Tech Tips: দোকানে নয়, এখন বাড়িতে বসে এই সহজ উপায়ে মোবাইল থেকে জরুরি ডকুমেন্ট স্ক্যান করুন

Scan Documents On Phone: এখন আপনি বাড়িতে বসেও আপনার অত্যন্ত জরুরি ডকুমেন্ট স্ক্যান করতে পারেন। আর তার জন্য আপনাকে Google Drive-এর সাহায্য নিতে হবে। জেনে নিন সহজ পদ্ধতি।

Tech Tips: দোকানে নয়, এখন বাড়িতে বসে এই সহজ উপায়ে মোবাইল থেকে জরুরি ডকুমেন্ট স্ক্যান করুন
দোকানে গিয়ে ডকুমেন্ট স্ক্যান করার দিন শেষ। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 22, 2022 | 9:07 AM

Scan Documents Using Google Drive: দরকারি বিল, রিসিপ্ট, চিঠি, নোট, ইত্যাদি ডকুমেন্টের ফিজ়িক্যাল কপি সব সময় সঙ্গে নিয়ে ঘোরা সম্ভব নয়। প্রথমত, হারিয়ে যাওয়ার চিন্তা । দ্বিতীয়ত, সেই ডকুমেন্টগুলি নষ্ট হয়ে যাওয়ার ভয়ও কাজ করে আমাদের মধ্যে। এদিকে আবার বাড়িতে একটা স্ক্যানিং মেশিন বসিয়ে নিলেন, যখন যাই ডকুমেন্ট আপনার হাতে আসছে তা স্ক্যান করে মোবাইলে PDF হিসেবে সেভ করে রাখছেন বা নিজেকে ইমেল করে নিশ্চিন্তে থাকার কথাও ভাবা যায় না। কারণ, স্ক্যানিং মেশিনের দামটা তো আর কম নয়। তবেস গুগলের কাছে এমনই একটি সুবিধা রয়েছে, যা আপনার হার্ড কপিকে নিমেষে সফট কপিতে রপান্তরিত করে স্ক্যানড ডকুমেন্ট হিসেবে ড্রাইভে সেভ করে রাখতে দেয়। ব্যবহারকারীদের যখন প্রয়োজন, তখন সেই PDF ফরম্যাটের ফাইলটিকে তাঁরা সার্চ করে অ্যাক্সেস করতে পারেন।

অ্যাপ স্টোর থেকে কোনও স্ক্যানিং অ্যাপ ডাউনলোড করে বা দোকানে গিয়ে এই ধরনের জরুরি ডকুমেন্ট স্ক্যান করার পরিবর্তে গুগল ড্রাইভের এহেন পরিষেবাটি গ্রাহকের ঝক্কি মুহূর্তে মিটিয়ে দিতে পারে। তবে হ্যাঁ, এই কাজটি আপাতত কেবল মাত্র অ্যান্ড্রয়েড স্মার্টফোনেই সম্ভব হবে। আইফোন, আইপ্যাড বা ডেস্কটপের ক্ষেত্রে গুগল ড্রাইভের মাধ্যমে কোনও ডকুমেন্ট স্ক্যান করাতে পারবেন না।

ফোন থেকে গুগল ড্রাইভের মাধ্যমে কীভাবে ডকুমেন্ট স্ক্যান করবেন

1) প্রথমেই আপনার স্মার্টফোনে গুগল ড্রাইভ অ্যাপটি খুলুন।

2) এবার ‘+’ আইকনে ক্লিক করুন, যা হোম স্ক্রিনের নিচে দেখতে পাবেন।

3) তারপরে ‘স্ক্যান’ অপশনে ট্যাপ করুন।

4) ওই ডকুমেন্টের ছবি তুলে নিন।

* স্ক্যান করা অংশটি অ্যাডজাস্ট করুন: তার জন্য ক্রপ অপশনে ট্যাপ করতে হবে।

* আর একবার ছবিটা তুলুন: রি-স্ক্যান কারেন্ট পেজ রিফ্রেশ অপশনে ট্যাপ করুন।

* আর একটি পেজ স্ক্যান করতে: অ্যাড অপশনে ট্যাপ করুন।

5) সমগ্র কাজটা হয়ে গেলেই ডকুমেন্টটি সেভ করুন এবং ‘ডান’ অপশনে ট্য়াপ করুন।

এই ধরনের জরুরি ডকুমেন্টগুলি ফোনের হোম স্ক্রিনে নিয়ে আসার জন্য শর্টকাট ক্রিয়েট করতে দেয় গুগল। আপনার মোবাইল বা ট্যাবলেটের হোমস্ক্রিনে শর্টকাট সেট আপ করার জন্য আপনাকে ডিভাইসের উইজেট অপশনে ক্লিক করতে হবে। ‘ড্রাইভ স্ক্যান’ উইজেটের খোঁজ করুন। তারপর সেই উইজেটটি টাচ, হোল্ড ও ড্র্যাগ করে হোম স্ক্রিনে নিয়ে আসুন। আপনাকে একটি অ্যাকাউন্ট সিলেক্ট করতে হবে। এবার একটি ফোল্ডার বেছে নিন, যেখানে আপনি এই সব ডকুমেন্ট সেভ করে রাখতে চান।

যাঁরা বিষয়টি সম্পর্কে অবগত নন, তাঁরা সরাসরি নিউ ফোল্ডার অপশন থেকে নিজস্ব ফোল্ডার তৈরি করে নিতে পারেন। তারপর সিলেক্ট অপশনে ট্যাপ করে উইজেট থেকে ফোল্ডারটি দেখে নিন।

গুগল সম্প্রতি একটি নতুন নীতি তৈরি করেছে, যা গুগল ড্রাইভে কী সংরক্ষণ করা যেতে পারে সে সম্পর্কে ব্যবহারকারীদের শিক্ষিত করে। পাশাপাশি অবৈধ সফটওয়্যার লাইসেন্স, সিনেমা, গেমস এবং পর্নোগ্রাফিক সামগ্রীগুলি মানুষজন ইন্টারনেটে নির্বিচারে গচ্ছিত রাখেন এবং অন্যের সঙ্গে শেয়ারও করেন। এই ধরনের বিষয়বস্তু গুগল সার্চেও রাখা হয় এবং গুগল ড্রাইভ ব্যবহার করে কিছু লোক তাদের অ্যাকাউন্টে এই ধরনের সামগ্রীর সর্বজনীন লিঙ্কও তৈরি করে থাকেন।