Google Play Store: খবরদার এই সব অ্যাপ ডাউনলোড করবেন না, আপনাকে ব্লক করবে Google

Outdated Apps On Play Store: প্লে স্টোর থেকে আর পুরনো অ্যাপ ডাউনলোড করতে দেবে না গুগল। আর আপনি যদি তা জোরজবরদস্তি করতে চান, তাহলে আপনাকে ব্লকও করে দিতে পারে Google।

Google Play Store: খবরদার এই সব অ্যাপ ডাউনলোড করবেন না, আপনাকে ব্লক করবে Google
পুরনো অ্যাপ ডাউনলোড করতে দেবে না গুগল।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2023 | 5:16 PM

অ্যাপের মাধ্যমে প্রতারণার হার কমাতে Play Store-এর নির্দেশিকা আরও কঠোর এবং পুনর্গঠন করছে Google। সার্চ ইঞ্জিন জায়ান্টটির এহেন পদক্ষেপের মূল উদ্দেশ্য, প্রথমত নিজেদের অ্যাপ স্টোরটিকে সুরক্ষিত রাখা এবং দ্বিতীয়ত লেটেস্ট Android ভার্সন সম্পর্কে ডেভেলপারদের অবগত করা। Google আরও উল্লেখ করেছে যে, Play Store-এ নতুন তালিকাভুক্ত অ্যাপগুলিকে Android 12 বা তার পরের সফটওয়্যার আপডেটগুলি লক্ষ্য করতে হবে। শীঘ্রই Google পুরনো অ্যান্ড্রয়েড সংস্করণগুলিকে লক্ষ্য করে এমন অ্যাপগুলির ইনস্টলেশনও ব্লক করবে।

9 To 5 Google-এর একটি রিপোর্ট অনুসারে, টেক জায়ান্টটি তাদের অ্যান্ড্রয়েড ভার্সন 11 বা তার আগের অ্যাপগুলির ইনস্টলেশন সম্পূর্ণরূপে ব্লক করবে। এর মাধ্যমে ম্যালওয়্যারের বিস্তার কমানোর পরিকল্পনা করছে গুগল, যা অ্যাপের সঙ্গেও যুক্ত হতে পারে। ওই প্রতিবেদনে Google-এর নতুন পোস্ট করা কোড পরিবর্তনের উল্লেখ করা হয়েছে। সেখানে দেখা গিয়েছে, অ্যান্ড্রয়েড 14-র সঙ্গে Google API- অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেসের প্রয়োজনীয়তা আরও কঠোর করা হবে। আর এখানেই বেগ পেতে হবে ব্যবহারকারীদের। অ্যান্ড্রয়েড 14-র সঙ্গে এই পরিবর্তন, ব্যবহারকারীদের নির্দিষ্ট APK ফাইল সাইডলোড করা বা অন্য কোনও অ্যাপ স্টোর থেকে একই অ্যাপ ডাউনলোড করতে বাধা দেবে।

প্রাথমিকভাবে, Android 14 শুধুমাত্র সেই অ্যাপগুলিকে সীমাবদ্ধ এবং ব্লক করবে, যেগুলি পুরনো Android ভার্সনগুলিকে লক্ষ্য করে। তবে, ভবিষ্যতে অ্যান্ড্রয়েড 6.0 (মার্শম্যালো) বাড়ানোর পরিকল্পনা করছে গুগল। এখন একটা বিষয় সম্পূর্ণ ভাবে ডিভাইস নির্মাতাদের উপরে নির্ভর করবে, তারা আউটডেটেড অ্যাপগুলিকে নিজেদের ফোনে রাখার সিদ্ধান্ত নেবেন কি না।

অনেক ডেভেলপার জানিয়েছেন, কিছু ম্যালওয়্যার অ্যাপ্লিকেশন শুধুমাত্র নতুন অ্যাপগুলিতে প্রযোজ্য সুরক্ষাস্তর বাইপাস করার জন্য Android এর পুরনো সংস্করণগুলিকে লক্ষ্য করে। সুতরাং, পুরনো অ্যাপগুলি ব্লক করে অ্যান্ড্রয়েডে ম্যালওয়্যার অ্যাপের বিস্তার বন্ধ করার পরিকল্পনা করেছে Google।

ব্যবহারকারীদের সর্বদা তাঁদের সিস্টেমকে লেটেস্ট সফটওয়্যার আপডেট করে নেওয়ার পরামর্শ দেওয়া হয়। আসন্ন অ্যান্ড্রয়েড 14-এর মতো নতুন আপডেটগুলি ফোনের নিরাপত্তা বাড়াতে এবং সাইবার-আক্রমণ থেকে আপনার ডেটা এবং ডিভাইসকে রক্ষা করতে তৈরি হয়েছে। মোবাইল অ্যাপ ডেভেলপারদেরও অ্যাপের নিরাপত্তা এবং স্থিতিশীলতা উন্নত করার জন্য সর্বশেষ সিস্টেম OS সাপোর্ট-সহ তাদের অ্যাপ আপডেট করতে হবে। নতুন অ্যান্ড্রয়েড আপডেট অ্যাপ ডেভেলপারদের একাধিক নতুন বৈশিষ্ট্য অ্যাক্সেস করতে সাহায্য করে, যাতে অ্যাপের ইউজার ইন্টারফেসকে আরও উন্নত করা যায়।