INDIA VS ENGLAND 2021: টেস্ট টিমে প্রসিধ, ওভালে নামার আগে নানা অঙ্ক ভারতের

প্রশ্ন হল, যদি প্রসিধ টিমে ঢোকেন তাহলে কী হবে বোলিং কম্বিনেশন (Bowling Combination)? ইশান্ত যে বসছেন, এ নিয়ে কোনও সন্দেহ নেই। জাদেজাও (Ravindra Jadeja) ভাবনার বাইরে থাকতে পারেন। এক স্পিনার হিসেবে অশ্বিন খেলবেন। আর চতুর্থ পেসার হিসেবে টিমে ঢুকবেন প্রসিধ।

INDIA VS ENGLAND 2021: টেস্ট টিমে প্রসিধ, ওভালে নামার আগে নানা অঙ্ক ভারতের
ওভাল টেস্টের আগে দলে প্রসিধ। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2021 | 3:21 PM

লন্ডন: লিডসের (Leeds) বিপর্যয় তীব্র সমালোচনার মুখে ফেলেছে বিরাট কোহলির (Virat Kohli) টিমকে। ব্যাটিং ব্যর্থতা যেমন আলোচনার বিষয়, বোলিং ইউনিটও চরম ব্যর্থ। দুইয়ের যোগফলে ভারত (India) এখন ইংল্যান্ড (England) সফরে কিছুটা হলেও ব্যাকফুটে। পরিস্থিতি সামাল দিতে চতুর্থ টেস্টের ২৪ ঘণ্টা আগে প্রসিধ কৃষ্ণাকে (Prasidh Krishna) টেস্ট টিমে নেওয়া হল। স্ট্যান্ড বাই ইংল্যান্ড সফরে শুরু থেকে রয়েছেন কেকেআরের (KKR) ডান হাতি পেসার। তাই তাঁকে টিমে নিয়ে পেস বোলিং গভীরতা বাড়ানোর চেষ্টা করল ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

প্রসিধের টিমে ঢুকে পড়া এক বড় প্রশ্নের জন্ম দিচ্ছে। লিডসে খেলা চার পেসার সামি, বুমরা, ইশান্ত, সিরাজদের কাউকে কি তবে বসানো হবে ওভালে (The Oval)? এমনিতে বিরাট কোহলির চার পেসার এক স্পিনার থিওরি চরম বিতর্কের মুখে পড়েছে। ইশান্ত (Ishant Sharma) ফর্মের ধারেকাছে নেই। সামি (Md. Shami), বুমরা (Jasprit Bumrah), সিরাজরা (Md.Siraj) লর্ডসে (Lords) যে পারফরম্যান্স দিয়েছিলেন, লিডসে তা তুলে ধরতে ব্যর্থ। একটা ম্যাচ টিম জিতেছে মানেই যে দল অপরিবর্তিত রাখতে হবে, বিরাটের এই ভাবনা একেবারে ভুল, তা নিয়ে আলোচনাও চলছে। সেই সঙ্গে বলা হচ্ছে, রবিচন্দ্রন অশ্বিনের (Ravichandran Ashwin) মতো স্পিনারকে দিনের পর দিন বসিয়ে রাখাটা ঠিক হচ্ছে না। একে তিনি ম্যাচ উইনার, তার উপর অলরাউন্ড এবিলিটির জন্য ব্যাটিং গভীরতা বাড়ে। শুধু তাই নয়, পিচ যখন তৃতীয় দিনের পর থেকে শুকনো হয়ে যায়, তখন অশ্বিনের মতো স্পিনার খুব কার্যকর হয়ে ওঠেন। অতীতেও তা দেখা গিয়েছে।

আরও পড়ুন: Novak Djokovic: তারুণ্য টপকে দ্বিতীয় রাউন্ডে জোকার

প্রশ্ন হল, যদি প্রসিধ টিমে ঢোকেন তাহলে কী হবে বোলিং কম্বিনেশন (Bowling Combination)? ইশান্ত যে বসছেন, এ নিয়ে কোনও সন্দেহ নেই। জাদেজাও (Ravindra Jadeja) ভাবনার বাইরে থাকতে পারেন। এক স্পিনার হিসেবে অশ্বিন খেলবেন। আর চতুর্থ পেসার হিসেবে টিমে ঢুকবেন প্রসিধ। যদিও এই যুক্তি মেনে নিতে অনেকেই নারাজ। জাদেজাকে আরও একটা ম্যাচে দেখে নেওয়ার কথা বলা হচ্ছে। পাশাপাশি আলোচনায় রয়েছেন শার্দূল ঠাকুরও। ঠিক এই কারণেই প্রসিধের বদলে অনেকে শার্দূলকে চাইছেন। বল হাতে কার্যকর হতে পারবেন যেমন, ব্যাট হাতেও দিতে পারবেন রান। বিরাট (Virat Kohli) অবশ্য লিডসের (Leeds) বিপর্যয়কে খুব বড় আকারে দেখতে নারাজ। ভারতীয় টিমের ক্যাপ্টেনের সাদামাঠা যুক্তি, হারের কারণে যদি টিমে ব্যাপক রদবদল করা হয়, তাতে দলের মনোবল তলানিতে চলে যাবে। আর তাই হয়তো ওভালে খুব বিরাট বদলের পক্ষপাতী হবেন না তিনি। তবে, ক্যাপ্টেন বিরাটের থেকেও কিন্তু ব্যাটসম্যান বিরাটের চাপ অনেক বেশি। ৩টে টেস্টে ৬টা ইনিংসে একটা ৫৬ ছাড়া বড় রান সে রকম নেই। ২ বছর যেমন সেঞ্চুরি পাননি, তেমনই লাল বলে ধারাবাহিকতার ভীষণ অভাব। তার খেসারতই দিতে হচ্ছে টিমকে। জো রুট (Joe Root) একার কাঁধে টানছেন ইংল্যান্ডকে। ঝুরি ঝুরি রান করছেন ইংল্যান্ডের ক্যাপ্টেন। তাই বিরাটের সামনে প্রতিপক্ষ যেমন ইংল্যান্ড, তেমন রুটও। সিরিজ আপাতত ১-১। এখান থেকে যদি ঘুরে দাঁড়াতে হয় ভারতকে, তা হলে ওভাল (The Oval) দখল করতে হবে। প্রত্যাবর্তনের এই ম্যাচে কিন্তু বিরাটরা নিজেদের মেলে ধরার জন্য মুখিয়ে রয়েছেন।