Sony PlayStation 4: অবশেষে প্লেস্টেশনের CMOS ব্যাটারি সংক্রান্ত সমস্যার সমাধান করা গেল…

যখন আপনি নতুন ব্যাটারি যোগ করে PSN (প্লেস্টেশন নেটওয়ার্ক) এর সঙ্গে সংযোগ স্থাপন করার চেষ্টা করেন, তা সফল হয় না। ব্যাটারি সহজেই প্রতিস্থাপন করা যায় কিন্তু, আপনি আর আপনার গেম অ্যাক্সেস করতে পারবেন না।

Sony PlayStation 4: অবশেষে প্লেস্টেশনের CMOS ব্যাটারি সংক্রান্ত সমস্যার সমাধান করা গেল...
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2021 | 8:43 AM

কয়েক মাস আগে সনি প্লেস্টেশন ৪এর অভ্যন্তরীণ সিএমওএস ব্যাটারি সম্পর্কে কিছু সমস্যা তৈরি হয়েছিল। সিএমওএস ব্যাটারি মূলত প্রতারণা রোধ করার জন্য পিএস ৪-এ ব্যবহৃত হয়। এর মাধ্যমে গেমাররা তাদের ট্রফি আনলক হওয়ার তারিখ এবং সময় যাচাই করতে পারে। এবার, যখন আপনি নতুন ব্যাটারি যোগ করে PSN (প্লেস্টেশন নেটওয়ার্ক) এর সঙ্গে সংযোগ স্থাপন করার চেষ্টা করেন, তা সফল হয় না। ব্যাটারি সহজেই প্রতিস্থাপন করা যায় কিন্তু, আপনি আর আপনার গেম অ্যাক্সেস করতে পারবেন না। তা সে ডিজিটাল হোক বা ফিজিকাল, কোনও অ্যাক্সেসই আপনার কাছে আর থাকে না। সমস্ত PS4 গেম চালানোর আগে অন্তত একবার নেটওয়ার্কের সঙ্গে সংযোগ স্থাপন করতে হবে।

অবশ্যই, এটি অনেক হার্ডকোর প্লেস্টেশন ইউজারদের জন্য উদ্বেগের কারণ ছিল। যাদের মধ্যে অনেকেই এই বিষয়ে চিন্তিত ছিলেন যে যদি তাঁর সোনি কনসোল থেকে PSN সমর্থন বন্ধ হয়ে যায় এবং CMOS ব্যাটারি নষ্ট হয়ে যায় তবে তাঁরা PS4 গেমের অ্যাক্সেস হারাবে। যার আসল অর্থ হল, তাঁরা তাঁদের সমস্ত অ্যাচিভমেন্ট হারিয়ে ফেলবে। কিন্তু, সম্প্রতি তাঁদের জন্যকিছু ভাল খবর আছে। এই গভীর চিন্তার বিষয়কে সরিয়ে দিতে সক্ষম হয়েছে সনি। সনি সাম্প্রতিক ফার্মওয়্যার আপডেট ৯.০০-এর মাধ্যমে এই সমস্যার সমাধান করেছে।

একজন ইউটিউবার যিনি মডার্ন ভিনটেজ গেমার (এমভিজি) নামে পরিচিত, তিনি প্লেস্টেশন ৪ কমিউনিটির লোকেদের CMOS ব্যাটারি সংক্রান্ত অভিযোগগুলি দেখেন। তখন তিনি তাঁদের দাবিগুলি তদন্ত করা শুরু করেন এবং একটি ভিডিয়োও শেয়ার করেন। MVG একটি বেসিক PS4 থেকে CMOS ব্যাটারি সরান এবং তারপর নতুন ৯.০০ ফার্মওয়্যার আপডেট ডাউনলোড করেন। তারপর আপডেটটি সফলভাবে ইনস্টল হয়ে গেলে তিনি ইন্টারনেট থেকে সিস্টেমটিকে বিচ্ছিন্ন করে দেন। দেখা যায় যে তিনি সফলভাবে তাঁর গেমগুলি অ্যাক্সেস করতে পারছেন।

এর আগে, গেমাররা গেম খেলার আগে ডিসপ্লেতে CE-30391-6 Error দেখতে পেতেন এবং তারপর সিস্টেমটি PS4-এ ঐ গেম চালাতে দিত না। নতুন আপডেট ইন্সটল করলে, কনসোল এখন গেমটিকে সফলভাবে বুট করতে সাহায্য করে এবং আপনাকে স্বাভাবিকভাবেই খেলতে দেয়।

ভিডিয়োতে দেখা যায় যে এই আপডেটের ব্যাপারে নিশ্চিত হওয়ার জন্য, এমভিজি একটি প্লেস্টেশন ৪ ডিস্ক ঢুকিয়েছেন এবং সিএমওএস ব্যাটারিটি সরিয়ে দিয়েছেন। স্বাভাবিকভাবেই কনসোলটি পিএসএন থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। কিন্তু দেখা যায় যে গেমটি কাজ করছে। এর থেকে বোঝা যায় যে সোনি তাদের প্লেস্টেশনের এই সমস্যা সমাধান করতে পেরেছে।

আরও পড়ুন: নতুন গেমিং ল্যাপটপ ‘রেডমি জি ২০২১’ লঞ্চ হয়েছে, দাম কত?

আরও পড়ুন: বিজিএমআইয়ের নতুন আপডেটে কোন টিয়ারে কী কী পুরস্কার থাকছে, জেনে নিন…