WhatsApp: হোয়াটসঅ্যাপে ব্লক হয়েছেন? কীভাবে বুঝবেন, জানুন কয়েকটি সহজ উপায়

হোয়াটসঅ্যাপে কি আপনাকে কেউ ব্লক করেছেন? সন্দেহ হচ্ছে আপনার? বুঝবেন কীভাবে? জেনে নিন সহজ কয়েকটি উপায়।

WhatsApp: হোয়াটসঅ্যাপে ব্লক হয়েছেন? কীভাবে বুঝবেন, জানুন কয়েকটি সহজ উপায়
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2021 | 8:46 AM

হোয়াটসঅ্যাপে আপনাকে কেউ ব্লক করে দিয়েছে কি না, সেটা দেখারও বেশ কিছু সহজ উপায় রয়েছে। আজকাল অনেক ছোটখাটো কারণেই খুব ঘনিষ্ঠজনও হোয়াটসঅ্যাপে ব্লক করে দেয়। তাই সেসব বুঝতে পারার কিছু উপায় জেনে রাখা দরকার। এর ফলে কাউকে হঠাৎ করে ব্লক করে দেওয়ার আগে আপনিও দু’বার ভাববেন। বলা তো যায় না, হয়তো যাকে ব্লক করছেন, তিনিও আপনার মতো ব্লক হয়েছেন কি না সেটা দেখতে জানেন হয়তো। তাই নিজেকে আর একটু টেক স্যাভি করে তুলুন। এর ফলে অনেক ভুল বোঝাবুঝিও কিন্তু মিটে যায়।

কী কী উপায়ে আপনি বুঝতে পারবেন যে আপনাকে কেউ হোয়াটসঅ্যাপে ব্লক করেছেন-

লাস্ট সিন কিংবা অনলাইন স্ট্যাটাস চেকিং- যিনি আপনাকে ব্লক করেছেন বলে আপনার সন্দেহ, তাঁর চ্যাটবক্স খুলে লাস্ট সিন কিংবা অনলাইন স্ট্যাটাস দেখার চেষ্টা করতে পারেন। অনেকের ক্ষেত্রেই ‘কাস্ট সিন’ অপশন বন্ধ করা থাকে। কিন্তু যদি আপনি ব্লক না হন, তাহলে ওই ব্যক্তির ‘অনলাইন’ স্ট্যাটাস দেখতে পাবেন। আর যদি দেখতে না পান, বুঝবেন ওই নির্দিষ্ট ইউজার আপনাকে হোয়াটসঅ্যাপে ব্লক করেছেন।

প্রোফাইল ফটো চেকিং- যদি ওই নির্দিষ্ট ইউজারের প্রোফাইল ফটো আপনি দেখতে পান, তাহলে বুঝবেন আপনাকে ব্লক করা হয়নি। আর যদি প্রোফাইল পিকচার দেখা না যায়, তাহলে বুঝতে হবে, ওই নির্দিষ্ট ইউজার আপনাকে ব্লক করে রেখেছে।

মেসেজ পাঠানো- যিনি আপনাকে হোয়াটসঅ্যাপে ব্লক করেছেন বলে আপনার সন্দেহ, তাঁকে মেসেজ পাঠানোর চেষ্টা করুন। এক্ষেত্রে ব্লক থাকলে আপনি মেসেজ পাঠানোর পর কেবল ‘সিঙ্গল টিক’ হবে। ডবল টিক বা ব্লু টিক দেখতে পাবেন না।

হোয়াটসঅ্যাপ কল- ওই নির্দিষ্ট নম্বরে হোয়াটসঅ্যাপ কল করেও দেখতে পারেন যে আদৌ আপনি ব্লক হয়েছেন কি না। ব্লক থাকলে কেবল স্ক্রিনে ‘কলিং’ মেসেজ দেখতে পাবেন। এটা অবশ্য অনেকসময় ইন্টারনেট কানেকশন না থাকলে (যাঁকে ফোন করছেন) বা ফোনের নেট বন্ধ থাকলে কিংবা দুর্বল নেট কানেকশন থাকলেও হতে পারে।

হোয়াটসঅ্যাপের কোনও গ্রুপে ওই নম্বর যুক্ত করার চেষ্টা করতে পারেন। কিংবা ওই নম্বর নিয়ে নতুন গ্রুপ খুলতে পারেন। এক্ষেত্রে ওই নির্দিষ্ট ইউজার আপনাকে ব্লক করে থাকলে, কিছুতেই ওই নম্বর কোনও হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হবে না। আর যদি নম্বর হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত করতে পারেন তাহলে বুঝবেন আপনাকে ব্লক করা হয়নি।

আরও পড়ুন- হোয়াটসঅ্যাপে আসছে নতুন ফিচার, পাঠানো যাবে হাই রেসোলিউশনের ভিডিয়ো