EV Charging at Home: বৈদ্যুতিক গাড়িকে চার্জ দেওয়ার জন্য আপনার বাড়িকে কীভাবে তৈরি করবেন?

বড় বড় শহরে চার্জিং স্টেশন (EV Charging Station) প্রায় তৈরির পথে। কোথাও কোথাও একদম স্বাভাবিক গতিতে চলছেও ইভি চার্জিং (EV Charging)। কিন্তু, যেখানে আপনি চার্জিং স্টেশন পাবেন না, সেখানে কি তবে ইভি (Electric Vehicle) কিনবেন না?

EV Charging at Home: বৈদ্যুতিক গাড়িকে চার্জ দেওয়ার জন্য আপনার বাড়িকে কীভাবে তৈরি করবেন?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 22, 2022 | 12:29 PM

২০২১ সালে প্রায় ৩,২৯,১৯০ সংখ্যক বৈদ্যুতিক গাড়ি (Electric Vehicle) বিক্রি হয়েছে সারা ভারত জুড়ে। আরও একটা মজার তথ্য জানতে চান? এই সংখ্যাটা গত বছরের ১,২২,৬০৭-এর চেয়ে ১৬৮% বেশি। মানে, ভাবতে পারছেন গ্রাফটা ঠিক কোথায় গিয়ে ঠেকেছে? এখন তো মফস্বলেও প্রত্যেক পাড়ায় কম বেশি দেখা যায় বৈদ্যুতিক গাড়ি। অনেকেই কখনও না কখনও প্ল্যানও করে নিয়েছেন যে ইভি (ইলেকট্রিক ভেহিকেল) একটা কিনবেন। কিন্তু, সমস্যাটা হয় অন্য জায়গায়। বড় বড় শহরে চার্জিং স্টেশন (EV Charging Station) প্রায় তৈরির পথে। কোথাও কোথাও একদম স্বাভাবিক গতিতে চলছেও ইভি চার্জিং (EV Charging)। কিন্তু, যেখানে আপনি চার্জিং স্টেশন পাবেন না, সেখানে কি তবে ইভি কিনবেন না?

ধরুন, আপনি মফস্বলের বাসিন্দা আর আপনাকে যদি ইভি চার্জ করাতে হয় তাহলে অনেক দূরে যেতে হবে। কী করবেন সেক্ষেত্রে? আসলে আমরা যদি একবার জেনে থাকি যে আমার গাড়ি চার্জ দিলেই চলবে, তাহলে স্বাভাবিকভাবেই চার্জ দেওয়ার বিষয়টা বাড়িতে থেকেই করার একটা প্রবণতা কাজ করে। এই বাড়িতে চার্জ দেওয়ার ক্ষেত্রে কী কী সমস্যার মুখে পড়তে পারেন আপনি, জেনে নিন…

EV Charging at Home

আপনি আপনার ইভি যদি বাড়িতে চার্জ দেন, তাহলে আপনার বাড়ির ফিউজ উড়ে যাবে না যে সে বিষয়ে নিশ্চিত থাকতে পারেন। তবে হ্যাঁ, বাড়িতে আমাদের যে ১২০ ভোল্টের কানেকশন থাকে, তাতে খুব বেশি হলে আপনি লেভেল ১ এর চার্জিং করে থাকতে পারবেন। অর্থাৎ, এই চার্জ নিয়ে আপনি ৩ থেকে ৫ মাইল যেতে পারবেন। ১৫ থেকে ৪০ মাইলের দূরত্বের জন্য আপনাকে লেভেল ২-এর চার্জিং করতেই হবে।

লেভেল ১ আর লেভেল ২ চার্জিংয়ের তফাৎ কী?

লেভেল ১ চার্জিং সম্বন্ধে আগেই বলা হয়েছে। লেভেল ২-এর চার্জিংয়ের জন্য আপনাকে বাড়িতে ২৪০ ভোল্টের আউটলেট রাখতেই হবে। লেভেল ২-এর চার্জিং-এ আপনি ১৫ থেকে ৪০ মাইল পর্যন্ত দূরত্ব যেতে পারবেন আপনার বৈদ্যুতিক গাড়িতে। এখন সমস্যা হল, সবার বাড়িতে এই ২৪০ ভোল্টের আউটলেট নাও থাকতে পারে। যদিও, যারা হেয়ার ড্রায়ার জাতীয় সরঞ্জাম ব্যবহার করেন তাঁদের বাড়িতে থাকতেও পারে এই সেট আপ।

বাড়িতে কি সুপারফাস্ট চার্জিং করা সম্ভব?

একেবারেই না। সুপারফাস্ট চার্জিং হয় মূলত ডিসি সেট আপে। আর বাড়িতে ডিসি সেট আপ স্থাপন করা সম্ভব নয়, কারণ এতে ৪০০ থেকে ৮০০ ভোল্টের বৈদ্যুতিক শক্তি থাকে। একটা সাধারণ বাড়িতে সেটা তৈরি করা কোনওভাবেই সম্ভব নয়। এমনকি এই চার্জারের দামও লক্ষ লক্ষ টাকা হয়ে থাকে। ভারতে ৭০,০০০ পেট্রল পাম্পে ২২,০০০ ইভি চার্জার বসানোর কথা আলোচনা করা হয়েছে। শোনা যাচ্ছে, পরিকল্পনা অনুযায়ী ভারতের রাস্তায় প্রতি ২৫ কিমিতে দু’ধারে ইভি চার্জার স্থাপন করা হতে পারে।

তথ্যসূত্র: দ্য ওয়াল স্ট্রিট জার্নাল

আরও পড়ুন: Pure EV ETryst 350: ভারতে প্রথম ইলেকট্রিক বাইক নিয়ে আসছে পিওর ইভি, দাম ও ফিচার্স সম্পর্কে জেনে নিন