Chess: ফের ভারতীয় দাবাড়ুর দুরন্ত পারফরম্যান্স, কার্লসেনকে এ বার হারালেন গুকেশ!

তরুণ ডোন্নারুমা গুকেশ (Donnarumma Gukesh) অ্যামিচেস ব়্যাপিড (Aimchess rapid) অনলাইন টুর্নামেন্টে হারিয়ে ইতিহাস তৈরি করেছেন।

Chess: ফের ভারতীয় দাবাড়ুর দুরন্ত পারফরম্যান্স, কার্লসেনকে এ বার হারালেন গুকেশ!
ফের ভারতীয় দাবাড়ুর দুরন্ত পারফরম্যান্স, কার্লসেনকে এ বার হারালেন গুকেশ!Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Oct 17, 2022 | 6:24 PM

নয়াদিল্লি: রমেশবাবুর প্রজ্ঞানন্দ (Rameshbabu Praggnanandhaa) চমকে দিয়েছিলেন কয়েক দিন আগে। পর পর হারিয়ে দিয়েছিলেন ম্যাগনাস কার্লসেনকে। এ বার আর এক ভারতীয় দারুড়ু চমকে দিলেন। তরুণ ডোন্নারুমা গুকেশ (Donnarumma Gukesh) অ্যামিচেস ব়্যাপিড (Aimchess rapid) অনলাইন টুর্নামেন্টে হারিয়ে ইতিহাস তৈরি করেছেন। এতেই শেষ নয়, কার্লসেন যাঁদের কাছে হেরেছেন, তাঁদের মধ্যে সবচেয়ে কম বয়স গুকেশেরই। ১৬ বয়সের ডোন্নারুমা কার্লসেনকে ৯ম রাউন্ডে সাদা ঘুঁটি দিয়ে হারিয়েছেন। গুকেশের আগে অবশ্য আর এক ভারতীয় গ্র্যান্ডমাস্টার অর্জুনের কাছেও হেরেছেন কার্লসেন।

রবিবার এই অনলাইন দাবা টুর্নামেন্টের প্রাথমিক পর্বের ৭ম রাউন্ডে এরিগাইসি কাছে হেরে বসেন কার্লসেন। জ়ন-ক্রিয়টফ ডুডার সঙ্গে এরিগাইসি ড্র করেছেন। তার আগে পরপর হারিয়েছেন নিল্স গ্র্যান্ডেলিয়াস(সুইডেন), ড্যানিয়েল নারোডিটস্কি(USA) আর কার্লসেনকে। বোঝাই যাচ্ছে চৌষট্টি খোপের খেলায় দুরন্ত ফর্মে আছেন তিনি।

গত মাসে জুলিয়াস বায়ের জেনারেশন কাপে কার্লসেনের কাছে হেরেছিলেন এরিগাইসি। হারের অন্যতম কারণ ছিল তাঁর মন্থর খেলা। সেখান থেকে তিনি কী ভাবে ঘুরে দাঁড়াচ্ছেন, সেটাই দেখার ছিল। কার্লসেনের বিরুদ্ধে এই টুর্নামেন্টে কিন্তু নিজেকে চমৎকার মেলে ধরেছিলেন ভারতীয় গ্র্যান্ডমাস্টার। শুধু তাই নয়, কার্লসেন যাতে তাঁকে ছাপিয়ে যেতে না পারেন, তার জন্য পাল্টা চাপও দিয়েছিলেন। ৫৪তম চালে বিশ্ব চ্যাম্পিয়নের বিরুদ্ধে বাজিমাত করেন এরিগাইসি। সব মিলিয়ে মোট ১৬টা দাবাড়ু খেলছেন অ্যামিচেস ব়্যাপিড অনলাইন টুর্নামেন্টে। যাঁদের মধ্যে ৫জন ভারতীয়।