iPhone 13 Series: লঞ্চ হয়েছে আইফোন ১৩ সিরিজ, ভারতে দাম কত? কবে থেকে উপলব্ধ হবে এইসব ফোন

iPhone 13 Series: পূর্বের ইঙ্গিত অনুযায়ী আইফোন ১৩ সিরিজে রেগুলার আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স--- এই চারটি মডেলই লঞ্চ হয়েছে।

iPhone 13 Series: লঞ্চ হয়েছে আইফোন ১৩ সিরিজ, ভারতে দাম কত? কবে থেকে উপলব্ধ হবে এইসব ফোন
আইফোন ১৩ সিরিজে মোট চারটি মডেল লঞ্চ হয়েছে।

অবশেষে দীর্ঘ প্রতীক্ষার অবসান হয়েছে। লঞ্চ হয়েছে আইফোন ১৩ সিরিজ। ১৪ সেপ্টেম্বর ভারতীয় সময় রাত ১০টা ৩০মিনিটে শুরু হয়েছিল কুপার্টিনোর টেক জায়ান্ট অ্যাপেলের ভার্চুয়াল ইভেন্ট ‘ক্যালিফোর্নিয়া স্ট্রিমিং’। সেই লঞ্চ ইভেন্টের মাধ্যমেই আইফোন ১৩ সিরিজ প্রকাশ্যে এনেছে অ্যাপেল সংস্থা। আগেই শোনা গিয়েছিল যে এই সিরিজে মোট চারটি মডেল লঞ্চ হতে পারে। সেই মতোই অ্যাপেল কর্তৃপক্ষ আইফোন ১৩ সিরিজে চারটি ফোনই লঞ্চ করেছে। গত বছরের আইফোন ১২ সিরিজের মতো এবার আইফোন ১৩ সিরিজের মোট চারটি মডেল লঞ্চ হয়েছে। জানা গিয়েছে, অ্যাপেল কর্তৃপক্ষ আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স— এই চারটি ফোন লঞ্চ করেছেন তাঁদের নতুন আইফোন ১৩ সিরিজে।

জানা গিয়েছে, এই চারটি ফোনেরই স্ক্রিন সাইজ সমান। ডিজাইনের দিক থেকেই এই ফোনগুলি আগের সিরিজের ফোনের কাছাকাছিই রয়েছে। তবে পরিবর্তন হয়েছে ফোনের ব্যাটারি, ক্যামেরা, সিনেম্যাটিক ভিডিয়ো রেকর্ডিং মোড এবং ডিসপ্লের নচ ডিজাইন। আইফোন ১৩ সিরিজের চারটি মডেলেই রয়েছে অ্যাপেলের নতুন এ১৫ বায়োনিক প্রসেসর। চারটি মডেলই পরিচালিত হবে আইওএস ১৫- র সাহায্যে। উল্লেখ্য, এর আগে আইফোন ১২ সিরিজের ক্ষেত্রেও রেগুলার ভ্যানিলা ভ্যারিয়েন্ট আইফোন ১২, আইফোন ১২ মিনি, আইফোন ১২ প্রো এবং আইফোন ১২ প্রো ম্যাক্স লঞ্চ হয়েছিল গত বছর, অর্থাৎ ২০২০ সালে।

এবার একনজরে দেখে নেওয়া যাক ভারতে আইফোন ১৩ সিরিজের এই চারটি মডেলের দাম কত? কবে থেকেই বা শুরু হচ্ছে ফোনের বিক্রি?

  • আইফোন ১৩ এবং আইফোন ১৩ মিনি— এই দুই মডেলে রয়েছে তিনটি করে স্টোরেজ ভ্যারিয়েন্ট। আইফোন ১৩ মিনি ফোনের ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ৬৯,৯০০ টাকা। ২৫৬ জিবি স্টোরেজ কনফিগারেশনের দাম ৭৯,৯০০ টাকা। আর টপ ভ্যারিয়েন্ট অর্থাৎ ৫১২ জিবি স্টোরেজের মডেলের দাম ৯৯,৯০০ টাকা।
  • অন্যদিকে আইফোন ১৩ মডেলের ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ৭৯,৯০০ টাকা। ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ৮৯,৯০০ টাকা। আর ৫১২ জিবি স্টোরেজ কনফিগারেশনের মডেলের দাম ৯৯,৯০০ টাকা।
  • আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স, দুটো ফোনের ক্ষেত্রেই ১ টিবি পর্যন্ত স্টোরেজ রয়েছে। আইফোন ১৩ প্রো মডেলের ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১,১৯,৯০০ টাকা। ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১,২৯,৯০০ টাকা। ৫১২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১,৪৯,৯০০ টাকা। আর ১ টিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১,৬৯,৯০০ টাকা।
  • অন্যদিকে, আইফোন ১৩ প্রো ম্যাক্স ফোনের ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১,২৯,৯০০ টাকা। ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১,৩৯,৯০০ টাকা। ৫১২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১,৫৯,৯০০ টাকা। আর ১ টিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১,৭৯,৯০০ টাকা। এ যাবৎ অ্যাপেলের ‘মোস্ট এক্সপেন্সিভ’ ফোন হল এই আইফোন ১৩ প্রো ম্যাক্স মডেলের ১ টিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট।

ভারতে আগামী ১৭ সেপ্টেম্বর থেকে আইফোন ১৩ সিরিজের প্রি-অর্ডার শুরু হবে। আর ২৪ সেপ্টেম্বর থেকে উপলব্ধ হবে এই সিরিজের বিভিন্ন ফোন।

আরও পড়ুন- Nokia G50 5G: লঞ্চের আগে অনলাইনে ফাঁস নোকিয়া জি৫০ ৫জি স্মার্টফোনের সম্ভাব্য দাম ও ফিচার

Click on your DTH Provider to Add TV9 Bangla