Whatsapp Tricks: নতুন হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন? শিখে নিন এই ছয়টি কলাকৌশল

নতুন হোয়াটসঅ্যাপ (whatsapp) ব্যবহার করছেন? তাহল জনপ্রিয় এই মেসেজিং অ্যাপের বেশ কিছু ট্রিকস এবং টিপস (WhatsApp tips and tricks) আপনার অতি অবশ্যই শিখে নেওয়া প্রয়োজন। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ (messaging app) হল হোয়াটসঅ্যাপ। ইউজারের সংখ্যাও বিপুল।  ইউজারদের সুবিধার্থে প্রায়শই নিত্যনতুন ফিচার চালু করেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। চলুন দেখে নেওয়া যাক হোয়াটসঅ্যাপে এরকম কী কী ট্রিকস রয়েছে। পিন চ্যাট- […]

Whatsapp Tricks: নতুন হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন? শিখে নিন এই ছয়টি কলাকৌশল
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 26, 2022 | 11:27 PM

নতুন হোয়াটসঅ্যাপ (whatsapp) ব্যবহার করছেন? তাহল জনপ্রিয় এই মেসেজিং অ্যাপের বেশ কিছু ট্রিকস এবং টিপস (WhatsApp tips and tricks) আপনার অতি অবশ্যই শিখে নেওয়া প্রয়োজন। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ (messaging app) হল হোয়াটসঅ্যাপ। ইউজারের সংখ্যাও বিপুল।  ইউজারদের সুবিধার্থে প্রায়শই নিত্যনতুন ফিচার চালু করেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। চলুন দেখে নেওয়া যাক হোয়াটসঅ্যাপে এরকম কী কী ট্রিকস রয়েছে।

পিন চ্যাট- যে চ্যাট আপনার খুব প্রয়োজনীয়, ধরুন অফিস বা কলেজের প্রয়োজনীয় গ্রুপ— যেখানে হামেশাই মেসেজ আসে, সেই ধরনের গ্রুপ পিন করে রাখুন। একে বলে পিন টু টপ। যেকোনও চ্যাটবক্সের ডানদিকে তিনটে ডট দেখতে পাবেন। সেখানেই এই পিন চ্যাটের অপশন পাবেন ইউজাররা। ওই অপশনে ক্লিক করলেই আপনার বেছে নেওয়া গ্রুপ সবার উপর দেখা যাবে।

মার্ক আনরেড- অনেকসময় ইউজার হয়তো একটা চ্যাট পড়ার জন্য তৈরি থাকেন না। কিন্তু হাত লেগে ভুল করে চ্যাটবক্স খুলে মেসেজ সিন হয়ে যায়। কিন্তু আদপেও হয়তো সেই মেসেজ আপনি পড়েননি। এবার উল্টো দিকের মানুষটি রিপ্লাই না পেয়ে আপনাকে ভুল বুঝতে পারেন। তাই যেকোনও চ্যাট Mark as Unread করার অপশন রয়েছে। সেক্ষেত্রে পরে আপনি মেসেজ পড়ে নিতে পারবেন।

মিউট চ্যাট- অনেকসময়েই হোয়াটসঅ্যাপে অনেক অবাঞ্ছিত লোকের মেসেজ আসে। অথচ হয়তো সেই ইউজারকে আপনি ব্লক করতে পারবেন না। সেক্ষেত্রে আপনি ওই নির্দিষ্ট চ্যাটবক্স মিউট করে দিতে পারেন। এক্ষেত্রেও চ্যাটবক্সের ডানদিকের কোণে তিনটি ডট পাবেন। সেখানে গিয়ে আপনি মিউট নোটিফিকেশন অপশন পাবেন। অথবা সরাসরি ওই চ্যাটের উপর একটু বেশিক্ষণ প্রেস করে রাখলেও উপরে একটাই মাইকের মতো চিহ্ন দেখতে পাবেন। সেখানে চাপ দিলেই ওই নির্দিষ্ট চ্যাটের নোটিফিকেশন মিউট হয়ে যাবে। এটা গ্রুপ মেসেজের ক্ষেত্রেও প্রযোজ্য।

আর্কাইভ চ্যাট- অনেকসময় হোয়াটসঅ্যাপে অনেক গুরুত্বপূর্ণ মেসেজ আসে। সেগুলো আর্কাইভ করে অর্থাৎ সঞ্চয় করে রাখা প্রয়োজন হয়। এই ব্যবস্থাও রয়েছে হোয়াটসঅ্যাপে। এটা অবশ্য অনেকসময় আপনার অপছন্দের মেসেজের ক্ষেত্রেও আপনি করতে পারেন। এর ফলে ওই চ্যাট আর হোয়াটসঅ্যাপের মেন পেজে দেখা যাবে না। এক্ষেত্রে চ্যাটের উপর লং প্রেস করলে উপরে একটা ডাউনলোড চিহ্ন সমেত চৌকো বাক্স দেখতে পাবেন। সেখানে ক্লিক করলেই আপনার চ্যাট আর্কাইভ হয়ে যাবে।

স্টার মার্ক- হোয়াটসঅ্যাপের গুরুত্বপূর্ণ মেসেজের ক্ষেত্রে এই ফিচার সবচেয়ে প্রয়োজনীয়। বিশেষ করে গ্রুপে যদি কোনও দরকারি মেসেজ আসে তাহলে তা স্টার মার্ক করে রাখলে পরে তা খুঁজে পেতেও সুবিধা হয়। আর সাধারণত স্টার মার্ক করা মেসেজ ডিলিট হয় না। ফলে প্রয়োজনীয় মেসেজ উপর লং প্রেস করে উপরে একটা তারা চিহ্ন দেখতে পাবেন। সেটায় ক্লিক করলেই আপনার মেসেজ স্টার মার্কড হয়ে যাবে। মেসেজ, ছবি, ভিডিয়ো, অডিয়ো সবক্ষেত্রেই এই ফিচার প্রযোজ্য।

হোমস্ক্রিন শর্টকাট- পছন্দের এবং প্রয়োজনীয় চ্যাট অনেকসময় হোয়ায়টসঅ্যাপের মেন পেজে হাজার মেসেজের ভিড়ে হারিয়ে যায়। সেক্ষেত্রে আপনি ‘অ্যাড টু শর্টকাট’ করতে পারেন। চ্যাটবক্স খুলে উপরে ডানদিকের কোণে তিনটে ডটে কিল করলে এই অপশন পাবেন। এছাড়া চ্যাটবক্সের উপর লং প্রেস করলেও এই অপশন পাবেন। সেক্ষেত্রেই স্ক্রিনের উপরে ডানদিকের কোনে তিনটি ডট দেখা যাবে। সেখানেই পাওয়া যাবে এই অপশন।

আরও পড়ুন- Neckband-style Wireless Earphones: লঞ্চ হয়েছে ভারতের নিজস্ব ব্র্যান্ড Portronics- এর দু’টি বাজেট ইয়ারফোন, দাম কত?