Telegram Fake Apps: ভুয়ো টেলিগ্রাম অ্যাপের আনাগোনা, অ্যান্টিভাইরাসের সুরক্ষা বলয় ভেদ করে আপনার সব তথ্য চুরি করতে পারে…

Fake Telegram Apps: টেলিগ্রাম অ্যাপের একটি ভুয়ো সংস্করণ আপনার ডিভাইস হ্যাক করতে পারে এবং একাধিক গোপনী তথ্য বড়সড় ঝুঁকির মুখে ফেলতে পারে।

Telegram Fake Apps: ভুয়ো টেলিগ্রাম অ্যাপের আনাগোনা, অ্যান্টিভাইরাসের সুরক্ষা বলয় ভেদ করে আপনার সব তথ্য চুরি করতে পারে...
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2022 | 1:59 PM

টেলিগ্রাম ব্যবহার করছেন? তাও আবার ল্যাপটপ বা ডেস্কটপ থেকে? তাহলে এখনই আপনাকে সতর্ক হতে হবে। অভিযোগ, টেলিগ্রাম অ্যাপের একটি ভুয়ো সংস্করণ (Fake Telegram Apps) আপনার ডিভাইস হ্যাক করতে পারে এবং একাধিক গোপনী তথ্য বড়সড় ঝুঁকির মুখে ফেলতে পারে। সাইবার সিকিওরিটি রিসার্চাররা আরও জানিয়েছেন যে, এই ভুয়ো অ্যাপের এমনই ক্ষমতা রয়েছে, যার বলে যে কোনও অ্যান্টিভাইরাল সিস্টেম বাইপাস করতে পারে।

মিনার্ভা ল্যাবসের একটি রিপোর্টে সম্প্রতি এই আশঙ্কার কথা প্রকাশ করা হয়েছে। সেই রিপোর্টে পরিষ্কার ভাবে উল্লেখ করা হয়েছে, টেলিগ্রামের একটি ভুয়ো অ্যাপ ইন্টারনেটে ব্যাপক ভাবে সার্কুলেট করে যাচ্ছে। একাধিক কম্প্রোমাইজড সিস্টেমে মূলত উইন্ডোজ ভিত্তিক ‘পার্পল ফক্স’ ব্যাকডোরের মাধ্যমেই এটি ব্যবহৃত হচ্ছে বলে জানা গিয়েছে।

সেই রিপোর্টে একজন রিসার্চার লিখছেন, “অ্যাটাকের একই চেইন ব্যবহার করে বড় সংখ্যক ম্যালিশিয়াস ইনস্টলাররা একই রুটকিট ভার্সন পার্পল ফক্স ডেলিভার করে যাচ্ছে। কাউকে এটি ইমেলের মাধ্যমে পাঠানো হচ্ছে তো কাউকে আবার ফিশিং ওয়েবসাইট থেকে ডাউনলোড করানো হচ্ছে। এই ধরনের সাইবার অ্যাটাকের সবথেকে ভয়ঙ্কর দিকটি হল, প্রতিটি পর্যায়ই পৃথক করা হয়েছে একটি ভিন্ন ফাইল দিয়ে যা সমগ্র ফাইল সেট ছাড়া অব্যবহারযোগ্য। এর মাধ্যমে আক্রমণকারী অ্যান্টিভাইরাস ডিটেকশন থেকে নিজের ফাইল সুরক্ষিত করে রাখতে পারেন।”

২০১৮ সালে প্রথম রিসার্চাররা এই পার্পল ফক্সের (Purple Fox) সন্ধান পান। দৃশ্যত এটি সবচেয়ে ক্ষতিকারক ম্যালওয়্যারগুলির মধ্যে একটি, যা সুরক্ষা সমাধানের নাগালের বাইরে একটি সিস্টেমে লাগানো যেতে পারে এবং অ্যান্টিভাইরাস দ্বারা সনাক্তকরণ এড়াতেও পারে। এটি সিস্টেমে একবার প্রবেশ করলে ব্যাকডোরকে আরও দ্রুত হারে ছড়িয়ে দিতে সাহায্য করে। নিরাপত্তা গবেষকরা আশঙ্কা প্রকাশ করে জানিয়েছেন যে, এই ধরনের সাইবার থ্রেট আসলে দূষিত ফাইলগুলি ফেলে দেওয়ার জন্য বৈধ সফ্টওয়্যার ব্যবহার করে।

সেই রিসার্চার আরও দাবি করে বলছেন, “এই বারে বিষয়টি আরও খতরনাক হিসেবে দেখা দিয়েছে। এই ধরনের বড় ম্যালিশিয়াস ফাইল আক্রমণটিকে বেশ কয়েকটি ছোট ফাইলে বিভক্ত করে রাডারের নীচে আক্রমণের বেশিরভাগ অংশ ছেড়ে দিতে সক্ষম হয়েছিল, যার বেশিরভাগই এভি ইঞ্জিন (Antivirus Engine) দ্বারা সনাক্তকরণের হার খুব কম ছিল। ফলে চূড়ান্ত পর্যায়ে এটি পার্পল ফক্স রুটকিটকে সংক্রমণের দিকে নিয়ে যায়।”

এখন সুরক্ষিত থাকতে কী করবেন? রিসার্চাররা বলছেন, গুগল প্লে স্টোর বা অ্যাপল অ্যাপ স্টোর ছাড়া অন্য কোনও জায়গা থেকে টেলিগ্রাম-সহ অন্য যে কোনও অ্যাপ ডাউনলোড করবেন না। পাশাপাশি বিভিন্ন অ্যাপ যে সব সন্দেহজনক লিঙ্ক বহন করে, সেগুলিও এড়িয়ে চলা দস্তুর বলেই সিকিওরিটি বিশেষজ্ঞদের পরামর্শ।

আরও পড়ুন: গুগল ক্রোম ব্রাউজারে পাসওয়ার্ড সেভ করছেন? খতরনাক ম্যালওয়্যারের হানা! এখনই ডিলিট করুন…

আরও পড়ুন: স্মার্টফোনেই ছবির সাইজ ছোট করতে চান? শিখে নিন এই পাঁচটি ‘টুল’- এর জারিজুরি

আরও পড়ুন: একটাই হোয়াটসঅ্যাপ মেসেজ একসঙ্গে ২৫০ জনকে পাঠাবেন কী ভাবে? জেনে নিন