Image Resize: গুগল ক্রোমে কীভাবে ছবির সাইজ ঠিক করবেন? জেনে নিন সহজ কয়েকটি পদ্ধতি

কয়েকটি সহজ পদ্ধতিতেই গুগল ক্রোমে ইমেজ সাইজ ঠিক করা অর্থাৎ কমানো বা বাড়ানো যায়। একে বলে ইমেজ রিসাইজ করা। জেনে নিন সেই সব পদ্ধতি।

Image Resize: গুগল ক্রোমে কীভাবে ছবির সাইজ ঠিক করবেন? জেনে নিন সহজ কয়েকটি পদ্ধতি
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2022 | 10:31 PM

অনেক সময়েই অনলাইনে কোনও ফর্ম ফিলআপ করার সময় ছবির সাইজ ছোট করার বা কমানোর প্রয়োজন হয়। ফর্ম আপলোড করার ঠিক আগের মুহূর্তে এমনটা হলে সত্যিই বিরক্তি লাগে। সবচেয়ে বড় ব্যাপার হল তাড়াহুড়োয় ভুল হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। অথচ গুগল ক্রোম ব্রাউজারের মাধ্যমেই কিন্তু কয়েকটা ক্লিকে আপনি ছবি রিসাইজ করতে পারেন। তবে এইসব কলাকৌশল অনেকেরই অজানা। তাই জেনে নিন কীভাবে গুগল ক্রোম ব্রাউজারে অল্প সময়ে কীভাবে ছবির সাইজ ছোট করবেন। এর ফলে অন্য কোন টুল বা অ্যাপ ব্যবহার করতে হবে না। এমনকি আপনি অফলাইন থাকলেও এই পদ্ধতিতে ছবির সাইজ কমাতে পারবেন। সেক্ষেত্রে শুধু একবার একটি ক্রোম এক্সটেনশন ইনস্টল করতে হবে। তাহলে আওফলাইন থাকলেও গুগল ক্রোমের এই ফিচারের সাহায্যে ছবির সাইজ কমাতে পারবেন।

দেখে নিন কয়েকটি সহজ পদ্ধতি-

১। প্রথম ক্রোম ওয়েবস্টোরে যেতে হবে। তারপর https://chrome.google.com/webstore/- এই ওয়েবসাইট অ্যাড্রেসে গিয়ে রিসাইজিং অ্যাপ সার্চ করতে হবে। এছাড়াও ইউজাররা https://chrome.google.com/webstore/detail/resizing-app/dkpiobpcinjhhemgobhjghkakdabddmg- এই লিঙ্কেও সরাসরি যেতে পারেন। সেখানে ছবি রিসাইজ করার অনেক অ্যাপ পাবেন।

২। ওয়েব পেজ খুলে গেলে সেখানে একটা বড় নীল রঙের বাটন দেখতে পাবেন, যেখানে লেখা থাকবে ‘অ্যাড টু ক্রোম’। ওই বাটনে ক্লিক করতে হবে।

৩। তৃতীয় ধাপে এসে স্ক্রিনে একটি অ্যালার্ট উইন্ডো দেখতে পাবেন আপনি। আপনার গতিবিধি নিশ্চিত করার অনুমতি চাওয়া হবে এখানে। এরপর ‘অ্যাড এক্সটেনশন’ অপশনে ক্লিক করতে হবে। তারপরেই এক্সটেনশন ডাউনলোড শুর হবে এবং ক্রো ব্রাউজারে যুক্ত হবে।

৪। এবার আপনি জিগস-পাজল আইকনে ক্লিক করে আপনি এক্সটেনশন খুলতে পারবেন। ব্রাউজারের উপরে ডানদিকের কোণে দেখতে পাবেন ‘রিসাইজিং অ্যাপ’ অপশন। সেখানে ক্লিক করে সিলেক্ট করতে হবে। মেনু থেকে এই অপশন বেছে নিলে সেটা খুলে যাবে।

৫। এবার আপনার স্ক্রিনে একটি পপ-আপ বক্স ভেসে উঠবে, যেখানে আপনার কাছে ছবি চাওয়া হবে। এখানে একটি বড় সবুক রঙের বড় প্লাস বা যোগ চিহ্ন থাকবে। সেটায় ক্লিক করতে হবে।

৬। এর ফলে আপনার স্ক্রিনে ফাইল বেছে নেওয়ার অর্থাৎ ছবি বেছে নেওয়ার উইন্ডো খুলে যাবে। সেখানে থেকে যে ছবি আপনি রিসাইজ করতে চান, সেটা বেছে নিতে হবে।

৭। এবার ইমেজ বা ছবি আপলোড হয়ে গেলে কন্ট্রোল অপশন সিলেক্ট করতে হবে।এবার আপনার পছন্দের মাপমতো ছবি রিসাইজ করে নিতে পারবেন।

৮। মাপমতো ছবি সাইজ করা হয়ে গেলে সবুজ রঙে ‘সেভ ইমেজ’ অপশনে ক্লিক করে নিতে হবে। তাহলে ওই ছবি ডাউনলোড হয়ে ডিফল্ট ডাউনলোড ফোল্ডারে সেভ হয়ে যাবে। ক্রোমেই সেভ থাকবে এই ইমেজ।

আরও পড়ুন- WhatsApp 2022 First Feature: নতুন বছরে হোয়াটসঅ্যাপের প্রথম ফিচার, নোটিফিকেশনেই দেখা যাবে প্রেরকের প্রোফাইল পিক!