GPT-4 vs ChatGPT: এই দুই AI চ্যাটবটের মধ্যে কোনটি সেরা, কে বেশি স্মার্ট? মূল ফারাকগুলি জেনে নিন

ChatGPT-তে আপনি কেবল পাঠ্যের মাধ্যমে বিভিন্ন প্রশ্নের উত্তর পাবেন। কিন্তু GPT 4-এ রয়েছে মাল্টিমোডাল বৈশিষ্ট্য। আপনি এই চ্যাটবটটিকে বিভিন্ন ছবি দেখিয়েও প্রশ্ন করতে পারেন। এই দুটি চ্যাটবটের মধ্যে আর কী পার্থক্য রয়েছে, জেনে নিন।

GPT-4 vs ChatGPT: এই দুই AI চ্যাটবটের মধ্যে কোনটি সেরা, কে বেশি স্মার্ট? মূল ফারাকগুলি জেনে নিন
দুই AI চ্যাটবটের মধ্যে কোনটি সেরা?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2023 | 8:08 PM

ChatGPT vs GPT 4: ChatGPT-র এক্কেবারে নতুন ভার্সন নিয়ে হাজির হয়েছে OpenAI, যার নাম GPT 4। এই GPT 4 হল চ্যাটজিপিটি-র থেকে অনেকটা দ্রুত, নির্ভুল এবং আরও নির্দিষ্ট। এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নির্ভর চ্যাটবটটি ইতিমধ্যেই একাধিক অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছে। অনেক কঠিন পরীক্ষাতেই সফল হয়েছে GPT 4, যেগুলি ChatGPT-ও উতরোতে পারেনি। তার থেকেও আকর্ষণীয় বিষয়টি হল, GPT 4-এর সাহায্যে আপনি ইমেজ কোয়েরিও করতে পারেন। কতটা ক্ষমতাবান এই GPT 4, তার সঙ্গে ChatGPT-র কী-কী ফারাক রয়েছে, সেই সংক্রান্ত সব তথ্যগুলি জেনে নেওয়া যাক।

2022 সালের নভেম্বরে ChatGPT লঞ্চ করেছিল OpenAI। এদিকে চলতি বছরের 14 মার্চ সংস্থাটি GPT 4 লঞ্চ করে। চ্যাটজিপিটিতে আপনি কেবল পাঠ্যের মাধ্যমে বিভিন্ন প্রশ্নের উত্তর পাবেন। কিন্তু জিপিটি ফোরে রয়েছে মাল্টিমোডাল বৈশিষ্ট্য। আপনি এই চ্যাটবটটিকে বিভিন্ন ছবি দেখিয়েও প্রশ্ন করতে পারেন। এই দুটি চ্যাটবটের মধ্যে আর কী পার্থক্য রয়েছে, জেনে নিন।

ChatGPT vs GPT 4: এই দুই চ্যাটবটের মূল পার্থক্য কী?

1) ChatGPT-কে আপনি কেবল টেক্সটের সাহায্যেই প্রশ্ন করতে পারবেন। কিন্তু GPT 4-এ আপনি ইমেজ কোয়েরিও লিখতে পারেন। অর্থাৎ, আপনি যে কোনও ছবি দেখালে, তার মাধ্যমে উত্তর দেবে এই AI Chatbot।

2) এখনও পর্যন্ত ChatGPT 3.5-এ আপনি শুধুমাত্র 3000 শব্দ পর্যন্ত প্রশ্ন করতে পারেন। এই সীমা এখনও পর্যন্ত বাড়ানো হয়নি। কিন্তু GPT 4-এ আপনি একটি ডকুমেন্ট ফাইল আপলোড করে 25,000 শব্দ পর্যন্ত প্রশ্ন করতে পারেন এবং তার উত্তরও পেতে পারেন।

3) GPT 4 আরও নির্ভুল এবং চ্যাটজিপিটি-র তুলনায় কম ভুল করে। এখনও পর্যন্ত অনেকবার চ্যাটজিপিটি 3.5 মানুষকে ভুল উত্তর দিত। কিন্তু নতুন সংস্করণে অর্থাৎ জিপিটি ফোরে কিন্তু তা হবে না। সংস্থাটি এটিকে আরও উন্নত এবং সুরক্ষিত করেছে।

4) ChatGPT 3.5 শুধুমাত্র ইংরেজি ভাল বুঝতে পারে। কিন্তু নতুন GPT 4 অনেক ভাষা বুঝতে পারে। এই কৃত্রিম বুদ্ধিমত্তা নির্ভর চ্যাটবটটি 26টিরও বেশি ভাষা বোঝে। GPT 4-এ ইউজাররা সঠিক পদ্ধতিতে স্থানীয় ভাষায় প্রশ্নের উত্তর খুঁজে পেতে সক্ষম হবেন।

GPT 4 কি আপনি ব্যবহার করতে পারবেন?

এই চ্যাটবট যারা তৈরি করেছে অর্থাৎ OpenAI এই GPT 4-কে ডুওলিঙ্গো, স্ট্রাইপ এবং খান অ্যাকাডেমির সঙ্গে ইন্টিগ্রেট করেছে। যদিও জিপিটি ফোর কিন্তু সবাই বিনামূল্যে ব্যবহার করতে পারবেন না। এই চ্যাটবটটি তাঁরাই ব্যবহার করতে পারবেন, যাঁরা ChatGPT Plus গ্রাহক হবেন। একমাত্র সাবস্ক্রিপশন থাকলেই আপনি GPT 4 অর্থাৎ চ্যাটজিপিটি-র সর্বশেষ সংস্করণটি ব্যবহার করতে পারবেন।