আপনার এলাকার প্রার্থীর পকেটে কত সম্পত্তি? অভিযোগ আছে কোনও―সব উত্তর এই অ্যাপে

Lok Sabha Elections 2024: ভারতের নির্বাচন কমিশন এবারের লোকসভা নির্বাচনের জন্য একটি অ্যাপ চালু করেছে। ভোট কেন্দ্র বা প্রার্থী সম্পর্কে জানতে চাইলে অ্যাপ থেকে সহজেই তা জানতে পারবেন। ভোটাররা সহজেই ঘরে বসেই দেখতে পারবেন, তাদের নাম ভোটার তালিকায় আছে কি না। সেই সঙ্গে আপনার এলাকার প্রার্থীর খুঁটিনাটিও জানতে পারবেন।

আপনার এলাকার প্রার্থীর পকেটে কত সম্পত্তি? অভিযোগ আছে কোনও―সব উত্তর এই অ্যাপে
Follow Us:
| Updated on: Mar 22, 2024 | 10:03 AM

হাতে গোনা আর কয়েকটা দিন। তারপরেই 2024-এর লোকসভা নির্বাচন। ইতিমধ্যেই নির্বাচনের তারিখ ঘোষণা হয়ে গিয়েছে। ভারতের নির্বাচন কমিশন এবারের লোকসভা নির্বাচনের জন্য পুরোপুরি প্রস্তুতি শুরু করে দিয়েছে। এবার যাতে কোনওভাবেই নির্বাচনে সমস্যা না হয়, তার জন্য একটি অ্যাপ চালু করেছে নির্বাচন কমিশন। ভোট কেন্দ্র বা প্রার্থী সম্পর্কে জানতে চাইলে অ্যাপ থেকে সহজেই তা জানতে পারবেন। ভোটাররা সহজেই ঘরে বসেই দেখতে পারবেন, তাদের নাম ভোটার তালিকায় আছে কি না। সেই সঙ্গে আপনার এলাকার প্রার্থীর খুঁটিনাটিও জানতে পারবেন। অ্যাপটির নাম Know Your Candidate (KYC)। এটি আপনি Google Play Store থেকে ডাউনলোড করতে পারবেন।

আপনার প্রার্থীর সম্পদ কত?

আপনার প্রার্থী কে, তা তো এতদিনে জেনেই গিয়েছেন। তবে প্রার্থীর সম্পর্কে কি সবটা জানেন? আর তা জানাতেই এই অ্যাপটি তৈরি করেছে নির্বাচন কমিশন। এই অ্যাপটি বলে দেবে কোন প্রার্থী কোন দলের। তার সম্পদ কত এবং তার বিরুদ্ধে কোনও ফৌজদারি মামলা আছে কি না। আরও অনেক কিছু।

ভোটারদের সহায়তা করতে এই অ্যাপ তৈরি করেছে নির্বাচন কমিশন। এখানে আপনি ভোটার তালিকা থেকে ভোট কেন্দ্র পর্যন্ত, সমস্ত তথ্য পাবেন। ভোটার তালিকায় আপনার নাম না থাকলে, আপনি ফর্ম 6-এর মাধ্যমে আপনার নাম সেই তালিকায় রাখার জন্য আবেদন করতে পারবেন। এমনকী এই অ্যাপে আপনি জানতে পারবেন গণনার সময় কে এগিয়ে এবং কে পিছিয়ে। এ তথ্য জানাতেই এই অ্যাপ তৈরি করেছে নির্বাচন কমিশন। এই অ্যাপের মাধ্যমে আপনি ঘরে বসে ফলাফলের দিন সমস্ত তথ্য পাবেন।

কোনও রাজনৈতিক দল বা প্রার্থীদের কাছে যাওয়ার প্রয়োজন নেই…

নির্বাচন কমিশনের মতে, যাতে কাউকে কোনও কর্মসূচির অনুমোদনের জন্য কোনও রাজনৈতিক দল বা প্রার্থীদের কাছে না যেতে হয়, তার জন্যই এই অ্যাপ আনা হয়েছে। এতে সরাসরি আবেদন করতে পারবেন।

কোনও ঝামেলা দেখলেই নির্বাচন কমিশনে অভিযোগ করবেন…

আপনি যদি দেখেন যে, ভোটের সময় আপনার এলাকায় কোনও নিয়ম লঙ্ঘন করা হচ্ছে বা ঝামেলা হচ্ছে, তাহলে এই অ্যাপে সরাসরি অভিযোগ করতে পারবেন। এখানে ছবি বা ভিডিয়ো আপলোড করার সুবিধাও রয়েছে।