Pure EV ETryst 350: ভারতে প্রথম ইলেকট্রিক বাইক নিয়ে আসছে পিওর ইভি, দাম ও ফিচার্স সম্পর্কে জেনে নিন

১৫ অগাস্ট, ২০২২-এ লঞ্চ করছে পিওর ইভি-র প্রথম ইলেকট্রিক বাইক ইট্রিস্ট ৩৫০। এই গাড়ির দাম-সহ ফিচার্স ও স্পেসিফিকেশনস দেখে নিন।

Pure EV ETryst 350: ভারতে প্রথম ইলেকট্রিক বাইক নিয়ে আসছে পিওর ইভি, দাম ও ফিচার্স সম্পর্কে জেনে নিন
ঠিক এমনই দেখতে হবে ইট্রিস্ট ৩৫০ ইলেকট্রিক বাইকটি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 21, 2022 | 8:49 PM

পিওর ইভি (Pure EV) নামক একটি স্টার্ট-আপ সংস্থার পথচলা শুরু হয়েছিল আগেই। আইআইটি হায়দরাবাদের (IIT Hyderabad) সঙ্গে গাঁটছড়া বেঁধে মার্কেটে কম দামের কিছু ইলেকট্রিক বাইক এবং স্কুটার তৈরি করে সংস্থাটি। এত দিন এই সংস্থাটি মার্কেটে একাধিক ইলেকট্রিক স্কুটার নিয়ে এসেছে। এবার এই পিওর ইভি-র প্রথম ইলেকট্রিক বাইকের একটি ঝলক ট্যুইটারে দেখানো হল। সেই বৈদ্যুতিক দু’চাকা গাড়িটির নাম হতে চলেছে ‘ইট্রিস্ট ৩৫০’ (ETryst 350)। এখন প্রশ্ন হচ্ছে, এই ইলেকট্রিক বাইকটি কবে নাগাদ লঞ্চ হবে, কেমন হতে পারে তার ফিচার্স, আর দামই বা কত হতে পারে? পিওর ইভি ইট্রিস্ট ৩৫০ ইলেকট্রিক বাইকের লঞ্চ, দাম ও ফিচার্স সংক্রান্ত যাবতীয় তথ্য একনজরে দেখে নিন।

বর্তমানে ভারতে পিওর ইভি-র ঝুলিতে রয়েছে মোট ছয়টি ইলেকট্রিক স্কুটার। তাদের মধ্যে ইপ্লুটো ৭জি, ইপ্লুটো এবং ইট্রান্স প্লাস এই তিনটি ইলেকট্রিক স্কুটার ব্যাপক জনপ্রিয় হয়েছে। পাশাপাশি পিওর ইভি তার ইভি ভক্তদের জন্য একটি ইট্রান্স ইলেকট্রিক স্টেপ-থ্রু এবং দুটি ইলেকট্রিক সাইকেল দ্য ইগনাইট এবং দ্য ইট্রনপ্লাসও অফার করে। এবার এই ইলেকট্রিক ভেহিকল প্রস্তুতকারক সংস্থাটি তাদের প্রথম ইলেকট্রিক বাইকের সঙ্গে দেশবাসীর পরিচয় করাতে চলেছে। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, ২০২২ সালের ১৫ অগাস্ট এই ইলেকট্রিক বাইক ভারতে লঞ্চ করা হবে। এই বাইকটি সম্পূর্ণ ভাবে ভারতে ডিজ়াইন করা হয়েছে, ডেভেলপ এবং ম্যানুফ্যাকচারও করা হয়েছে দেশেই।

পিওর ইভি ইট্রিস্ট ৩৫০ ইলেকট্রিক বাইকে একটি শক্তিশালী ৩.৫কেডব্লুএইচ ব্যাটারি দেওয়া হয়েছে, যা ১২০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারে। অর্থাৎ একবার চার্জে এই ইলেকট্রিক বাইকটি ১২০ কিলোমিটার পর্যন্ত ছুটতে পারবে। এই বিদ্যুচ্চালিত ইলেকট্রিক বাইকে একটি লিথিয়াম আয়ন ব্যাটারি দেওয়া হচ্ছে। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে ৫ বছরের ওয়ারান্টি দেওয়া হবে এই ব্যাটারির। পাশাপাশি পিওর ইভি আরও একটি বিষয় নিশ্চিত করেছে যে, এই ইলেকট্রিক বাইকের সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ৮৫ কিলোমিটার পর্যন্ত হতে চলেছে। বাইকটির আইসি ইঞ্জিন কাউন্টারপার্টের দরুণ চালকরা দুর্ধর্ষ অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন বলে জানিয়েছে সংস্থাটি।

পিওর ইভি ইট্রিস্ট ৩৫০ ইলেকট্রিক বাইকটি একটি পুরোদস্তুর বৈদ্যুতিক দু’চাকা গাড়ি হতে চলেছে। কিন্তু বাইকটির দাম কত হতে পারে? পিওর ইভি-র তরফ থেকে এই বাইকের ফিচার্স, স্পেসিফিকেশনস-সহ লঞ্চ ডেট সম্পর্কে বিস্তারিত তথ্য জানানো হলেও, দাম সম্পর্কে কোনও বার্তা দেওয়া হয়নি। তবে মনে করা হচ্ছে, পিওর ইভি ইট্রিস্ট ৩৫০ ইলেকট্রিক বাইকটি ভারতে ১.২০ লাখ টাকা থেকে ১.৫ লাখ টাকার মধ্যে লঞ্চ করা হতে পারে। আর এই বাইক ভারতের বাজারে একবার লঞ্চ করে গেলে রিভল্ট আরভি ৪০০ এবং টর্ক ক্রাটোজ় ইত্যাদি ইলেকট্রিক বাইকের সঙ্গে জোরদার টক্কর দেবে। কারণ, এই মডেলগুলি একই প্রাইস রেঞ্জের এবং এদের ফিচার্সেও উনিশ-বিশ ফারাক রয়েছে।

আরও পড়ুন: বিএমডব্লিউয়ের আসন্ন বৈদ্যুতিক গাড়িকে ঘিরে উত্তেজনা তুঙ্গে, কত দাম হতে চলেছে এই গাড়ির?

আরও পড়ুন: ছয়টি এয়ারব্যাগ এবং ওয়্যারলেস চার্জার নিয়ে লঞ্চ হতে চলেছে নতুন মারুতি সুজুকি ব্যালেনো

আরও পড়ুন: দেশের মোট ২০ শহরে বিক্রয়ের জন্য উপলব্ধ হল বাজাজ চেতক ইলেকট্রিক স্কুটার