Amazon Prime: ভারতে দ্রুত বাড়বে অ্যামাজন প্রাইম সাবস্ক্রিপশনের খরচ, বার্ষিক প্ল্যান হতে পারে ১৪৯৯ টাকার!

বর্তমানে ভারতে চালু থাকা বিভিন্ন অনলাইন স্ট্রিমিংয়ের মধ্যে অন্যতম জনপ্রিয় অ্যামাজনের এই প্রাইম মেম্বারশিপ। আর সেখানে এভাবে মেম্বারশিপের পিছনে খরচ এক ধাক্কায় এতটা বেড়ে যাওয়ার খবর শুনে মুষড়ে পড়েছেন ইউজাররা।

Amazon Prime: ভারতে দ্রুত বাড়বে অ্যামাজন প্রাইম সাবস্ক্রিপশনের খরচ, বার্ষিক প্ল্যান হতে পারে ১৪৯৯ টাকার!
ভারতে দ্রুত বাড়বে অ্যামাজন প্রাইম মেম্বারশিপের খরচ।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 9:53 AM

অ্যামাজন প্রাইম গ্রাহকদের জন্য দুঃখের খবর। ভারতে বাড়তে চলেছে অ্যামাজন প্রাইম মেম্বারশিপ বা সাবস্ক্রিপশনের খরচ। প্রায় ৫০ শতাংশ খরচ বাড়তে চলেছে। বর্তমানে অ্যামাজনের যে বার্ষিক প্ল্যান ৯৯৯ টাকার, শোনা যাচ্ছে সেটা হতে চলেছে ১৪৯৯ টাকার। অর্থাৎ একধাক্কায় ৫০০ টাকা বেড়ে যাবে অ্যামাজন প্রাইমের অ্যানুয়াল প্ল্যানের খরচ।

শুধু বার্ষিক প্ল্যান নয়, অ্যামাজনের অন্যান্য সাবস্ক্রিপশনের খরচও বাড়তে চলেছে বলে শোনা গিয়েছে। আপাতত অ্যামাজনে তিনমাসের প্ল্যানে ৩২৯ টাকার সাবস্ক্রিপশনের ব্যবস্থা রয়েছে। কিন্তু বেড়ে গিয়ে তা ৪৫৯ টাকা হবে। এক্ষেত্রে খরচ বাড়বে ১৩০ টাকা। এর পাশাপাশি রয়েছে অ্যামাজন প্রাইমের মাসিক মেম্বারশিপ। এক্ষেত্রে এতদিন এক মাসের জন্য ১২৯ টাকা দিতে হতে। তবে মেম্বারশিপের খরচ বেড়ে গিয়ে তা হবে ১৭৯ টাকা। অর্থাৎ ৫০ টাকা বাড়বে খরচ।

সম্প্রতি অ্যামাজনের তরফে এই ঘোষণা করা হলেই, কবে থেকে মেম্বারশিপের নতুন খরচ যুক্ত হবে তা এখনও জানা যায়নি। যদিও বিভিন্ন সূত্রে খবর অ্যামাজন প্রাইম কর্তৃপক্ষ খুব দ্রুত এই নতুন সাবস্ক্রিপশন প্ল্যান যুক্ত করতে চলেছেন তাঁদের লাইভ স্ট্রিমিং প্ল্যাটফর্মে। যতদিন না নতুন প্ল্যান চালু হচ্ছে ততদিনের মধ্যে পুরনো খরচেই মেম্বারশিপ নেওয়া যাবে অ্যামাজন প্রাইমে।

বর্তমানে ভারতে চালু থাকা বিভিন্ন অনলাইন স্ট্রিমিংয়ের মধ্যে অন্যতম জনপ্রিয় অ্যামাজনের এই প্রাইম মেম্বারশিপ। আর সেখানে এভাবে মেম্বারশিপের পিছনে খরচ এক ধাক্কায় এতটা বেড়ে যাওয়ার খবর শুনে মুষড়ে পড়েছেন ইউজাররা। প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে অ্যামাজন প্রাইম মেম্বারশিপ নেওয়ার জন্য মোট তিনটি প্ল্যান রয়েছে। বার্ষিক প্ল্যানে খরচ ৯৯৯ টাকা। তিনমাসের প্ল্যানে ৩২৯ টাকা এবং মাসিক সাবস্ক্রিপশন ১২৯ টাকার।

তবে এই মাসিক ১২৯ টাকার অ্যামাজন প্রাইমের ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা প্রযোজ্য রয়েছে। যেমন- এখনও সমস্ত অনলাইন ট্রানজাকশনের মাধ্যমে অ্যামাজন প্রাইমের এই মাসিক সাবস্ক্রিপশন পাওয়া যায় না। নির্দিষ্ট কিছু ইলেকট্রনিক পদ্ধতির মাধ্যমেই এই সাবস্ক্রিপশন প্ল্যান রিচার্জ করা সম্ভব। উল্লেখ্য, চলতি বছরের শুরুতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম অনুসারে এই প্ল্যান বন্ধ করা হয়েছিল। আরবিআইয়ের তরফে নতুন গাইডলাইন প্রকাশিত হয়েছিল। দেশের সর্বোচ্চ ব্যাঙ্কের তরফে প্রসেসিং রেকারিং অনলাইন ট্রানজাকশনের ক্ষেত্রে additional factor of authentication (AFA) লাঘু করার নির্দেশ দেওয়া হয়েছিল। এরপরই বন্ধ হয়ে যায় অ্যামাজন প্রাইমের ১২৯ টাকার প্ল্যান। তবে সম্প্রতি এই প্ল্যান আবার চালু হয়েছে।

অন্যদিকে, অ্যামাজন প্রাইমে আগে ‘ফ্রি ট্রায়াল’- এর অপশন ছিল গ্রাহকদের জন্য। কিন্তু এই পরিষেবাও আরবিআইয়ের নতুন নিয়মবিধি মেনে বন্ধ করা হয়েছিল। চলতি বছর শুরুর দিকে ১২৯ টাকার এক মাসের অ্যামাজন প্রাইম সাবস্ক্রিপশন প্ল্যান এবং এই ফ্রি ট্রায়ালের পরিষেবা একইসঙ্গে বন্ধ করা হয়েছিল। এই ফ্রি ট্রায়ালের অপশন এখনও চালু করা হয়নি। কবে হবে বা আদৌ হবে কি না, তাও জানা যায়নি।

আরও পড়ুন- Redmi Watch 2: আগের তুলনায় নতুন স্মার্টওয়াচে থাকবে বড় AMOLED ডিসপ্লে,