সাধারণ LED নাকি Smart LED, কে আপনার ইলেকট্রিক বিল বাঁচাতে পারে?

Normal LED VS Smart LED: আপনি কেন স্মার্ট এলইডি বাল্ব কেনার জন্য বেশি টাকা খরচ করবেন? শুধুমাত্র দেখতে ভাল বলে? নাকি আরও কোনও সুবিধা রয়েছে? এই সব প্রশ্নের উত্তর জেনে নেওয়া যাক।

সাধারণ LED নাকি Smart LED, কে আপনার ইলেকট্রিক বিল বাঁচাতে পারে?
Follow Us:
| Edited By: | Updated on: May 04, 2023 | 4:19 PM

Normal LED Features: বাড়ি সাজানোর জন্য অনেকেই অনেক ধরনের লাইট ব্যবহার করেন। তাছাড়াও বাজারে অনেক ধরনের এলইডি বাল্ব পাওয়া যায়। তার মধ্য়ে কম দামে সাধারণ এলইডি বাল্ব পাওয়া যায়। অনেকেই বেশি টাকা খরচ করে স্মার্ট এলইডি বাল্ব কেনেন। কিন্তু তাতে এমন কী রয়েছে, যা সাধারণ এলইডি বাল্বে নেই। আপনি কেন স্মার্ট এলইডি বাল্ব (Smart LED Bulb) কেনার জন্য বেশি টাকা খরচ করবেন? শুধুমাত্র দেখতে ভাল বলে? নাকি আরও কোনও সুবিধা রয়েছে? এই সব প্রশ্নের উত্তর জেনে নেওয়া যাক।

একটি সাধারণ এলইডি বাল্বে শুধু সাদা আলো থাকে। আপনি যদি আপনার ঘরে কোনও কোনও আলো লাগাতে চান, সেক্ষেত্রে আপনার স্মার্ট এলইডি বাল্ব কেনাই ভাল। এমনকি এতে বিদ্যুৎ বিলের খরচও অনেক কম। শুধু তাই নয়, একটি সাধারণ LED বাল্বের দাম 50 থেকে শুরু হয় এবং 200 পর্যন্ত যায়। সেখানে একটি স্মার্ট এলইডি বাল্ব কিনতে হলে আপনাকে অনেক টাকা খরচ করতে হবে। সাধারণ LED বাল্বগুলি আকারে ছোট তবে অনেক বেশি আলো দেয়। যে সব জায়গায় সাদা আলোর প্রয়োজন, সেই সব জায়গায় জন্য এই সাধারণ এলইডি বাল্ব একেবারে উপযুক্ত।

স্মার্ট এলইডি বাল্বগুলি সাধারণ এলইডি বাল্বের চেয়ে আকারে কিছুটা বড় হয়। এমনকি এই ধরনের এলইডি বাল্বে বিদ্যুৎ বিলের খরচ অনেক বেশি। কারন এর পাওয়ার সাধারণ এলইডি বাল্বের তুলনায় বেশি। আর তাই সাধারণ এলইডি বাল্বের তুলনায় তার দাম কিছুটা বেশি। আপনি বাজারে অনেক আকারের স্মার্ট LED বাল্ব পাবেন। স্মার্ট এলইডি বাল্বের আলো সাধারণ এলইডি বাল্বের থেকে কম। যদিও স্মার্ট এলইডি বাল্বের আলো ও রঙ পরিবর্তন করা যায়। কোনও কোনও এলইডি বাল্বে আপনি আলো কন্ট্রোলের জন্য রিমোটও পাবেন। দাম 300 থেকে শুরু হয় এবং 500 বা 1000 পর্যন্ত যায়। এখানেই শেষ নয়, বাজারে আরও এক ধরনের স্মার্ট এলইডি বাল্ব পাওয়া যায়। যা পার্টির জন্য বেশ উপযুক্ত। এগুলি বিভিন্ন রং পরিবর্তন করে। আরও একটু বেশি দামের কিনলে আপনি এই আলোর সঙ্গে স্পিকারও পেয়ে যাবেন। তাতে আরও অন্যান্য সব ফিচারও পেয়ে যাবেন।