PC vs Mobile Gaming: স্মার্টফোন নির্মাতাদের মনে বিরাট ভয় ধরাল দেশের গেমিং শিল্প, তলানিতে ঠেকতে পারে মোবাইলের বিক্রিবাট্টা?

Gaming News: HP India-র সার্ভে অনুযায়ী, দেশের 70 শতাংশ গেমার স্মার্টফোনের পরিবর্তে ব্যক্তিগত কম্পিউটার থেকে গেম খেলা পছন্দ করেন। সে আবার কী!

PC vs Mobile Gaming: স্মার্টফোন নির্মাতাদের মনে বিরাট ভয় ধরাল দেশের গেমিং শিল্প, তলানিতে ঠেকতে পারে মোবাইলের বিক্রিবাট্টা?
কম্পিউটার থেকেই গেম খেলতে ভালবাসেন ভারতীয়রা। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2022 | 5:59 PM

PC Gaming: স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলির জন্য ভয়ের যথেষ্ট কারণ জানা গেল HP India-র সাম্প্রতিকতম একটি সমীক্ষায়। HP India-র সার্ভে অনুযায়ী, দেশের 70 শতাংশ গেমার স্মার্টফোনের পরিবর্তে ব্যক্তিগত কম্পিউটার থেকে গেম খেলা পছন্দ করেন। সে আবার কী! আজকাল সবার হাতে-হাতে যেখানে স্মার্টফোন, সেখানে এই বিরাট অংশের গেমার পার্সোনাল কম্পিউটার থেকে গেম খেলেন? কী কারণ হতে পারে?

HP India-র ওই সমীক্ষায় গেম খেলার জন্য গেমারদের এহেন পিসি-র প্রতি নির্ভরশীলতার কারণও উল্লেখ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, একটা পিসি যে কোনও গেমিং প্ল্যাটফর্মের চেয়ে অনেক বেশি বহুমুখিতা এবং কাস্টমাইজ়েশন অফার করে। ডেডিকেটেড হার্ডওয়্যারের সঙ্গে পার্সোনাল কম্পিউটারগুলি চমৎকার গেমিং অভিজ্ঞতা দেয়। কারণ, বেশিরভাগ গেমিং টাইটেলই ভালভাবে খেলার জন্য, তার গ্রাফিক্সের সম্পূর্ণ দর্শন অভিজ্ঞতা নেওয়ার জন্য, ভাল হার্ডওয়্যারের কম্পিউটার ছাড়া সম্ভব হয় না।

HP India-র পার্সোনাল সিস্টেমের সিনিয়র ডিরেক্টর বিক্রম বেদি বলছেন, “এই যে বিরাট সংখ্যক মানুষ পিসি গেমিং পছন্দ করেন, তা আমাদের জন্য বিরাট সুযোগের পথ খুলে দিয়েছে। আমরা ভারতে সামগ্রিক দিক থেকে এমন এক উন্নত গেমিং ইকোসিস্টেম সক্ষম করার চিন্তাভাবনা করছি, যা ব্যবহারকারীর অন্তর্দৃষ্টির উপর ভিত্তি করে সর্বোত্তম অভিজ্ঞতা দিতে সদা প্রস্তুত থাকবে।”

তবে এই সমীক্ষার সবথেকে আশাব্যঞ্জক দিকটি হল, গেমিং ইন্ডাস্ট্রিকে মহিলাদের মধ্যে সিরিয়াসলি নেওয়ার প্রবণতা। সমীক্ষায় দেখা গিয়েছে, ভারতের 29 শতাংশ এখনই মহিলা গেমার গেমিংকে কেরিয়ার হিসেবে বেছে নিতে চাইছেন। পাশাপাশি 39 শতাংশ মহিলা এই শিল্পকে ঠিক এখনই কার্যকর বিকল্প হিসেবে বিবেচনা করেন না বলেও সমীক্ষায় উল্লেখ করা হয়েছে। কেরিয়ার হিসেবে ঠিক হবে কি না, 5% এ বিষয়ে কিছু বলতেই চান না। 29% মহিলা জানিয়েছেন, পার্ট-টাইম কাজ হিসেবে ভাল অপশন হতে পারে।

সব মিলিয়ে 56 শতাংশ এই শিল্পকে ঠিকঠাক কেরিয়ার গড়ার সঠিক বিকল্প হিসেবে দেখছেন। “ভারতে গেমিং শিল্প যেভাবে বিকশিত হচ্ছে, গেমিংকে কেরিয়ারের বিকল্প হিসেবে বিবেচনা করা হবে বলে আশা করা হচ্ছে,” যোগ করলেন বিক্রম বেদি। গেমিং পেশাদারদের মধ্যে দুই শতাংশ যাঁরা প্রতিক্রিয়া জানিয়েছেন, তাঁদের কোনও আনুষ্ঠানিক প্রশিক্ষণ ছিল না। তাঁদের মধ্যে 32 শতাংশ জনপ্রিয় গেম স্ট্রিমার বা সেলিব্রিটিকে দেখেই এই শিল্পে নিজেদের আগ্রহ বাড়িয়েছেন।

অন্যান্য উত্তরদাতাদের মধ্যে 92 শতাংশ গেমিংকে বিনোদন এবং বিশ্রামের একটি রূপ বলে মনে করেন, 58 শতাংশ বিশ্বাস করেন যে এটি মানসিক তৎপরতা উন্নত করে। অন্যদিকে 52 শতাংশ গেমিংকে ‘সামাজিকীকরণে’র ব্র্যাকেটে আবদ্ধ করে রাখতে চেয়েছেন।