মাইক্রোসফটের গেমিং কনসোল এক্সবক্সে আসছে ‘নাইট মোড’ ফিচার, কী কী সুবিধা পাবেন ইউজাররা?

মাইক্রোসফট তার ইউজারদের এই নাইট মোড ফিচারের সাহায্যে এক্সবক্সের পাওয়ার বাটনের লাইটের উজ্জ্বলতা কমানোর পাশাপাশি আলো পুরোপুরি বন্ধ করার অপশনও দেবে।

মাইক্রোসফটের গেমিং কনসোল এক্সবক্সে আসছে 'নাইট মোড' ফিচার, কী কী সুবিধা পাবেন ইউজাররা?
মাইক্রোসফটের গেমিং কনসোল এক্সবক্সে আসছে নাইট মোড ফিচার।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 14, 2021 | 10:00 PM

টেক জায়ান্ট মাইক্রোসফট খুব তাড়াতাড়ি তাদের গেমিং কনসোল এক্সবক্সের জন্য একটি নতুন ফিচার চালু করতে চলেছে। এই ফিচারের নাম ‘নাইট মোড’। এক্সবক্সে এই ‘নাইট মোড’ যুক্ত হলে ইউজাররা গেমিং কন্ট্রোলারের এলইডি লাইটের ব্রাইটনেস অর্থাৎ উজ্জ্বলতা কমাতে পারবেন। এক্সবক্স কনসোলে নতুন ‘নাইট মোড’ ফিচার যুক্ত হলে পাওয়ার বাটনের এলইডি লাইটের ব্রাইটনেস কমানোর সুযোগও পাবেন ইউজাররা।

The Verge- এর রিপোর্ট সূত্রে জানা গিয়েছে, আমেরিকান কোম্পানি মাইক্রোসফট ইতিমধ্যেই এক্সবক্স গেমিং কনসোলের ‘নাইট মোড’ নিয়ে কাজকর্ম শুরু করে দিয়েছে। চলছে বিভিন্ন গবেষণা এবং পরীক্ষা-নিরীক্ষা। একবক্সের ইনসাইডারের সাহায্যে চলছে নাইট মোডের টেস্টিং। মাইক্রোসফটের তরফে জানানো হয়েছে, একবার এক্সবক্স গেমিং কনসোলে এই ‘নাইট মোড’ ফিচার চালু হলে, ইউজাররা তাঁদের গেমিং কনসোল এক্সবক্সের পাওয়ার বাটনের উজ্জ্বলতাও কমানোর সুযোগ পাবেন। তাছাড়াও এই নাইট মোড অপশনে থাকবে একাধিক কাস্টোমাইজেশন অপশন। সেই সঙ্গে থাকবে বিভিন্ন ‘ডিমিং লেভেল’ এবং একটি অপশনাল ব্লু লাইট ফিল্টার।

মাইক্রোসফট তার ইউজারদের এই নাইট মোড ফিচারের সাহায্যে এক্সবক্সের পাওয়ার বাটনের লাইটের উজ্জ্বলতা কমানোর পাশাপাশি আলো পুরোপুরি বন্ধ করার অপশনও দেবে। এছাড়াও কন্ট্রোলারের এলইডি ব্রাইটনেসও কমানো যাবে এই নাইট মোডের সাহায্যে। এর পাশাপাশি এই নাইট মোডের সাহায্যে ইউজাররা এক্সবক্সের সিস্টেমকে ‘ডার্ক মোডে’ সুইচ করতে বা পাঠাতে পারবেন। সেই সঙ্গে নাইট মোড ফিচার এনাবেল থাকলে HDR ফিচার ডিসেবল করা সম্ভব হবে। ম্যানুয়াল কিং অটোম্যাটিক- দু’ভাবেই এক্সবক্সের এই নাইট মোড ফিচার ব্যবহার করা সম্ভব। অটোম্যাটিকালি নাইট মোড ফিচার ব্যবহার করতে চাইলে ইউজারদের একটি নির্দিষ্ট শিডিউল সেট করতে হবে। অর্থাৎ সূর্যাস্তের পর নাইট মোড অন হবে। আর সূর্যোদয়ের পর অফ হয়ে যাবে এই ফিচার। এই টাইমিং- টাই সেট করতে হবে ইউজারদের।

আপাতত এক্সবক্স গেমিং কনসোলে নাইট মোড ফিচার চালু করার জন্য বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছেন মাইক্রোসফট কর্তৃপক্ষ। কবে এই ফিচার চালু হবে তা নির্দিষ্ট ভাবে জানা যায়নি। তবে অনুমান, হয়তো খুব তাড়াতাড়ি মাইক্রোসফটের গেমিং কনসোল এক্সবক্সে এই ফিচার চালু হবে।