WhatsApp 2022 First Feature: নতুন বছরে হোয়াটসঅ্যাপের প্রথম ফিচার, নোটিফিকেশনেই দেখা যাবে প্রেরকের প্রোফাইল পিক!

WhatsApp 2022 First Feature: নতুন বছরে হোয়াটসঅ্যাপের প্রথম ফিচার, নোটিফিকেশনেই দেখা যাবে প্রেরকের প্রোফাইল পিক!
প্রতীকী ছবি

WhatsApp Profile Photo In Notifications: নতুন বছরের প্রথম ফিচারটি নিয়ে আসতে চলেছে হোয়াটসঅ্যাপ। এই ফিচারে কোনও মেসেজ যিনি পাঠালেন, তাঁর ছবিটিও দেখে নেওয়া যাবে।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jan 05, 2022 | 9:52 PM

বছরের প্রথম ফিচারটি রোল আউট করতে চলেছে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ (WhatsApp First Feature In 2022)। সেই ফিচারের সাহায্যে সিস্টেম নোটিফিকেশনেই দেখে নেওয়া যাবে হোয়াটসঅ্যাপ প্রোফাইল ছবি। আপাতত এই ফিচারটি নিয়ে আসা হয়েছে আইওএস (iOS)-এর বিটা টেস্টারদের জন্য। অর্থাৎ সবার জন্য এখনও আসছে না এই ফিচার। ২০২২ সালে হোয়াটসঅ্যাপের প্রথম ফিচারে কোনও বাগ রয়েছে কি না, বিটা টেস্টাররা সেগুলি পরীক্ষা করার পর সংশোধন করা হবে। আর তার পরই সবার জন্য এই ফিচার রোল আউট করা হবে।

জানা গিয়েছে, এই ফিচারটির নাম হোয়াটসঅ্যাপ প্রোফাইল ফটো ইন নোটিফিকেশনস (WhatsApp Profile Photo In Notifications)। ঠিক কী হতে চলেছে এই ফিচারের সাহায্যে? এত দিন পর্যন্ত প্রেরক আপনাকে হোয়াটসঅ্যাপে কোনও মেসেজ বা ছবি পাঠালে আপনি কেবল মাত্র তার নাম ও মেসেজটি দেখে নিতে পারতেন সিস্টেম নোটিফিকেশন থেকে। আর এবার আপনি তাঁর নাম, মেসেজের পাশাপাশি তাঁর হোয়াটসঅ্যাপ প্রোফাইল ছবিটিও দেখে নিতে পারবেন। মজাদার ফিচার, তাই না? দরকারিও? যদি কারও নম্বর সেভ না করা থাকে, সে ক্ষেত্রে খুবই কাজে আসবে ফিচারটি। সবিস্তারে এই ফিচার সম্পর্কে খুঁটিনাটি তথ্য জেনে নেওয়া যাক।

সিস্টেম নোটিফিকেশনেও এবার হোয়াটসঅ্যাপ প্রোফাইল ফটো

হোয়াটসঅ্যাপ ডেভেলপমেন্ট ট্র্যাকার WaBetaInfo-র তরফ থেকে একটি ব্লগ পোস্টের মাধ্যমে এই ফিচার সম্পর্কে জানানো হয়েছে। এই ফিচারের একটি স্ক্রিনশটও প্রকাশ করেছে পোর্টালটি। ব্লগ পোস্টে শেয়ার করা WaBetaInfo-র তথ্য অনুযায়ী, হোয়াটসঅ্যাপের নতুন এই ফিচার নোটিফিকেশনের ক্ষেত্রে এবার প্রোফাইল ফটোও সাপোর্ট করবে, তা সে ব্যক্তিগত বা গ্রুপ চ্যাট, যাই হোক না কেন। আপাতত আইওএস ১৫ (iOS 15) ব্যবহারকারীরা বিটা টেস্টিংয়ের জন্য এই ফিচারটি ব্যবহার করতে পারছেন। কারণ এই মুহূর্তে ফিচারটি আইওএস ১৫ এপিআই (iOS 15 APIs) ব্যবহার করছে।

সব হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী কবে থেকে এই ফিচার ব্যবহার করতে পারবেন?

যেহেতু এই ফিচারটির টেস্টিং চলছে, তাই এই হোয়াটসঅ্যাপ প্রোফাইল ফটো ইন নোটিফিকেশনস ফিচারটিতে একাধিক ভুলচুক থাকতে পারে। আর সেই কারণেই সবার জন্য এই ফিচার নিয়ে আসেনি বিশ্বের সবথেকে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ।

পাইপলাইনে আর কী কী ফিচার?

গ্রাহকের অভিজ্ঞতা আরও মজবুত এবং মসৃণ করতে মেটার (আগে ফেসবুক) এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপের ঝুলিতে আরও একাধিক ফিচার্স রয়েছে। মেসেজ রিঅ্যাকশনে ইমোজি, কমিউনিটি, ভয়েস মেমো ট্রান্সক্রাইব করার ফিচার, গ্রুপের যে কোনও সদস্যের যে কোনও মেসেজ ডিলিট করার ক্ষমতা অ্যাডমিনের হাতে তুলে দেওয়া – এমনই সব একগুচ্ছ তাক লাগানো ফিচার্স ২০২২ সালে লঞ্চ করতে চলেছে হোয়াটসঅ্যাপ।

প্রায়শই হোয়াটসঅ্যাপ তার সিস্টেম আপডেট করে থাকে। ব্যবহারকারীদের যাবতীয় সমস্যার দূরীকরণে তৎপর এই মেসেজ শেয়ারিং প্ল্যাটফর্ম একাধিক জরুরি ফিচার্সও রোল আউট করে থাকে। এত সব ফিচার্সের পাশাপাশি আবার গত বছরের শেষ দিকে ভারতে পেমেন্ট পরিষেবাও নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ, যার মাধ্যমে অ্যাপ থেকেই ইউপিআই পেমেন্টের মাধ্য়মে টাকা পাঠাতে পারেন ইউজাররা। এদিকে আবার হোয়াটসঅ্যাপের বিটা প্ল্যাটফর্মে বিজ্ঞাপনও যোগ হতে চলেছে শীঘ্রই। ফেসবুকের নাম মেটা হওয়ার কারণেই অ্যাপের মধ্যে সেই বিজ্ঞাপন দেখানো হবে। এই বিজ্ঞাপন দেখানোর মূল অর্থ হল, অ্যাপ্লিকেশনের মাধ্য়মে মানিটাইজ় বা অর্থায়নের একটা সুযোগ তৈরি করা।

আরও পড়ুন: ভুয়ো টেলিগ্রাম অ্যাপের আনাগোনা, অ্যান্টিভাইরাসের সুরক্ষা বলয় ভেদ করে আপনার সব তথ্য চুরি করতে পারে…

আরও পড়ুন: গুগল ক্রোম ব্রাউজারে পাসওয়ার্ড সেভ করছেন? খতরনাক ম্যালওয়্যারের হানা! এখনই ডিলিট করুন…

আরও পড়ুন: একটাই হোয়াটসঅ্যাপ মেসেজ একসঙ্গে ২৫০ জনকে পাঠাবেন কী ভাবে? জেনে নিন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA