর্মি অফিসিয়ালের নজরে পড়েন হোকাতো হোতোজে সেমা। তিনি বুঝতে পারেন হোকাতোর শট পাটের প্রতি টান। এরপর অল্প সময়ের মধ্যে পুরুষদের শটপাটের F57 বিভাগে নজর কেড়ে নেন হোকাতো। খেলো ইন্ডিয়ার সমর্থন পান সেমা। তাঁর ট্রেনিং থেকে শুরু করে খাওয়া দাওয়া ও থাকার খরচ বহন করা হয় ন্যাশানাল সেন্টার অব এক্সেলেন্সের পক্ষ থেকে।

হোকাতো হোতোজে সেমা প্যারালিম্পিকে ব্রোঞ্জ পাওয়ার পর দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন এক্সে।