আসছে লোকসভা ভোট, ভোটার কার্ডে ভুল থাকলে নিজেই আপডেট করুন এই উপায়ে…

Voter ID Card Update: কয়েক মাসের মধ্যেই লোকসভা নির্বাচন (2024)। আর ভোটার আইডি কার্ড নির্বাচন কীভাবে সম্ভব। এমন পরিস্থিতিতে ভোটার আইডি কার্ডে আপনার ঠিকানা ভুল থাকলে ভোট দিতে সমস্যা হতে পারে। ফলে এখনই ভোটার আইডি কার্ডে ঠিকানা আপডেট করতে অনলাইনে আবেদন করে দিন।

আসছে লোকসভা ভোট, ভোটার কার্ডে ভুল থাকলে নিজেই আপডেট করুন এই উপায়ে...
সবথেকে বেশি দফায় ভোট হতে পারে বাংলায়।
Follow Us:
| Updated on: Mar 13, 2024 | 9:30 AM

কয়েক মাসের মধ্যেই লোকসভা নির্বাচন (2024)। আর ভোটার আইডি কার্ড নির্বাচন কীভাবে সম্ভব। এমন পরিস্থিতিতে ভোটার আইডি কার্ডে আপনার ঠিকানা ভুল থাকলে ভোট দিতে সমস্যা হতে পারে। ফলে এখনই ভোটার আইডি কার্ডে ঠিকানা আপডেট করতে অনলাইনে আবেদন করে দিন। তবে তার জন্য আপনাকে অন্য কোথাও যেতে হবে না। বাড়িতে বসেই সেই আবেদন করতে পারবেন। জেনে নিন সম্পূর্ণ প্রক্রিয়াটি।

  1. ভোটার আইডি কার্ডে ঠিকানা আপডেট করতে, আপনাকে প্রথমে ন্যাশনাল ভোটার সার্ভিস পোর্টাল www.nvsp.in-এ লগ ইন করতে হবে। তারপর ওয়েবসাইটের হোমপেজে Correction of entries in electoral roll দেখতে পাবেন। সেই বিভাগে ক্লিক করুন।
  2. এর পরে আপনাকে ফর্ম-8-এ ক্লিক করতে হবে। এরপরে আপনার সামনে একটি নতুন পেজ খুলে যাবে। সেখানে আপনাকে প্রয়োজনীয় কিছু বিবরণ লিখতে হবে। এখানে Self অপশনটি বেছে নিতে হবে। তারপরে Submit-এ ক্লিক করুন।
  3. এখানে আপনাকে Shifting of Residence অপশনটি সিলেক্ট করতে হবে। আপনার ঠিকানা বিধানসভা কেন্দ্রের ভিতরে বা বাইরে পরিবর্তন হচ্ছে কি না তাও আপনাকে বেছে নিতে হবে। এর পর Okay ক্লিক করুন।
  4. তারপরে আপনাকে আপনার রাজ্য, জেলা, বিধানসভা কেন্দ্র, সংসদীয় আসনের তথ্য পূরণ করতে হবে এবং Next অপশনে ক্লিক করতে হবে। এর পরে আপনার আধার নম্বর, ইমেল এবং মোবাইল নম্বর লিখুন। এবার Next অপশনে ক্লিক করুন।
  5. এরপরে, আপনার নতুন ঠিকানা লিখুন এবং ভোটার আইডি কার্ডে আপডেট করুন। ডকুমেন্ট আপলোড করার পর Next অপশনে ক্লিক করুন। এরপর ক্যাপচা কোড লিখে Submit বাটনে ক্লিক করতে হবে।

এরপর আপনি অনলাইনে যে আবেদনটি করেছেন, তা যাচাই করা হবে। যাচাইয়ের সময় আপনার আবেদনটিতে যদি সব কিছু সঠিক থাকে, তাহলে আপনার ভোটার আইডিতে নতুন ঠিকানা আপডেট করা হবে। এর জন্য আপনাকে কোনও টাকা খরচ করতে হবে না।