Julia-Graham Reid: ভারতীয় হকি দলের কোচ গ্রাহাম রিড, তাঁকে সামলান কে?

Men's Hockey World Cup 2023: ভারতীয় দলে তাঁর ইংরেজির ছাত্র এবং কোচ তথা স্বামী গ্রাহাম রিডের সমর্থনে, বিশ্বকাপে ভারতের সব ম্যাচেই উপস্থিত থাকবেন।

Julia-Graham Reid: ভারতীয় হকি দলের কোচ গ্রাহাম রিড, তাঁকে সামলান কে?
Image Credit source: Instagram
Follow Us:
| Edited By: | Updated on: Jan 14, 2023 | 5:29 PM

রৌরকেলা : জয় দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করেছে ভারতীয় হকি দল। স্বাভাবিক ভাবেই দারুণ স্বস্তিতে শিবির। পরবর্তী ম্যাচগুলোতে ছন্দ ধরে রাখায় নজর। ভারতীয় হকি দলের কোচ গ্রাহাম রিড। ভারতীয় দলের ভালো মন্দ সামলান কোচ গ্রাহাম রিড! কিন্তু তাঁকে কে সামলান? জয়ের উচ্ছ্বাস কিংবা হারের হতাশা, কোচ ভাগ করে নেন কার সঙ্গে! তাঁকে ঘুরে দাঁড়ানোর রসদ জোগান যিনি, তাঁর নাম জুলিয়া রিড। পদবী থেকে অনেকটাই পরিষ্কার হয়ে যায় তাঁর পরিচয়। ভারতে অনুষ্ঠিত হচ্ছে পুরুষদের হকি বিশ্বকাপ। গ্রাহাম এবং ভারতীয় দলকে উৎসাহ দিতে হাজির তাঁর স্ত্রী জুলিয়া রিড। কোচ গ্রাহাম রিডের সবচেয়ে বড়া সাপোর্ট সিস্টেম। বিস্তারিত TV9Bangla-য়।

পেশায় ইংলিশ ল্য়াঙ্গুয়েজের শিক্ষক জুলিয়া রিড। প্রথম বার তাঁর ভারতে আগমন ২০১৯ সালে। গ্রাহাম রিড মাঠের পরিকল্পনায় ব্য়স্ত থাকতেন। মাঠের বাইরে থেকে তাঁকে দারুণ ভাবে সাহায্য করেছিলেন জুলিয়া। ভারতীয় হকি দলের খেলোয়াড়দের ইংরেজিতে সড়গড় হতে সাহায্য় করেছিলেন জুলিয়া। ভারতবর্ষের বিভিন্ন জায়গাতেই গিয়েছেন। প্রত্যাশিত ভাবেই তাঁর গন্তব্য যে ভুবনেশ্বর এবং রৌরকেলা হবে সেটাই স্বাভাবিক। এখন বিশ্বকাপের জন্য স্বামী গ্রাহাম এবং ভারতীয় দলকে সমর্থন জানাতে রয়েছেন রৌরকেলাতে। ভারতীয় দলের সমর্থনে জার্সি, টিমের জ্য়াকেট পরে স্ট্যান্ড থেকে দলের গলা ফাটাচ্ছেন। সরকারি ভাবে দলের কেউ না হলেও অনেক কিছু।

প্রথম ম্যাচে স্পেনকে ২-০ গোলে হারিয়েছে ভারতীয় হকি দল। রৌরকেলার বিরসা মুণ্ডা স্টেডিয়ামের স্ট্যান্ডে হাজির ছিলেন জুলিয়া। বলছেন, ‘প্রায় চার বছর হয়ে গেলে এ দেশে রয়েছেন জুলিয়া। প্রায় এক সপ্তাহ রৌরকেলায় রয়েছি। এরপর ভুবনেশ্বর যাব।’ ম্যাচ শেষে গ্রাহাম রিডের অভিব্যক্তি বলে দিচ্ছিল তিনি কতটা স্বস্তিতে। জুলিয়াও স্বীকার করে নিলেন, ‘ম্য়াচের আগে ও একটু নার্ভাস ছিল।’ বিশ্বকাপে প্রথম ম্যাচ। মাঠে ২০ হাজার দর্শক। দেশজুড়ে কোটি কোটি ক্রীড়াপ্রেমীর প্রত্যাশা। একটু নার্ভাস থাকাই যেন স্বাভাবিক। চাপ থাকলেও সেটাকে নিয়ন্ত্রণ করতে পেরেছেন কোচ, এমনটাই দাবি তাঁর স্ত্রী জুলিয়ার। বলছেন, ‘ও অবশ্যই চাপে ছিল। তবে টুর্নামেন্টের প্রথম ম্যাচ জেতায় স্বস্তিতে। ছেলেরা খুবই ভালো খেলেছে।’ ভারতীয় দলে তাঁর ইংরেজির ছাত্র এবং কোচ তথা স্বামী গ্রাহাম রিডের সমর্থনে, বিশ্বকাপে ভারতের সব ম্যাচেই উপস্থিত থাকবেন।