অলিম্পিকের প্রস্তুতিতে মগ্ন পিভি সিন্ধু

সিন্ধু (PV Sindhu) আগেই অলিম্পিকের যোগ্যতা অর্জন করে ফেলেছেন। কোরিয়ান কোচ পার্ক তাই সাংয়ের অধীনে কঠোর পরিশ্রম করে অনুশীলন চালিয়ে যাচ্ছেন সিন্ধু।

অলিম্পিকের প্রস্তুতিতে মগ্ন পিভি সিন্ধু
সৌজন্যে-টুইটার
Follow Us:
| Updated on: May 16, 2021 | 3:22 PM

নয়াদিল্লি: ২৩ জুলাই শুরু হওয়ার কথা টোকিও অলিম্পিক (Tokyo Olympics)। করোনার (COVID-19) কারণে বারবার অলিম্পিক (Olympics) হওয়া নিয়ে নানা প্রশ্ন উঠে আসছে। তার মধ্যেই কিন্তু অনুশীলনে ডুবে রয়েছেন ভারতের তারকা শাটলার পিভি সিন্ধু (PV Sindhu)। করোনার বাড়বাড়ন্তের ফলে, বিশ্ব ব্যাডমিন্টন সংস্থা (BWF) অলিম্পিকে যোগ্যতা অর্জনকারী তিনটি টুর্নামেন্ট বাতিল করতে বাধ্য হয়েছে। কিন্তু সিন্ধু আগেই অলিম্পিকের যোগ্যতা অর্জন করে ফেলেছেন। কোরিয়ান কোচ পার্ক তাই সাংয়ের অধীনে কঠোর পরিশ্রম করে অনুশীলন চালিয়ে যাচ্ছেন সিন্ধু।

পরপর তিনটি টুর্নামেন্ট বাতিল হওয়া সিন্ধুর অনুশীলনে সেভাবে ছাপ ফেলতে পারেনি। তাঁর কথায়, “আমরা ভাবছিলাম যে অলিম্পিকের আগে সিঙ্গাপুরেই শেষ টুর্নামেন্ট হবে। তবে, এখন আমাদের কাছে অন্য বিকল্প নেই। তাই আমি বিভিন্ন খেলোয়াড়ের বিরুদ্ধে ম্যাচ খেলছি এবং আমার কোচ পার্ক চেষ্টা করছেন অনুশীলনের সময় আমার জন্য ম্যাচের পরিস্থিতি তৈরি করার। বিভিন্ন খেলোয়াড়ের বিভিন্ন স্টাইল রয়েছে, যেমন – তাইজু (ইং) বা রাতচানোকের (ইনটানন) খেলার ধরণ আলাদা। তবে আমাকে গাইড করার জন্য ও আমাকে প্রস্তুত করার জন্য পার্ক রয়েছে। আমরা কয়েক মাস পর একে অপরের বিরুদ্ধে খেলব। এবং সেখানে নতুন কিছু থাকবে আমাদের খেলায়। তাই আমি সেই সবের জন্য নিজেকে তৈরি করছি।”

সিন্ধু বাকি ভারতীয় অলিম্পিক দলের সাথে প্রশিক্ষণ নিচ্ছেন না। তিনি তেলঙ্গানার গাচিবাউলি ইনডোর স্টেডিয়ামে অনুশীলন করেন এবং সুচিত্রা অ্যাকাডেমিতে তাঁর ফিটনেস ট্রেনিং নেন। বর্তমানে যেভাবে একের পর টুর্নামেন্ট বাতিল হয়ে যাচ্ছে সেই ব্যাপারে সিন্ধুর বক্তব্য, “আমি জানি এই সময় পরপর একটা করে টুর্নামেন্ট বাতিল হয়ে যাওয়ায় খেলোয়াড়রা খুবই কষ্ট পাচ্ছেন। তবে আমি মনে করি এটা মানুষের পক্ষেই। আয়োজকরা প্রচুর ব্যবস্থা নেন এবং আমাদের বায়ো বাবলে রাখেন, তা সত্ত্বেও আমাদের সতর্ক হওয়া দরকার।”

বিশ্ব চ্যাম্পিয়ন সিন্ধু মনে করেন, অলিম্পিকের আয়োজক ও অ্যাথলিটদের পক্ষে খুবই কঠিন কাজ হবে কোভিডবিধি মেনে চলা। তাঁর কথায়, “প্রত্যেক দেশের আলাদা আলাদা কোভিডবিধি রয়েছে। থাইল্যান্ডে ২-৩ দিন পরপর আমাদের করোনা পরীক্ষা করা হত। অল ইংল্যান্ড ওপেনে বিমানে করোনা আক্রান্ত ব্যাক্তি থাকায় সেই পরিস্থিতির সঙ্গে আমাদের মোকাবিলা করতে হয়েছিল। এমনকি আমি শুনেছি খেলা শুরুর আগে অলিম্পিকেও প্রতিদিন আমাদের পরীক্ষা করা হবে। আমাদের আরটি-পিসিআর পরীক্ষায় রিপোর্ট নেগেটিভ আসার পর আবার একটি করে পরীক্ষা হবে। আমর মনে হয়, এটি অবশ্যই একটি কঠিন কাজ হতে চলেছে।”

এই বছরের শুরুর দিকের কয়েকটি আন্তর্জাতিক ব্যাডমিন্টন ইভেন্টে প্রচুর বিশৃঙ্খলার খবর উঠে এসেছিল। কয়েকটি ভুল রিপোর্টের জেরে সাইনা নেহওয়াল (Saina Nehwal) এবং বি সাই প্রণীতসহ (Sai Praneeth) আরও কয়েকজন শাটলার সেই টুর্নামেন্ট থেকে নাম তুলে নিতে বাধ্য হয়েছিলেন। সিন্ধু আশা করছেন অলিম্পিক চলাকালীন যাতে এমন ঘটনা না ঘটে। তাঁর কথায়, “এটা অলিম্পিক এবং অনেক দেশ থেকে অনেক অ্যাথলিট এখানে থাকবেন। তবে তাদেরও খুব যত্নশীল হতে হবে। অ্যাথলিট হিসেবে আমাদের নিজেদের প্রস্তুত করতে হবে এবং আশা করা যায় যে আগামী কয়েক মাসেই সবকিছু ঠিকঠাক হয়ে যাবে। নিজের যত্ন না নিলে এটি যে কোনও সময়, যে কোনও জায়গায় ছড়িয়ে যেতে পারে। তাই এটা সকলের কাছেই কঠিন হতে চলেছে।”

আরও পড়ুন: ফরাসি ওপেনে নামছেন না অ্যান্ডি মারে