Photo Resize Tools: স্মার্টফোনেই ছবির সাইজ ছোট করতে চান? শিখে নিন এই পাঁচটি ‘টুল’- এর জারিজুরি

কোন কোন অ্যাপের সাহায্যে আপনি অনায়াসেই ফটোর সাইজ ছোট করে পছন্দমতো সাইজে ফটো সেভ করতে পারবেন অর্থাৎ রিসাইন করতে পারবেন সেগুলো জেনে নিন।

Photo Resize Tools: স্মার্টফোনেই ছবির সাইজ ছোট করতে চান? শিখে নিন এই পাঁচটি 'টুল'- এর জারিজুরি
ছবি প্রতীকী।
TV9 Bangla Digital

| Edited By: Sohini chakrabarty

Jan 04, 2022 | 11:11 PM

বিভিন্ন ফর্ম ফিলআপ করার সময় অনেকক্ষেত্রেই ছবির সাইজ ছোট করতে হয়। হাতের কাছে থাকা স্মার্টফোনেই এমন কয়েকটি ‘টুল’ রয়েছে যার সাহায্যে আপনি অনায়াসেই ছবির সাইজ ছোট করতে পারবেন। এইসব ‘টুল’ কাজ করবে আপনার ডেস্কটপ বা পিসি- তেও। তাই এবার নতুন বছরের শুরুতে শিখে নিন এইসব উপকারী ‘টুল’- এর জারিজুরি।

স্মার্টফোনে অনেক সময়েই বড় মাপের ছবি ছোট করার দরকার পরে। সোশ্যাল মিডিয়ার বিভিন্ন মাধ্যমে ছবি আপলোড করার সময় মাপ নয়, ছবির ওজনও (ফাইল সাইজ) কমাতে হয়। কিন্তু এইসব কাজ করার সহজ কিছু উপায় অনেকেরই জানা নেই। তাই সেগুলো শিখে নেওয়া প্রয়োজন। তবে এর জন্য খরচ করতে হবে না। বিনাখরচেও এই কাজ করে ফেলে যায়। শুধু নির্দিষ্ট পদ্ধতিটা জানতে হবে। আর সেটা জানা থাকলে‌ই নিজের কাজ সহজ হবে তো বটেই, সেই সঙ্গে বন্ধু ও পরিচিতদেরও চমকে দিতে পারবেন।

অতএব জেনে নেওয়া যাক পাঁচটি এমন অ্যাপ বা টুলের কথা যেগুলোর মাধ্যমে খুব সহজেই আপনার কাজ হয়ে যাবে। আপনি যেমনটা চাইছেন তেমন মাপের ছবি যেমন বানাতে পারবেন, তেমনই কাজটাও হবে খুবই সহজে।

রিডিউস ইমেজস

আপনার স্মার্টফোন যেমনই হোক না কেন এই অ্যাপটি ব্যবহার করা যায়। আবার চাইলে আপনার ল্যাপটপ বা ডেস্কটপেও এটি ব্যবহার করতে পারেন। এর জন্য আপনাকে প্রথমে reduceimages.com ওয়েবসাইটে যেতে হবে। ছবির মাপ বদল করার জন্য আপনাকে প্রথমে নির্দিষ্ট ছবিটি বেছে নিতে হবে। সিলেক্ট ইমেজ বটনে ক্লিক করার পরে ছবিটি আপলোড করতে হবে। সেই সময়ে আপনি যতটা শতাংশ বা পিক্সেলে ছবির মাপ বেঁধে রাখতে চাইছেন তা ঠিক করে নিয়ে রিসাইজ লেখায় ক্লিক করতে হবে। এক মুহূর্তের মধ্যে ছবি ছোট হয়ে আপনার মনের মতো হয়ে যাবে। এ বার ডাউনলোড করে নিলেও হল।

রিসাইজ পিক্সেল

এটাও খুবই স‌হজে ব্যবহার করা যায় এমন অ্যাপ। এর জন্য আপনাকে যেতে হবে ওয়েবসাইটে। প্রথমে ছবিটি নির্দিষ্ট জায়গায় আপলোড করে নিতে হবে। এর পরে সেটিকে রিসাইজ করতে হবে। আপলোড করার পরে পার্সেন্টেজ বা পিক্সেল হিসেবে ছোট করা যাবে। একই সঙ্গে এই ওয়েবসাইটের মাধ্যমে ছবি ছোট-বড় ছাড়াও ক্রপ বা এডিট করা সম্ভব।

ILoveImg

এই অ্যাপের মাধ্যমে জেপিজি, পিএনজি, এসভিজি কিংবা জিফ ফাইল ফরম্যাটে ছবির লম্ব, চওড়া এবং পিক্সেল কমাতে পারেন। আপনি চাইলে ছবিকে কমপ্রেস করতে পারবেন এই অ্যাপটির মাধ্যমে। আপনি যদি একসঙ্গে অনেকগুলি ছবির মাপ বদলাতে চান তবে সেটাও সম্ভব এই অ্যাপের মাধ্যমে। এটা ব্যবহার করতে হলে সবার আগে অ্যা পের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

রিসাইজিং অ্যাপ

গুগল ক্রোম ওয়েব স্টোর থেকে ওয়েবাসইটে গিয়ে এই অ্যাপটি নামিয়ে নিতে পারেন। এর মাধ্যমে ছবি ছোট করা যাবে। ছবির মাপ বদলের সময়ে একটি ছোট পপ আপ দেখা যাবে স্ক্রিনে। সেখানেই আপনি লিখে দিতে পারেন ছবি কত শতাংশ ছোট করতে চান। সেটা করে দিলেই আপনার কম্পিউটার বা মোবাইলের ডাউনলোড ফোল্ডারে নির্দিষ্ট মাপের ছবি সেভ হয়ে যাবে।

অনলাইন ইমেজ কমপ্রেসর

এই পদ্ধতিতেও জেপিজি, পিএনজি, এসভিজি এবং জিফ ফরম্যাটে ছবি ৮০ শতাংশ পর্যন্ত ছোট করা যায়। যাঁরা একসঙ্গে অনেক ছবি ছোট করতে চান তাঁদের জন্য এই অ্যাপটি অত্যন্ত সুবিধার। একসঙ্গে ৪০টি পর্যন্ত ছবি ছোট করা যায় এই অ্যাপের মাধ্যমে। এই অ্যাপটিও গুগল ক্রোমের ওয়েব স্টোর থেকে ডাউনলোড করা যায়।

আরও পড়ুন- Desh Bhakti Offer: চিনা ফোনের পরিবর্তে বিনামূল্যে নতুন ফোন দেবে লাভা মোবাইলস! জানুন বিশদে

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla