Xbox vs PS5: 2023 সালে আপনার জন্য কোন গেমিং কনসোল সবথেকে ভাল, তুলনা দেখে বিচার করুন

PlayStation 5 VS Xbox Series: কোভিড অতিমারির পর থেকে অনেকে আবার গেমিংকে বিনোদনের মূল উপাদান ভেবে গেমিং কনসোলও কিনছেন। কিন্তু এই 2023 সালে এসেও যে প্রশ্নটা সবথেকে বেশি প্রাসঙ্গিক, তা হল PS5 এবং Xbox-এর মধ্যে সেরা গেমিং কনসোল কোনটি? জানতে পড়ুন...

Xbox vs PS5: 2023 সালে আপনার জন্য কোন গেমিং কনসোল সবথেকে ভাল, তুলনা দেখে বিচার করুন
Xbox ও PS5 উভয়েই ভাল। কিন্তু আপনার জন্য সেরা কোনটি?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 07, 2023 | 12:26 AM

Xbox vs PS5 Which Is Better: বিগত কয়েক বছরে গেমিং প্রায় প্রত্যেক বয়সের মানুষের জন্য বিনোদনের অন্যতম অঙ্গ হয়ে উঠেছে। বিশেষ করে কোভিড অতিমারির পর অনেকের কাছে গেমিং বেশ সিরিয়াস বিষয়ও হয়ে উঠেছে। তাই অনেকেই এখন গেমিংয়ের 100% আনন্দ উপভোগ করতে কনসোল কিনেছেন। অনন্য বৈশিষ্ট্য গেমিং কনসোলগুলিকে জনপ্রিয় করে তুলেছে। এই মুহূর্তে বাজারে যে কয়েকটি গেমিং কনসোল বেশি পরিমাণে বিক্রি হচ্ছে, তার একটি হল Sony PlayStation 5 এবং অপরটি Xbox Series। দুটি কনসোলেই একাধিক আকর্ষণীয় ফিচার ও স্পেসিফিকেশন রয়েছে। কিন্তু যাঁরা নতুন গেমিং কনসোল কিনতে যান, তাঁরা বিভ্রান্ত হন PS5 বা Xbox-এর মধ্যে তাঁদের জন্য কোনটি সেরা হতে পারে, তা বেছে নিতে। সেই তাঁদের জন্যই Xbox এবং PS5-এর মধ্যে তুলনামূলক আলোচনা করে নেওয়া যাক।

PlayStation 5:

অন্যান্য কনসোলের তুলনায় PS5 এই মুহূর্তে সেরা। এতে রয়েছে হাই-স্পিড SSD, 4K গেমিং সাপোর্ট, VR সাপোর্ট, যা ভার্চুয়াল রিয়্যালিটির জন্য কনসোলটিকে সেরা করে তুলেছে। বিস্তৃত পরিসরের একগুচ্ছ এক্সক্লুসিভ গেমসও অফার করে PS5, যেগুলো মানের দিক থেকে অনবদ্য এবং তাদের দামও বেশ চড়া। Sony সম্প্রতি PS5-এ 4,000টিরও বেশি PS4 গেম যোগ করেছে এবং ব্যবহারকারীদের উপভোগ করার জন্য বিনামূল্যে মাসিক গেমও অফার করছে। এর পাশাপাশি প্লেস্টেশন কন্ট্রোলারটি তার দুর্দান্ত ডিজাইনের জন্যও সমানভাবে পরিচিত। সেই সঙ্গেই আবার মিডিয়া ব্যবহারের জন্যও কাজে লাগানো যেতে পারে এই গেমিং কনসোলটি মিডিয়া। যেমন, আপনি এতে নেটফ্লিক্স বা প্রাইম ভিডিয়ো-সহ বিভিন্ন স্ট্রিমিং প্ল্যাটফর্ম থেকে শুরু করে সিনেমা এবং টিভি শো-ও চালাতে পারবেন।

Xbox Series:

এখন Xbox Series মোট দুটি ভার্সনে পাওয়া যায়- Xbox X এবং Xbox S। এই গেমিং কনসোলটি 4K গেমিং ক্ষমতা প্রদান করে। তবে এই কনসোলের দামও খুব বেশি। অন্য দিকে Xbox S একটু কম দামের, তবে এটি 4K গেমিং সাপোর্ট করে না। এখন Microsoft একটি গেমিং স্টুডিওর মালিক, বেশ কিছু গেমিং কোম্পানিকে তারা কিনে নিয়েছে। এছাড়াও রয়েছে Xbox Games Pass-এর সুবিধা, যার মাধ্যমে গেমাররা কম খরচে বিভিন্ন হাই-রেঞ্জের গেম খেলতে পারেন এবং এটি PC-তেও পাওয়া যাবে। Xbox সিরিজ একটি অনন্য ডলবি ভিশন গেম এবং ডলবি অ্যাটমস্ফিয়ার সাপোর্ট করে, যা PS5-এ নেই।

PS5 বনাম Xbox সিরিজ়: তুলনা

স্টোরেজের দিক থেকে দেখতে গেলে PlayStation 5-এর তুলনায় Xbox Series-এর স্টোরেজ কম। যে কারণে একটি অতিরিক্ত ডিভাইস না কিনে অত্যাধুনিক একাধিক গেম খেলা যায় না। তবে আপনি যদি ক্যাজ়ুয়াল গেমার হন এবং কম খরচের গেমিং কনসোলের সন্ধান করেন, তাহলে Xbox S সিরিজ় আপনার জন্য চমৎকার বিকল্প হতে পারে। অন্য দিকে আপনি যদি Sony PS5-এর অনুরাগী হন, তাহলে সেটিও ভাল পছন্দ। কিন্তু বাজেট যদি বাধ সাধে সেক্ষেত্রে আপনি Microsoft Xbox সিরিজ়ের দিকেই ঝুঁকতে পারেন।